ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

তফসিল ঘোষণা করলেই বিরোধী দলগুলোর বিক্ষোভ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩০, ১৫ নভেম্বর ২০২৩  
তফসিল ঘোষণা করলেই বিরোধী দলগুলোর বিক্ষোভ

নয়াপল্টনে গণঅধিকার পরিষদের বিক্ষোভ

তফসিল ঘোষণা করলেই তাৎক্ষণিকভাবে বিরোধী দলগুলোর বিক্ষোভ করার পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে। বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ওই ভাষণে তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করার কথা।

তফসিল ঘোষণার পরপরই সারাদেশে তাৎক্ষণিক বিক্ষোভ করার সিদ্ধান্ত আগেই নিয়েছে বিরোধী দলগুলো। ইতোমধ্যে বিএনপি ও যুগপৎ আন্দোলনে যুক্ত দলগুলোর পঞ্চম দফা অবরোধ কর্মসূচির প্রথম দিন চলমান থাকায় তাৎক্ষণিক বিক্ষোভ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ ছাড়া, তফসিল বাতিলের দাবিতে আগামী রোববার (১৯ নভেম্বর) ও সোমবার (২০ নভেম্বর) হরতাল ঘোষণাও হতে পারে।

বিরোধী দলগুলোর মধ্যে বিএনপি ছাড়াও রয়েছে বাম গণতান্ত্রিক জোট, ইসলামী আন্দোলন, সিপিবিসহ অন্যান্য কিছু দল। বিএনপি, জামায়াত, গণতন্ত্র মঞ্চ, এবি পার্টির শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

এই বিষয়ে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ বলেন, নির্বাচনের তফসিল ঘোষণা করলে আমরা তাৎক্ষণিক বিক্ষোভ করবো। পরবর্তী কর্মসূচি কী হবে, তা আলোচনা করে সিদ্ধান্ত নেব। যদিও আমাদের আগে হরতাল দেওয়ার সিদ্ধান্ত ছিল। সেটা নিয়েও আলোচনা চলছে।

সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, মানুষের মতামত ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা ছাড়া তফসিল ঘোষণা করলে আমরা তাৎক্ষণিকভাবে বিক্ষোভ সমাবেশ করবো।

গণতন্ত্র মঞ্চের শরিক দল বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, আমরা বৈঠকে বসেছি। তফসিল ঘোষণা হলে জোটের করণীয় কী হবে তা আলোচনা করেই সিদ্ধান্ত নেব এবং গণমাধ্যমকে জানিয়ে দেওয়া হবে।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়