ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

হরতালের সমর্থনে গণতন্ত্র ম‌ঞ্চের মিছিল-সমাবেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৬, ১৯ নভেম্বর ২০২৩  
হরতালের সমর্থনে গণতন্ত্র ম‌ঞ্চের মিছিল-সমাবেশ

তফসিল প্রত্যাখ্যান করে এবং এর প্রতিবাদ জানিয়ে দেশব্যাপী ৪৮ ঘণ্টা হরতালের সমর্থনে মিছিল-সমাবেশ করেছে গণতন্ত্র মঞ্চ। রোববার (১৯ নভেম্বর) দুপু‌রে রাষ্ট্র সংস্কার আন্দোলন কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু করে বিজয়নগর সেগুনবাগিচা হয়ে প্রেসক্লাবে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকির সভাপতিত্বে এবং রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দিন পাপ্পুর পরিচালনায় বক্তব্য রাখেন, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. বেলায়েত হোসেন বেলাল এবং রাষ্ট্র সংস্কার আন্দোলনের অর্থনৈতিক সমন্বয়ক দিদারুল ভূঁইয়া।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বর্তমান ফ্যাসিবাদী সরকারের তল্পিবাহক নির্বাচন কমিশনের প্রহসনের তফসিল ঘোষণা বাংলাদেশের জনগণ প্রত্যাখ্যান করেছে। এই নির্বাচন কমিশন জনগণের আকাঙ্ক্ষার বিরুদ্ধে দাঁড়িয়ে মাফিয়া সরকারের নির্দেশে পাতানো নির্বাচন করতে চাচ্ছে। কিন্তু বাংলাদেশের জনগণ তাদের সেই পাতানো নির্বাচনে অংশ নেবে না। ইতোমধ্যেই বেশিরভাগ বিরোধীদল নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে এইরকম একতরফা পাতানো নির্বাচনে বাংলাদেশের জনগণ যাচ্ছে না। 

বিরোধী রাজনৈতিক দলের শান্তিপূর্ণ কর্মসূচিতে পরিকল্পিতভাবে সহিংসতা ও নাশকতা সৃষ্টি করে সেই দায় বিরোধী দলের ওপর চাপিয়ে নেতাকর্মীদের মামলা ও গ্রেপ্তার করে আন্দোলন দমনের যে ঘৃণ্য পথ অবলম্বন করেছে সরকার, তফসিল ঘোষণার মাধ্যমে নির্বাচন কমিশন সরকারের সেই অন্যায়কেই বৈধতা দিয়েছে।

তারা ব‌লেন, হাজারো বিরোধীদলীয় নেতাকর্মীদের জেলে রেখে এবং লাখো নেতাকর্মী পুলিশী নির্যাতনের ভয়ে বাড়িছাড়া করে প্রহসনের তফসিল ঘোষণা এবং একতরফা করে নির্বাচন আয়োজনের উদ্যোগ জনগণের সাথে চূড়ান্ত প্রতারণার। বাংলাদেশের মানুষ মনে করে এই সরকার এবং এই নির্বাচন কমিশনের অধীনে কোনভাবেই সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব নয়! তাই বাংলাদেশের জনগণ যেই নির্বাচনে অংশ নেবে না, সেই নির্বাচনে বাংলাদেশের কোনো বিরোধীদলও অংশ নেবে না। আর যারা অংশ নেবে তারা ভবিষ্যতে জাতীয় বেঈমান হিসেবে চিহ্নিত হবে। বিরোধী দলগুলো যে বিকল্প প্রস্তাব তুলে ধরছে, সেটা নিয়ে আলাপ করে দেশের শান্তিপূর্ণ অবস্থা বজায় রাখুন। 

এ সময় উপস্থিত ছিলেন গণতন্ত্র মঞ্চের বর্তমান সমন্বয়ক এবং জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন, নাগরিক ঐক্যের প্রেসিডিয়াম সদস্য মোফাক্কারুল ইসলাম নবাব, গণসংহতি আন্দোলনের সম্পাদক মণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া প্রমুখ। 

নঈমুদ্দীন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়