ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

তৃণমূল বিএনপির ৪৩০ মনোনয়ন ফরম বিক্রি, সাক্ষাৎকার শনি-রোববার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৯, ২৫ নভেম্বর ২০২৩  
তৃণমূল বিএনপির ৪৩০ মনোনয়ন ফরম বিক্রি, সাক্ষাৎকার শনি-রোববার

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নেবে তৃণমূল বিএনপি। এ লক্ষ্যে মনোনয়নপ্রত্যাশীদের কাছে ৪৩০টি ফরম বিক্রি করেছে দলটি।

শুক্রবার (২৪ নভেম্বর) পর্যন্ত দলটির মনোনয়ন ফরম বিক্রি করা হয়েছে। গত ১৮ নভেম্বর থেকে রাজধানীর তোপখানা রোডে তৃণমূল বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। প্রথম দিনে ৩৭ জন এবং শেষ দিনে ২৭ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

তৃণমূল বিএনপির মনোনয়ন বোর্ডের সদস্যরা ২৫ ও ২৬ নভেম্বর মনোনয়নপ্রত্যাশী প্রার্থীদের সাক্ষাৎকার নেবেন। এর পর মনোনয়ন চূড়ান্ত করা হবে। দলটির কেন্দ্রীয় কার্যালয়ে বিভাগভিত্তিক সাক্ষাৎকার নেওয়া হবে।

আজ শনিবার (২৫ নভেম্বর) রংপুর, রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের প্রার্থীদের এবং আগামীকাল রোববার (২৬ নভেম্বর) ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হবে। 

তৃণমূল বিএনপির ভাইস চেয়ারপারসন ও মিডিয়া উইংয়ের প্রধান সালাম মাহমুদ এসব তথ্য জানিয়েছেন।

তৃণমূল বিএনপির প্রতিষ্ঠাতা বিএনপি সরকারের সাবেক মন্ত্রী প্রয়াত নাজমুল হুদা। তিনি ১৯৯১ ও ২০০১ সালে দুই দফায় খালেদা জিয়ার সরকারের মন্ত্রী ছিলেন। প্রথমবার তথ্যমন্ত্রী এবং দ্বিতীয়বার যোগাযোগ মন্ত্রী ছিলেন। পরে মতবিরোধে জড়িয়ে বিএনপি থেকে বহিষ্কৃত হন, গঠন করেন নিজের দল।

তৃণমূল বিএনপি নাজমুল হুদা প্রতিষ্ঠিত চতুর্থ দল। নিজের প্রথম দল বিএনএফ থেকে বহিষ্কৃত হয়ে নাজমুল হুদা একে একে গঠন করেন বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স (বিএনএ), বাংলাদেশ মানবাধিকার পার্টি (বিএমপি) ও তৃণমূল বিএনপি।

চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি নিবন্ধন পায় তৃণমূল বিএনপি। এর তিন দিন পরে ১৯ ফেব্রুয়ারি মারা যান নাজমুল হুদা। এরপর থেকে তার মেয়ে অন্তরা সেলিমা হুদা দল চালাচ্ছিলেন। গত ১৯ সেপ্টেম্বর তৃণমূল বিএনপির প্রথম সম্মেলন ও কাউন্সিল হয়। সেখানে বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরীকে চেয়ারপারসন এবং বিএনপির চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা তৈমূর আলম খন্দকারকে মহাসচিব করে তৃণমূলের নতুন কমিটি গঠন করা হয়। অন্তরা হুদা দলটির নির্বাহী চেয়ারপারসন হন। আগামী নির্বাচনকে ঘিরে শমসের ও তৈমূরের যোগদানের মধ্যে দিয়ে নতুন করে আলোচনায় আসে তৃণমূল বিএনপি।

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা দিয়েছে তৃণমূল বিএনপি। দ্বাদশ জাতীয় সংসদের ‘প্রধান বিরোধী দল’ হওয়ার স্বপ্নের কথাও জানিয়েছে দলটি। তৃণমূল বিএনপির মহাসচিব তৈমূর আলম খন্দকার বলেছেন, তৃণমূল বিএনপি বাংলাদেশের ‘তৃণমূল কংগ্রেস’ হতে চায়। ‘সোনালি আঁশ’ প্রতীকে নির্বাচন করবেন তৃণমূল বিএনপির প্রার্থীরা। 

মেয়া/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়