ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘ড. ইউনূসের বিচার স্থগিতের আহ্বান সার্বভৌমত্বে হস্তক্ষেপ’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৮, ১৫ সেপ্টেম্বর ২০২৩  
‘ড. ইউনূসের বিচার স্থগিতের আহ্বান সার্বভৌমত্বে হস্তক্ষেপ’

ইআরডিএফবি ও সাপ্তাহিক উদ্যোক্তার আয়োজনে বক্তারা

ড. ইউনূসের বিচার কার্যক্রম স্থগিতের আহ্বান জানিয়ে বাংলাদেশের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করা হয়েছে বলে মন্তব্য করেছে এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি)। তারা বলেন, বিদেশিরা কোনো দিন আমাদের দেশের কল্যাণ চায় না। তাদের কোনো পরামর্শ গ্রহণ করা হবে না। বিদেশিদের সাথে সুর মিলিয়ে যারা কথা বলবে তারাও রাষ্ট্রদ্রোহীতার অপরাধে দোষী সাব্যস্ত হবে। এ ব্যাপারে কারও সাথে আপস করা হবে না।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত ‘স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের ওপর বিদেশিদের হস্তক্ষেপ’ শীর্ষক এক আলোচনা সভায বক্তারা এসব কথা বলেন।

এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি) ও সাপ্তাহিক ‘উদ্যোক্তা’ যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে।

ইআরডিএফবি এর সভপতি অধ্যাপক ড. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়ার সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্ল্ড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্টেট বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আনোয়ারুল কবির ও বিশেষ অতিথি হিসেবে   বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলের প্রভোস্ট ড. তৌহিদা রশীদ।

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেন, এদেশের সাথে অন্য কোনো দেশের তুলনা চলে না। আমরা মালয়েশিয়া, সিঙ্গাপুর হতে চাই না। আমরা বঙ্গবন্ধুর বাংলাদেশ হতে চাই। দেশকে স্বাধীন করে জাতি রাষ্ট্র সৃষ্টির জন্য ৩০ লাখ লোক প্রাণ দিয়েছিল। ২ লাখ মা-বোনের সম্ভ্রমহানি হয়েছিল।

তিনি বলেন, এটি আফগান আর ইরাক নয়। আমাদের সংবিধানে ৪টি মূলনীতি ঠিক করে নিয়েছি, সেটাই হলো আমাদের স্বাধীনতার দর্শন। এর বাইরে আমরা আপনাদের কোনো পরামর্শ শুনবো না। দেশে যখন দশ লাখ রোহিঙ্গা আসলো, তখন আপনারা কোথায় ছিলেন। বঙ্গবন্ধু কন্যা বলেছিলেন ১৬ কোটি লোককে খাওয়াতে পারলে ১০ লাখ লোককে পারব না কেন। তিনি তাদের আশ্রয় দিয়েছেন। ষড়যন্ত্র করে লাভ নেই। আমরা আগামীতে বিশ্ব নেতৃত্ব দিবো। এ অগ্রযাত্রা কেউ ঠেকাতে পারবে না।

ড. আব্দুল মান্নান চৌধুরী বলেন, দেশের বিরুদ্ধে হস্তক্ষেপ করতে গিয়ে ড. ইউনূস তার আসল চরিত্র উন্মোচিত করেছে। ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে একটা সাবধান বাণী উচ্চারণ করতে চাই। বিদেশিরা তো করেছে, দেশের যারা এসবে জড়িত থাকবেন তারাও রাষ্ট্রদ্রোহীতার অপরাধে দোষী সাব্যস্ত হবেন। বিবৃতি দেওয়া নোবেল বিজয়ীদের ১৪ জন শান্তিতে নোবেল পাওয়া। তারা আবার আমাদের দেশে অশান্তি সৃষ্টি করতে চাচ্ছেন।

সভাপতি বক্তব্যে অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, আলোচকদের কথার মধ্যে উঠে এসেছে, বিদেশিরা দেশে অশান্তি সৃষ্টি করতে চায়। আমাদের সংগঠন ‘ইআরডিএফবি’ এসবের বিরুদ্ধে সব সময় সোচ্চার। বিদেশিদের এ ষড়যন্ত্র কোনো দিন বাস্তবায়ন হবে না।

/মামুন/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়