ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

আমরা একা নই, পশ্চিমা বিশ্ব আমাদের সাহায্য করছে: ফখরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪১, ১৫ অক্টোবর ২০২৩  
আমরা একা নই, পশ্চিমা বিশ্ব আমাদের সাহায্য করছে: ফখরুল

রাজধানীর লেকশোর হোটেলে এক সেমিনারে বক্তব্য রাখেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, একটা কথা সবসময় মনে রাখতে হবে, আমরা একা নই। পশ্চিমা বিশ্ব যারা গণতন্ত্রে বিশ্বাসী, প্রতিশ্রুতিবদ্ধ, তারা আমাদের সাহায্য করছে। এটা অস্বীকার করার উপায় নেই। এই লড়াইয়ে ইতোমধ্যে আমাদের অনেক প্রাণ গেছে, সহস্রাধিক মানুষ বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। ৪৫ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা হয়েছে। এতে এটাই প্রমাণ করে যে এ দেশের মানুষ গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনার জন্য তার সমস্ত ত্যাগ স্বীকার করার জন্য প্রস্তুত। 

রোববার (১৪ অক্টোবর) রাজধানীর লেকশোর হোটেলে এক সেমিনারে ফখরুল এসব কথা বলেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে মির্জা ফখরুল বলেন, শেখ হাসিনা চাইলেন যে, বিনা ভোটারেই তিনি নির্বাচিত হবেন, সেটা তো হবে না। ২০১৪ সালে যেটা পেরেছেন, ২০১৮ সালে যেটা করতে পেরেছেন; ২০২৪ সালে সেই নির্বাচন আপনি করতে পারবেন না। কারণ মানুষ যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, সেটা আর সম্ভব হবে না। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, উনি (প্রধানমন্ত্রী) তো কালকে (শনিবার) বলে দিয়েছেন—যে যা বলো ভাই, আমার সোনার হরিণ চাই। অর্থাৎ যে যাই বলুক, মার্কিন যুক্তরাষ্ট্র যাই বলুক, ইউরোপীয় ইউনিয়ন যাই বলুক, আমরা রাজনৈতিক দলগুলো যাই বলি, ওনার ওই সোনার হরিণ চাই। ক্ষমতায় তাকে যেতেই হবে। সংকটটা এই জায়গায়। আজকে প্রধানমন্ত্রী বেআইনিভাবে ক্ষমতা জবরদখল করে, রাষ্ট্রকে ব্যবহার করে জোর করে বসে আছেন। তিনি এবারও একই কায়দায় নির্বাচন করার সিদ্ধান্ত নিয়ে নিয়েছেন। 

ফখরুল বলেন, নির্বাচন তো আমরাও চাই। কিন্তু সেই নির্বাচন এমন হতে হবে, যেখানে জনগণ তাদের অধিকার প্রয়োগ করতে পারবে। 

তিনি আরও বলেন, দেশের মানুষ গণতন্ত্র ফিরিয়ে আনতে সংগ্রাম করছে। আমরা সমস্ত রাজনৈতিক দলকে সঙ্গে নিয়ে গণতন্ত্র পুনরুদ্ধার করতে রাস্তায় নেমে গেছি। আমাদের মধ্যে কিছু মানুষ আছেন, যারা সব সময় হতাশায় ভোগেন। আমার বিশ্বাস, মাঠে থাকলে হতাশা আসে না। আমি তো দলের নেতাদের মধ্যে, আমাদের সঙ্গে যারা যুগপৎ সংগ্রাম করছেন, তাদের মধ্যে কোনো হতাশা দেখি না। আমি বিশ্বাস করি, এই সংগ্রামে আমরা জয়লাভ করব। কারণ, আমরা সত্যের পথে আছি, সঠিক পথে আছি। 

খালেদা জিয়া প্রসঙ্গে ফখরুল বলেন, এত অসুস্থতার মধ্যে, নির্যাতনের মধ্যে আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া এখনো নতি স্বীকার করেননি। তাই আমি বিশ্বাস করি, আমাদের লড়াই অবশ্যই সফল হবে এবং আমরা গণতন্ত্রকে মুক্ত করতে সক্ষম হব। একই সঙ্গে আমাদের এটাও মনে রাখতে হবে যে আমরা যারা লড়াই করছি, আমাদের লড়াইকে আরও বেগবান করতে হবে। রাজপথে ফয়সালা করার জন্য আমরা নেমেছি। এবং চূড়ান্ত বিজয় অবশ্যই আমরা অর্জন করতে সক্ষম হব। আমি মনে করি, সেখানেই বাংলাদেশের মানুষের দ্বিতীয় মুক্তি সম্ভব হবে।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়