ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

‘যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক অত্যন্ত ভালো, ভিসা নীতি নিয়ে মাথা ঘামাই না’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৪, ২৮ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১০:০৩, ২৮ সেপ্টেম্বর ২০২৩
‘যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক অত্যন্ত ভালো, ভিসা নীতি নিয়ে মাথা ঘামাই না’

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের অত্যন্ত ভালো সম্পর্ক রয়েছে জানিয়ে আওয়ামী লীগের নেতারা বলেছেন, ভিসা নীতি নিয়ে তারা মাথা ঘামাচ্ছেন না এবং এ নিয়ে বিচলিত হওয়ার কিছুও নেই।  

দলটির নেতারা বলেছেন. এটা তাদের (যুক্তরাষ্ট্রের) নীতি, তারা কাকে ভিসা দেবে আর কাকে দেবে না সেটি তাদের ব্যাপার।

বুধবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর মিরপুরে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ আয়োজিত শান্তি ও উন্নয়ন সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেন তারা।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য অবসরপ্রাপ্ত কর্নেল ফারুক খান বলেন, আমেরিকার ভিসা নীতি নিয়ে আমাদের মাথাব্যথা নেই। আমরা ভিসা নীতি কেয়ার করি না। তারা তাদের দেশের জন্য ভিসা নীতি করেছে। আমাদেরও ভিসা নীতি আছে।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী নির্বাচনে দলের সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে একযোগে কাজ করার নির্দেশ দেন তিনি।

আগামী নির্বাচনে ভোটার উপস্থিতি বাড়াতে নেতাকর্মীদের মানুষের দ্বারে দ্বারে যাওয়ার আহ্বান জানিয়ে ফারুক খান বলেন, আগামী নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ বাড়াতে হবে। আপনারা মানুষের দ্বারে দ্বারে যান। শেখ হাসিনার উন্নয়নের কথা মানুষের কাছে পৌঁছে দিতে হবে।

দলের সভাপতিমন্ডলীর আরেক সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, যারা সন্ত্রাসের মাধ্যমে সরকারের পতন ঘটাতে চায় আজকের সমাবেশ তাদের জন্য দাঁত ভাঙা জবাব। তারা বলছে, জেলখানা ভেঙে খালেদা জিয়াকে মুক্ত করবে। আরে আসেন না জেল ভাঙতে। সেদিন বুঝাইয়া দেওয়া হবে আওয়ামী লীগ কী করতে পারে।

আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী হবে জানিয়ে তিনি বলেন, ‘যদি কেউ নির্বাচনে বাধা দেয়, আগুন সন্ত্রাস করে তবে তাদের এই দেশে থাকতে দেওয়া হবে না। সময় অনুযায়ী ও সংবিধান মতে আগামী নির্বাচন হবে। তাই নেতাকর্মীদের রাজপথে সজাগ থাকতে হবে।’

সমাবেশে বিএনপি ঢাকা ঘেরাওয়ের কর্মসূচির সমালোচনা করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ঘেরাও করতে এলে তাদেরকেই ঘেরাও করা হবে।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপির হাঁক-ডাক হচ্ছে খালি কলসি বেশি বাজার মতো। আজকে অনলাইনে দেখলাম বিএনপি নেতারা বলেছেন যে, ঢাকা ও নারায়ণগঞ্জ ঘেরাও করে সরকারের পতন ঘটানো হবে। আমরাও প্রস্তুত আছি, আমরা বিএনপিকে ঘেরাও করব। তাদের এবার শিক্ষা দেব।

তিনি বলেন, ফখরুল সাহেব বলছেন, ভিসা নীতির কারণে তাদের আন্দোলন নাকি বেগবান হয়েছে। কিন্তু তারা হয়তো ভুলে গেছেন যে, ভিসা নীতির আওতায় বিরোধী দলের নেতারাও আছেন।

হাছান মাহমুদ বলেন, দিল্লি ও জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের সেলফিই প্রমাণ করে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক কতটা ভালো। আমরা যুক্তরাষ্ট্রের ভিসা নীতি নিয়ে মাথা ঘামাই না। আমাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক অত্যন্ত ভালো। সুতরাং এটা নিয়ে বিচলিত হওয়ার কিছু নেই।

তিনি বলেন, এটা তাদের নীতি, তারা কাকে ভিসা দেবে আর কাকে দেবে না সেটি তাদের ব্যাপার। নাইজেরিয়াকে যুক্তরাষ্ট্র ভিসা নীতি দিয়ে কিছু করতে পারেনি। এমনকি তাদের সরকারেরও পতন ঘটাতে পারেনি। সুতরাং আমাদের চিন্তার কিছু নেই।

বিএনপির সমালোচনা করে মন্ত্রী বলেন, ২০১৮ সালের নির্বাচনের পর তারা বলেছিল যে, এই সরকার নাকি তিন মাসও টিকবে না। অথচ এই সরকারের আমলেই তাদের নেতা খালেদা জিয়ার দুর্নীতির বিচার হয়েছে। তিনি সাজাও ভোগ করছেন। তাই নির্বাচন ঠেকানোর ষড়যন্ত্র করে সরকারের পতন ঘটানো যাবে না। আওয়ামী লীগ রাজপথের দল এবং লড়াই সংগ্রামের দল। শেখ হাসিনা এ দেশের মানুষের মর্যাদা বাড়িয়েছেন।

বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান জানিয়ে হাছান মাহমুদ বলেন, বিএনপিকে বলব আপনারা নির্বাচনে আসুন। যদি নির্বাচনে না আসেন তবুও আপনাদের নেতারা নির্বাচনে আসবে। এমনকি নির্বাচনের আগেই আপনাদের অনেক নেতা দল বদল করে ফেলেছে। সুতরাং ষড়যন্ত্র না করে নির্বাচনে আসুন।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে সমাবেশে ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, সংসদ সদস্য হাবিব হাসান এবং ইলিয়াস আলী মোল্লা, যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল ও স্বেচ্ছাসেবক লীগ সভাপতি গাজী মেসবাউল হোসেন সাচ্চু প্রমুখ।

পারভেজ/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়