ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

সতর্ক আ.লীগে আনন্দের অপেক্ষা 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩১, ১৫ নভেম্বর ২০২৩   আপডেট: ১৮:০২, ১৫ নভেম্বর ২০২৩
সতর্ক আ.লীগে আনন্দের অপেক্ষা 

বিএনপি-জামায়াতের পঞ্চম দফা অবরোধের প্রতিবাদে ধারাবাহিক কর্মসূচি নিয়ে মাঠে আছেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এসব কর্মসূচির পাশাপাশি আজ বুধবার (১৫ নভেম্বর) অতিরিক্ত সতর্ক অবস্থানে আছেন তারা, যাতে তফসিল ঘোষণার পর বিএনপি-জামায়াত কোনো ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড করতে না পারে। বুধবার সন্ধ্যায় তফসিল ঘোষণার পর রাজধানীসহ সারা দেশে আনন্দ মিছিল করার কর্মসূচি আছে আওয়ামী লীগের।

অবরোধ কর্মসূচির প্রতিবাদে বুধবার ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবিরের নির্দেশে ২৪টি থানা ও ৭৫টি ওয়ার্ড শাখার নেতাকর্মীরা সর্তক অবস্থান নিয়েছেন। এছাড়া, মিছিল-সমাবেশ শেষে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে অবস্থান নিয়েছেন কেন্দ্রীয় কমিটির নেতারা। ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি হেদায়াতুল ইসলাম স্বপন, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোরশেদ হোসেন কামাল, মিরাজ হোসেন, মহিউদ্দিন আহমেদ মহি, দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন। 

আবু আহমেদ মন্নাফী জানিয়েছেন, বিএনপি-জামায়াত যাতে গাড়ি ভাঙচুর এবং অগ্নিসংযোগের মতো ঘটনা ঘটাতে না পারে, সেজন্য সকল থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক এবং দলীয় কাউন্সিলরদের নির্দেশনা দেওয়া আছে। তফসিল ঘোষণার আগ পর্যন্ত সেখানে অবস্থান কর্মসূচি পালন করা হবে। 

এদিকে, তফসিল ঘোষণার পর কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে পল্টন, মুক্তাঙ্গন জিরো পয়েন্ট এলাকায় মিছিল করা হবে বলে জানিয়েছেন আবু আহমেদ মন্নাফী।

কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেওয়া আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়া বলেছেন, বিএনপির অবরোধ ভুয়া। কিছু করার মুরোদ নেই, চোরাগোপ্তা করে কিছু বাসে আগুন দিতে পারে। সেটিও বন্ধ হয়ে যাবে। আজ তফসিল ঘোষণা হবে। আওয়ামী লীগের সাথে সাথে সারা দেশের মানুষ আনন্দ করবে। তফসিল ঘোষণার পর কোনো সহিংসতা করলে তাদের দাঁতভাঙা জবাব দেওয়া হবে।

মহল্লায়-মহল্লায় সতর্ক পাহারা
বিএনপি-জামায়াতের নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিহত করতে এবং জনগণের জান-মাল রক্ষায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি পাড়া-মহল্লায় নেতাকর্মীদের সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। সে অনুযায়ী ঢাকা-৫ আসনের বিভিন্ন স্পটে মিছিল-সমাবেশ করেছেন ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন। তার নেতৃত্বে যাত্রাবাড়ী চৌরাস্তার সামনে থেকে মিছিল বের করা হয়।

কামরুল হাসান রিপন জানান, নেত্রীর নির্দেশনা অনুযায়ী প্রতিটি ওয়ার্ডে পৃথক কর্মসূচির মাধ্যমে মহল্লায়-মহল্লায় বিএনপি-জামায়াতের নাশকতা প্রতিরোধে পাহারা বসানো হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীকে সর্বাত্মক সহযোগিতা করতে ঢাকা-৫ আসনের ওয়ার্ডভিত্তিক নেতাকর্মীরা কাজ করছেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ৬৪ নম্বর ওয়ার্ডে ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিফাত সাদিকীন চপলের নেতৃত্বে, সারুলিয়া বাজারে ডেমরা থানা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আরাফাত হোসেন সুজনের নেতৃত্বে, ৬১ নম্বর ওয়ার্ডে বদরুদ্দিন ছানা ও ঝর্না হোসেনের নেতৃত্বে, ৬২ নম্বর ওয়ার্ডে  মঞ্জুর মোর্শেদের নেতৃত্বে, গোবিন্দপুর ইউনিটে মাহবুব হাসান শ্যামল ও লিটনের নেতৃত্বে, ৬০ নম্বর ওয়ার্ডে কদমতলী থানায়শারমিন রহমান কাকুলি, বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন আলী, সাবেক ছাত্রনেতা শওকত হোসেন টিটু নেতৃত্বে সতর্ক পাহারায় ছিলেন নেতাকর্মীরা। এছাড়াও প্রতিটি ওয়ার্ডে কামরুল হাসানের নির্দেশে স্থানীয় নেতার নেতৃত্বে সতর্ক অবস্থানে আছেন তারা। 

নাশকতার বিরুদ্ধে মানববন্ধন
বুধবার রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাসের প্রতিবাদে মানববন্ধন করেছে। আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এ সময় বিএনপির ডাকা অবরোধ প্রতিহত করতে জনগণের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বিএনপির অগ্নিসন্ত্রাসে জনগণের জান-মালের ক্ষতি হচ্ছে। যতদিন এসব চলবে, ততদিন নেতাকর্মীদের রাজপথে থেকে তা প্রতিহত করতে হবে। 

সহযোগী সংগঠনের মিছিল-সমাবেশ

বিএনপি-জামায়াতের অবরোধের প্রতিবাদে সারা দেশে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা। সংগঠনের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নির্দেশে সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধু এভিনিউয়ে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সতর্ক অবস্থান কর্মসূচি পালন করেন। সেখান থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নূর হোসেন স্কয়ার ঘুরে পুনরায় কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়। 

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সহ-সভাপতি মজিবুর রহমান স্বপন, শামীম শাহরিয়ার, যুগ্ম সাধারণ সম্পাদক মোবাশ্বের চৌধুরী, একেএম আজিম, দপ্তর সম্পাদক আজিজুল হক আজিজ ও ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক তারিক সাঈদসহ মহানগর ও থানা ওয়ার্ডের বিপুল সংখ্যক নেতাকর্মী।

এদিকে বিএনপি-জামাতের দেশবিরোধী অবৈধ অবরোধের বিরুদ্ধে বাংলাদেশ আওয়ামী যুবলীগ ঘোষিত ঢাকা মহানগরে অবস্থান কর্মসূচির ধারাবাহিকতায় ঢাকা-১৪ সংসদীয় আসনে অবস্থান কর্মসূচি ও মিছিল করেছে যুবলীগ। এতে নেতৃত্ব দেন যুবলীগ সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল।

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়