ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

বিএনপি পুনর্গঠনের চূড়ান্ত আন্দোলনে নামছেন নাসিম

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৫, ২৪ আগস্ট ২০২৩  
বিএনপি পুনর্গঠনের চূড়ান্ত আন্দোলনে নামছেন নাসিম

বিএনপি পুনর্গঠনের উদ্যোক্তা কামরুল হাসান নাসিম বলেছেন, আত্মশুদ্ধি নতুবা বিলুপ্তি- যে কোনও একটি পথ বিএনপিকে বেছে নিতে হবে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলেন নাসিম।

২০১৫ সালের ৯ জানুয়ারি বিএনপি পুনর্গঠনের ডাক দিয়ে দেশব্যাপী প্রথম আলোচনায় আসেন তিনি। দেশের অন্যতম বড় দল বিএনপির ‘পাঁচটি অসুখ’ হয়েছে বলে মন্তব্য করে তিনি দলটির পুনর্গঠন করার ঘোষণা দেন।

সেসময় নাসিমের অভিযোগ ছিল- বিএনপি জাতীয়তাবাদী নয়, ‘জামায়াতেবাদী’ দল হয়ে পড়েছে। দলটি বিদেশি শক্তির ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। জনস্বার্থ সংরক্ষণের রাজনীতি করছে না। দলের দুই শীর্ষ নেতৃত্ব বেগম খালেদা জিয়া ও তারেক রহমান দল পরিচালনায় ব্যর্থ এবং প্রাসঙ্গিক বাস্তবতায় তারা দলের অবৈধ নেতৃত্বে রয়েছেন।

এ অভিযোগগুলোকেই বিএনপির পাঁচটি অসুখ বলে চিহ্নিত করে এর সংস্কারের দাবিতে আন্দোলন করছেন নাসিম। বিবৃতিতে তিনি জানান, অসুখগুলো সারিয়ে বিএনপিকে মূলধারার গণতন্ত্রমনা পরিচ্ছন্ন দল করতে বিশ্বাসযোগ্য কাউন্সিলের বিকল্প নেই।

নাসিম বলেন, নয়া পল্টন কার্যালয়ের সামনে প্রতীকী উচ্চ আদালত বসিয়ে কাউন্সিল করতে হবে। দলের মধ্যে থাকা পাঁচটি অসুখ সারাতে হবে। দল কোনও দণ্ডিত ব্যক্তি দ্বারা পরিচালিত হতে পারে না। আবার, দলের মধ্যেই যখন কোনও গণতন্ত্র নেই, রাষ্ট্রের কাছে কেন তাহলে গণতন্ত্র চাওয়া হচ্ছে? এই বিএনপি রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হলে এরা দানব হয়ে উঠবে। কাজেই পুনর্গঠন করেই বিএনপিকে তাদের ভবিষ্যৎ নির্ধারণ করতে হবে। পথ এখন দুইটা- ‘আত্মশুদ্ধি অথবা বিলুপ্তি’।

বিএনপির এ সংস্কারের লক্ষে আগামী ৬ সেপ্টেম্বর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিএনপি অফিসের সামনে প্রতীকী উচ্চ আদালত বসানোর তারিখ ঘোষণা করবেন বলে বিবৃতিতে জানিয়েছেন নাসিম। নাসিম বলেন, ৮ বছর লেগে থাকার পর বিএনপির অগণিত নেতাকর্মীসহ বিএনপি পুনর্গঠনের এ চূড়ান্ত উদ্যোগে দেশবাসীর কাছে সহযোগিতা চাই। সামাজিক, সাংস্কৃতিক এবং দেশের সকল নিবন্ধিত সংগঠনকেও পাশে চাই।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়