ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

কেউ নির্বাচনে না এলে নির্বাচন কি থেমে থাকবে, কাদেরের প্রশ্ন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১১, ১৫ নভেম্বর ২০২৩   আপডেট: ২২:৩১, ১৫ নভেম্বর ২০২৩
কেউ নির্বাচনে না এলে নির্বাচন কি থেমে থাকবে, কাদেরের প্রশ্ন

রাষ্ট্রপতি ও নির্বাচন কমিশন পৃথকভাবে সংলাপের আয়োজন করলেও সেখানে বিএনপির না আসার বিষয়টি তুলে ধরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, কেউ নির্বাচনে না এলে নির্বাচন কি থেমে থাকবে?

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে তফসিল ঘোষণার পর এক সংবাদ সম্মেলনে দলীয় প্রতিক্রিয়া জানাতে গিয়ে এ কথা বলেন তিনি।

আওয়ামী লীগের পক্ষ থেকে তফসিলকে স্বাগত জানিয়ে ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ এ দেশের গণতন্ত্র ও সংগ্রামের নেতৃত্ব দিয়েছে। বঙ্গবন্ধুর পর আমাদের নেত্রী শেখ হাসিনার দীর্ঘ ৪৩ বছর এদেশের গণতন্ত্রের জন্য লড়াই করেছে। গণতন্ত্র ও সাংবিধানিক শাসকের অংশ হিসেবে আজ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

‘গণতন্ত্র রক্ষাকারী বাঙালির জন্য আজকের দিনটি খুব আনন্দের একটু ঐতিহাসিক দিন। এর মাধ্যমে জনগণের ইচ্ছার প্রতিফলন পূরণ হবে। বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে প্রধান নির্বাচন কমিশনারের তফসিল ঘোষণাকে স্বাগত জানাই।’

তিনি বলেন, নির্বাচনের ট্রেন কারও জন্য অপেক্ষা করবে না। নির্বাচনে ট্রেনে আপনি উঠবেন না, আপনি না উঠলে ট্রেন কি থেমে থাকবে? নির্বাচন নিয়ম অনুযায়ী হচ্ছে। নির্বাচন কমিশন সংবিধান অনুযায়ী নির্বাচন করতে যাচ্ছে। এর বিকল্প কী করার আছে?

গণতান্ত্রিক রাজনীতির বিশ্বাসী এবং গণতান্ত্রিক রাজনৈতিক চর্চা, সংলাপে অপরিহার্য মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সংলাপের বাস্তবতাকে কেউ অস্বীকার করতে পারে না। বিএনপির সাথে দুই বার সংলাপ করেছে। বিএনপির সাথে সংলাপ করিনি, তা নয়। এবার তো প্রেসিডেন্ট ডেকেছিল তারা আসেনি, নির্বাচন কমিশন ডেকেছে তারা আসেনি। সংলাপ এক পক্ষ চাইলে চাইলে হবে না, সবাইকে চাইতে হবে।

এ সময় এক প্রশ্নের জবাবে কাদের বলেন, জাতীয় পার্টি কাদের অধীনে নির্বাচন করবে এটা তাদের দলীয় সিদ্ধান্তের ব্যাপার। জাতীয় পার্টির সম্পর্কে শেষ বিষয়টা শুনতে একটু সময় অপেক্ষা করেন, বিষয়টা পরিষ্কার হয়ে যাবে। ভেতরে অনেক খবর আছে।

তিনি বলেন, সিইসির বক্তব্য এবং ডোনাল্ড লু’য়ের চিঠি- এই দুটি বিষয় আলাদা। নির্বাচনের জন্য সংলাপ করতে হবে, এই কথা ইসির বক্তব্যে নেই। আর এটা থাকারও কথা না।

ওবায়দুল কাদের বলেন, দেশের গণতন্ত্র ধারাবাহিকতা, রাজনৈতিক স্থিতিশীলতা, চলমান অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার জন্য সংবিধান অনুযায়ী সময়মত নির্বাচন হচ্ছে। আমরা দেশের সব ভোটারকে স্বতঃস্ফূর্তভাবে এবং উৎসবমুখর পরিবেশ নিয়ে এই নির্বাচনে ভোট প্রদান করবেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, ড. মোস্তফা জালাল মহিউদ্দিন, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, মাহবুবউল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম; সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, এস এম কামাল হোসেন, সুজিত রায় নন্দি, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, আইন বিষয়ক সম্পাদক নাজিবুল্লাহ হিরু, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী, আনিসুল ইসলাম, মারুফা আক্তার পপি প্রমুখ উপস্থিত ছিলেন।

পারভেজ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়