ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

অপরাধবোধ থেকে এমন কথা বলছেন ওবায়দুল কাদের: রিজভী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৬, ২৭ আগস্ট ২০২৩   আপডেট: ১৪:৫৪, ২৭ আগস্ট ২০২৩
অপরাধবোধ থেকে এমন কথা বলছেন ওবায়দুল কাদের: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, কোনো মানুষ অপরাধ করলে তার একটা অপরাধবোধ থাকে। সেরকম অপরাধ বোধ থেকে ওবায়দুল কাদের এসব কথা বলছেন। তিনি দলের নেতাকর্মীদের মন চাঙ্গা রাখতে এসব কথা বলছেন। যদিও এসব কথা বলে কোন লাভ হবে না। বড় বড় প্রকল্পের নামে লুটপাট করে দেশের যে সর্বনাশ করেছেন, তা থেকে দেশকে রক্ষা করতে হলে আপনাদের পদত্যাগ করতে হবে।

রোববার (২৭ আগস্ট) সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্যের প্রতিটি ক্ষেত্রে বিচরণ করেছেন। দেশের এই দুঃসময় ও ঘোর দুর্দিন অতিক্রম করার জন্য কাজী নজরুল ইসলামের কবিতা ও গান আমাদেরকে প্রেরণা জোগায়, উদ্দীপ্ত ও উজ্জীবিত করে। আমরা ফ্যাসিবাদের এক দুঃসময় এবং দুঃশাসনের মধ্যে বাস করছি। এখান থেকে পরিত্রাণের জন্য আমাদের অন্যতম প্রেরণা হচ্ছেন কাজী নজরুল ইসলাম।

তিনি বলেন, আমরা যখন রাজপথে মিছিল করি, আন্দোলন করি, কারাগারে যাই, গুলি খাই- তখন জাতীয় কবি আমাদের প্রেরণা জোগান। নজরুল আজীবন এদেশের মানুষের কাছে সাম্যের কবি, দ্রোহের কবি ও প্রেমের কবি। এই মহান কবির প্রয়াণ দিবসে আমরা তাকে গভীরভাবে স্মরণ করি। 

রিজভী আহমেদ বলেন, এই মহান জাতীয় কবির কবিতা এবং গান আজও এতটাই প্রাসঙ্গিক যে, আজকের দিনে অধিকার হারা, গণতন্ত্র হারা, মতপ্রকাশ ও কথা বলার স্বাধীনতা হারা পরিস্থিতির মধ্যে আমাদের এখনো উদ্দীপনা এবং প্রেরণার উৎস হচ্ছেন আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। 

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব বলেন, আজ আমাদের নেত্রী খালেদা জিয়া বন্দি, দেশনায়ক তারেক রহমান দেশে আসতে পারছেন না। শুধুমাত্র গণতন্ত্রের পক্ষে কথা বলার জন্য হাজার হাজার নেতাকর্মী কারাগারে বন্দি। গণতন্ত্রের পক্ষে স্লোগান ধরার জন্য তারা বন্দি, তাদের নামে মিথ্যা ও গায়েবি মামলা দেওয়া হয়েছে। কোনো স্বাধীন দেশে রাজনৈতিক অবস্থা এমন হওয়ার কথা ছিলো না। জোর করে এমনটা করা হচ্ছে শুধুমাত্র ক্ষমতায় টিকে থাকার জন্য। 

বিএনপি শীর্ষ নেতারা একই সময়ে সিঙ্গাপুর কেন, তারা কোনো গোপন বৈঠকের জন্য গেছেন কি না- এমন প্রশ্নে তিনি বলেন, এগুলো খামোখা কথা। তারা বয়োজ্যেষ্ঠ এবং গুরুতর অসুস্থ। তাই চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেছেন। আমাদের স্থায়ী কমিটির সদস্য ড. মোশাররফ হোসেন গুরুতর অসুস্থ হয়ে এক মাস আগে সেখানে গেছেন। মহাসচিব মহোদয়ও নিয়মিত সিঙ্গাপুর চিকিৎসা নেন। মির্জা আব্বাসও নানা জটিল রোগে ভুগছেন। তিনি চিকিৎসা নিতে সেখানে গেছেন। তাহলে গোপন বৈঠক বা ষড়যন্ত্রের প্রশ্ন আসবে কেন? তাদের কী উন্নত  চিকিৎসা নেওয়ার অধিকার নেই? 

বিএনপি ক্ষমতায় আসলে সব শেষ করে দেবে- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্য প্রসঙ্গে রিজভী বলেন, সিরিজ মৃত্যুর মিছিল আ. লীগের তৈরি। ১৯৯১ ও ২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসেছে অথচ তখন আ. লীগ বীরদর্পে আন্দোলন করেছে। তারা বলেছিলেন, বিএনপিকে একদিনও শান্তিতে থাকতে দিবেন না। আ. লীগের শাসনামলে তারা অত্যাচার-নির্যাতন করেছে বিরোধীদলের নেতাকর্মীদের। সত্যি বলতে কী তারা নিজেরা এত অপরাধ করেছে যে, সে অপরাধবোধ থেকে 'বিএনপি ক্ষমতায় এলে একরাতে আওয়ামী লীগকে শেষ করে দেয়া হবে'- এমন কথা বলছেন ওবায়দুল কাদের। 

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের সময় আরও উপস্থিত ছিলেন বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, জাসাসের আহবায়ক হেলাল খান, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম, জাসাসের সদস্য সচিব জাকির হোসেন রোকন প্রমুখ।

মেয়া/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ