ঢাকা     মঙ্গলবার   ০৯ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৫ ১৪৩১

নিজেদের দেশের মালিক মনে করে আ.লীগ: ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৭, ২৩ আগস্ট ২০২৩  
নিজেদের দেশের মালিক মনে করে আ.লীগ: ফখরুল

গণঅধিকার পরিষদের আলোচনা সভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমানে দেশে যে সংবিধান আছে, তা আওয়ামী লীগের তৈরি। যেখানে কোনো প্রশ্ন করা যাবে না, কোনো পরিবর্তন করা যাবে না। সংবিধান মানুষের জন্যই তৈরি। তাহলে তা পরিবর্তন করা যাবে না কেন? আওয়ামী লীগের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, নিজেদেরকে তারা দেশের মালিক মনে করে। দেশটা যে সবার, এটা এখন আর তারা মনে করে না। তাদেরকে এ ধারণা থেকে বের করার জন্য একটা শক্ত ঝাঁকুনি দরকার।

বুধবার (২৩ আগস্ট) রাজধানীতে গণঅধিকার পরিষদ আয়োজিত ‘নাগরিকদের সাংবিধানিক ও মানবাধিকার সুরক্ষা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএনপির মহাসচিব বলেন, ‘দেশে পরিবর্তন আনার জন্য তরুণ প্রজন্মের বিকল্প নেই, সম্ভবও নয়। যদিও এসব বিষয়ে তরুণদের উপস্থিতি কম দেখা যাচ্ছে। দেশের রাজনীতিতে তরুণদের আরও বেশি করে সম্পৃক্ত করতে হবে। এটা নিয়ে সবাইকে ভাবতে হবে। দেশের পরিবর্তনটা কিন্তু তরুণদেরই করতে হবে। রাষ্ট্র পরিবর্তনে তরুণরাই মূল ভূমিকা পালন করবে। দেশের অতীত ইতিহাসে সেটার সত্যতা দেখা যায়।

মির্জা ফখরুল বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে, এটা বলে জনগণের সঙ্গে প্রতারণা করছে আওয়ামী লীগ। তারা নিজেদের প্রয়োজনমতো সংবিধান সংশোধন ও পরিবর্তন করেছে। তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিল করেছে। অথচ, এ আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকারের জন্য টানা আন্দোলন করেছিল। তখন এটা জায়েজ হলে এখন হবে না কেন?

তিনি বলেন, আজ এক পত্রিকায় দেখলাম, আমাকে মিথ্যাবাদী বলা হয়েছে, নাম ধরে গালিগালাজ করেছে। এগুলো রাজনৈতিক শিষ্টাচার নয়। অবশ্য আওয়ামী লীগের মধ্যে রাজনৈতিক শিষ্টাচার আশা করাও ভুল। তারা সব সময়ই মারমুখী আচরণ আর অনর্গল মিথ্যাচারের রাজনীতি করে আসছে। তারা দেশের যে প্রবৃদ্ধির কথা বলে, তা পুরোটাই নিজেদের তৈরি। এর মধ্যে সত্যতা নেই। এসব করে তারা জনগণের সঙ্গে প্রতারণা করছে। তাদের মিথ্যাচার, দুর্নীতির কারণে দেশের সবচেয়ে বড় ক্ষতি হয়েছে। তারা জনগণের ভোটে নির্বাচিত নয়। তাই, আমাদের লক্ষ্য একটাই, তাদের সরিয়ে সত্যিকারের জনগণের সরকার তৈরি করা।

গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূরের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন লেখক এহসান মাহমুদ, পরিষদের সাধারণ সম্পাদক রাশেদ খান, সাংবাদিক মাহবুব মোর্শেদ, এবি পার্টির আহ্বায়ক এ এফ এম সোলয়মান চৌধুরী, বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান রুহুল আমিন প্রমুখ।

মেয়া/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়