ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

আমরা সামনের অবস্থা দেখে সিদ্ধান্ত নেব : জিএম কা‌দের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৪, ৯ অক্টোবর ২০২৩  
আমরা সামনের অবস্থা দেখে সিদ্ধান্ত নেব : জিএম কা‌দের

‘আমরা নির্বাচনে যাব না, এমন সিদ্ধান্ত নিইনি। তবে, পরিবেশ-পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। সামনের অবস্থা দেখে সিদ্ধান্ত নেব। দলীয় ফোরামে আমাদের আলোচনা হয়েছে, আমরা সুনির্দিষ্ট কোনও সিদ্ধান্ত নিইনি।’

সোমবার (৯ অক্টোবর) বিকে‌লে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষকদলের সাথে আলোচনা শেষে হোটেল ওয়েস্টিনের লবিতে পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের সাংবা‌দিক‌দের এ কথা জানান।

এনডিআই এবং আইআরআই প্রাক নির্বাচন পর্যবেক্ষকদলের সাথে খোলামেলা কথা হয়েছে জা‌নি‌য়ে জিএম কা‌দের বলেন, তারা আমাদের নির্বাচন-পূর্ব পরিবেশ পর্যবেক্ষণ করতে এসেছেন। নির্বাচনে কোন কোন ক্ষেত্রে অনিয়ম হয় এবং তা কীভাবে রোধ করা যায়- সে বিষয়ে আমাদের মতামত জানতে চেয়েছেন। আমাদের দেশে কখন কীভাবে নির্বাচন হয়েছে, তাও জানতে চেয়েছেন তারা।

তি‌নি বলেন, নির্বাচন নিয়ে এখনও অনিশ্চয়তা আছে। বিএনপি নির্বাচন করবে না, তারা আন্দোলন করবে- সেখানে সহিংসতা হতে পারে। নির্বাচন নিয়ে অস্থিরতা সৃষ্টি হতে পারে- এসব বিষয় নিয়ে অনিশ্চয়তা আছে।

নির্বাচনে সবার অংশগ্রহণ কীভাবে নিশ্চিত করা যায়, এসব বিষয়ে তারা জানতে চেয়েছেন। তারা ইনক্লুসিভ নির্বাচন চাচ্ছে। নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তা ফেয়ার বা আনফেয়ার হলো তা বোঝা যায় না ব‌লেন, জাতীয় পার্টির চেয়ারম‌্যান।

নির্বাচনকালীন সরকার বিষয়ে সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারের এমন কোনও প্রস্তাবের কথা আমরা জানি না। এমন প্রস্তাব এলে তা যদি গ্রহণযোগ্য হয়, তবেই বিবেচনা করবো। আমাদের সর্বশেষ প্রেসিডিয়ামের সভায়ও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আরও কিছুদিন পরিবেশ পর্যবেক্ষণ করতে চাই।

বৈঠকে উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য মেজর রানা মোহাম্মদ সোহেল (অব.), উপদেষ্টা মাসরুর মওলা এবং ভাইস চেয়ারম্যান আহসান আদেলুর রহমান।

নঈমুদ্দীন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়