ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

যুক্তরাষ্ট্রের ভিসানীতি লজ্জার, এর দায় সরকারের : মির্জা ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৫, ২৭ সেপ্টেম্বর ২০২৩  
যুক্তরাষ্ট্রের ভিসানীতি লজ্জার, এর দায় সরকারের : মির্জা ফখরুল

যুক্তরাষ্ট্রের ভিসার বিধিনিষেধ কার্যকরের সিদ্ধান্ত বাংলাদেশের জন্য খুশির নয়; লজ্জার বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ জন্য তিনি ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে দায়ী করেছেন। 

বুধবার (২৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য প্রয়াত ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আসম হান্নান শাহ’র ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

এ সময় বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশে প্রথমে ২০২১ সালের ডিসেম্বরে স্যাংশন এসেছিল র‌্যাব ও তাদের কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে। এরপর সামগ্রিকভাবে বাংলাদেশের জন্য ২০২৩ সালের ২৪ মে ভিসানীতি আসে যুক্তরাষ্ট্র থেকে। লক্ষ্য করবেন, এই ভিসানীতি গণতন্ত্রের বিরুদ্ধে অবস্থান নেওয়া দেশগুলোর ওপর পড়েছে। যে দেশেগুলো মানুষের অধিকার কেড়ে নেয়, গায়ের জোরে গুম-হত্যা করে ক্ষমতায় টিকে থাকতে চায় সেই দেশগুলোর বিরুদ্ধে।

বিএনপি মহাসচিব বলেন, ২০২৩ সালের ২৪ সেপ্টেম্বর এই ভিসানীতি কার্যকর হয়। শুনেছি এতে না কি সাংবাদিকদের কথাও বলা হয়েছে। ভিসানীতিতে ব্যবসায়ী, রাজনীতিবিদ, বিচারক, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পড়বেন। তাহলে আর বাদ থাকলো কে? আজ কেন জাতিকে এই অবস্থার মধ্যে পড়তে হলো? অনেকে ভাবছেন, খুব খুশি হয়েছি আমরা। প্রকৃতপক্ষে এটা খুশির ব্যাপার না। এটা গোটা দেশ-জাতির জন্য লজ্জার।

মির্জা ফখরুল বলেন, এ জন্য সম্পূর্ণভাবে দায়ী বর্তমান ভয়াবহ কর্তৃত্ববাদী সরকার। যারা আজকে নিজেদের স্বার্থে ক্ষমতায় টিকে থাকার জন্য গোটা দেশ ও জাতিকে জিম্মি করে ফেলেছে। তাদের কথা শুনলে মনে হবে না যে এই দেশে কোনো ভদ্রলোক বাস করবে, কোনো স্বাধীন মানুষ বাস করবে। এই দেশে শুধুমাত্র বাস করবে তারা। আর বাকি সবাই হবে তাদের প্রজা। 

এ সময় ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার কর্তৃক বিএনপিসহ বিরোধী নেতাকর্মীদের নির্যাতন-নিপীড়ন এবং দ্রুত সাজা দেওয়ার বর্ণনা তুলে ধরেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, ঢাকায় আমাদের বেশিরভাগ নেতাকর্মী তাদের নিজের বাসায় থাকতে পারে না, তারা অন্যত্র পালিয়ে থাকেন। প্রতিদিন তাদের মামলার হাজিরা দিতে আদালতে যেতে হয়। আইনমন্ত্রণালয়ে একটি সেল তৈরি করেছে; কত দ্রুত সব সিনিয়র নেতাদের মামলাগুলো ট্রায়াল করে তাদের সাজা দিয়ে নির্বাচনে অবৈধ ঘোষণা করা যায়- এ জন্য তারা কাজ করছে। 

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেবে না বলে জানান বিএনপি মহাসচিব। তিনি বলেন, তাদের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হতে পারে না। সেই কারণে এ দেশের কোনো মানুষ শেখ হাসিনার অধীনে নির্বাচনে অংশ নেবে না। 

'আসম হান্নান শাহ্ স্মৃতি সংসদ'-এর উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলনের সভাপতিত্বে ও বিএনপি নেতা মজিবুর রহমানের পরিচালনায় আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী,খায়রুল কবির খোকন, বেনজির আহমেদ টিটু, হান্নানশাহ’র পুত্র শাহ রিয়াজুল হান্নান প্রমুখ।

মেয়া/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়