ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

হরতাল নয়, আসছে দুই দিনের অবরোধ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৪, ৯ নভেম্বর ২০২৩   আপডেট: ১৬:০৪, ৯ নভেম্বর ২০২৩
হরতাল নয়, আসছে দুই দিনের অবরোধ

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে আগামী ১২ ও ১৩ নভেম্বর প্রথমে হরতালের ঘোষণা দেওয়ার চিন্তাভাবনা করছিল বিএনপি এবং তাদের সমমনা দল ও জোটের তরফ থেকে। পরবর্তী সময়ে হরতালের বদলে ৪৮ ঘণ্টার টানা অবরোধ কর্মসূচির ঘোষণা করতে যাচ্ছে বিএনপি।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিকেলে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেবেন বলে জানা গেছে।

এর আগে, অবরোধ না দিয়ে ৪৮ ঘণ্টার হরতালের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরে জানা গেছে, এ সিদ্ধান্ত বদল করে টানা ৪৮ ঘণ্টা অবরোধ কর্মসূচি ঘোষণা করবেন রিজভী। আগামী রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করা হবে।

বৃহস্পতিবার বিকেলে বিএনপির পাশাপাশি সমমনা দল ও জোট যে যার অবস্থান থেকে এই কর্মসূচির আনুষ্ঠানিক ঘোষণা করবে। গণতন্ত্র মঞ্চসহ অন্যান্য দল ও জোটের নেতারা বলছেন, সরকার আগামী সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারে বলে জানা গেছে। সে হিসেবে বিরোধী দলগুলোর হাতে খুব বেশি সময় নেই। এর মধ্যে সরকারকে বড় একটা ঝাঁকুনি দেওয়ার পরিকল্পনা রয়েছে।

তারা বলেন, বিএনপিসহ সরকারবিরোধী কেউ যেন রাস্তায় দাঁড়িয়ে আন্দোলন করতে না পারে, তার জন্য সরকার সব ধরনের প্রক্রিয়া চলমান রেখেছে। ইতোমধ্যে বিএনপির শীর্ষ পর্যায়ের প্রায় সব নেতাকে গ্রেপ্তার করেছে। পাশাপাশি মাঠের সক্রিয় ও তৃণমূল নেতাদেরও গ্রেপ্তার অব্যাহত রেখেছে।

বিএনপির শীর্ষ নেতাদের গ্রেপ্তারের পরও প্রতিটি নেতাকর্মী কর্মসূচি চালিয়ে যাচ্ছে, এতে প্রমাণ হয় বিএনপি একটি শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে। সরকার যতই চেষ্টা করুক, বিএনপিকে রাজপথ থেকে দাবি আদায়ের আন্দোলন থেকে সরাতে পারবে না বলে দাবি করেন বিএনপির এক নেতা।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়