ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

আসন বণ্টন পুনর্বিবেচনার দাবি করেছি: ইনু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ১৫ ডিসেম্বর ২০২৩  
আসন বণ্টন পুনর্বিবেচনার দাবি করেছি: ইনু

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু (ফাইল ফটো)

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলীয় জোটের শরিক দলগুলো আওয়ামী লীগের কাছে আসন বণ্টন পুনর্বিবেচনার দাবি জানিয়েছে। 

শুক্রবার (১৫ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ গণ আজাদী লীগ আয়োজিত আলোচনা সভা শেষে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। 

তিনি বলেছেন, আমরা বিনয়ের সঙ্গে আসন বণ্টন পুনর্বিবেচনার দাবি করেছি। আমরা বলেছি, যে সাতটি আসনের প্রস্তাব করা হয়েছে, সেটা আর একটু বাড়ানো দরকার এবং জোটের প্রার্থীর আসন থেকে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী প্রত্যাহার করা দরকার। এজন্য আমরা আমির হোসেন আমুর প্রস্তাবকে প্রাথমিক প্রস্তাব হিসেবে গ্রহণ করে পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছি।

আসন বণ্টন পুনর্বিবেচনার বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম একই অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছেন, এখানে সুনির্দিষ্ট বিষয় এবং সিট নিয়ে ১৪ দলের সঙ্গে কোনো আলোচনা হয় না। আলোচনাগুলো হয় নির্বাচনের ক্ষেত্রে বিজয়ের লক্ষ্যে। কোন প্রার্থী নির্বাচনে বিজয় অর্জন করবে, এ সম্ভাবনাকে সবচেয়ে গুরুত্ব দেওয়া হয়। সে বিবেচনায় নানা ধরনের জরিপ এবং আমাদের কাছে যেসব তথ্য-উপাত্ত আছে, সেগুলোর ভিত্তিতেই ১৪ দলের আসন বণ্টন করা হয়েছে। আসন বণ্টন নিয়ে আবারও বসা হবে।

এর আগে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘বিজয় দিবস, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন ও শেখ হাসিনার উন্নয়নের ধারা অব্যাহত রাখা' শীর্ষক আলোচনা সভায় অংশ নেন নেতারা।

সভায় জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহিদুল ইসলাম বলেন, আমরা ১৪ দলীয় জোট ঐক্যকে সমুন্নত রাখার চেষ্টা করছি। ঐক্যবদ্ধভাবে আমরা নির্বাচন করার চেষ্টা করছি। কিন্তু, অত্যন্ত দুঃখের সঙ্গে আমাদের বলতে হয়, যে নির্বাচনি আসন বণ্টন গতকাল আমাদের প্রাথমিকভাবে জানানো হয়েছে, আমরা মনে করি, এতে আমাদের শরিক দলগুলোর প্রতি ন্যায়বিচার নিশ্চিত করা হয়নি। এ ক্ষেত্রে বৈষম্যমূলক একটি দৃষ্টিভঙ্গি গ্রহণ করা হয়েছে।

সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও লক্ষ্য বাস্তবায়নের জন্য দেশের ১৬ কোটি মানুষকে নিয়ে আওয়ামী লীগ ও ১৪ দলের শরিকরা কাজ করছে। বাংলাদেশের স্বাধীনতার ৫২ বছর পরও এখনো আমরা মুক্তিযুদ্ধের মূল্যবোধের গণতান্ত্রিক ধারাবাহিকতাকে রক্ষার জন্য অশুভ শক্তি, দেশবিরোধী রাজনীতি, সাম্প্রাদায়িক রাজনীতির বিরুদ্ধে লড়াই করছি। আজকে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে আমাদের দীর্ঘ লড়াই সংগ্রাম চালিয়ে যেতে হচ্ছে।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেন, আজকে নির্বাচনকে ছুতো করে বিএনপি-জামায়াত চক্র কার্যত এটি সরকার উৎখাতের চক্রান্তে লিপ্ত আছে, সাংবিধানিক ধারা বানচালের চক্রান্তে লিপ্ত আছে, দেশে একটি বিদেশি রাজাকারপন্থি সরকার প্রতিষ্ঠার চক্রান্তে লিপ্ত আছে। সে চক্রান্ত থেকে দেশকে রক্ষার জন্য যথাসময়ে নির্বাচন করা দরকার এবং সাংবিধানিক ধারা অব্যাহত রাখা দরকার।

তিনি বলেন, আজকে বিএনপির যে চক্রান্ত, সে চক্রান্তের মধ্যে দিয়ে বাংলাদেশ আবার পিছিয়ে যাবে নাকি সামনের দিকে এগিয়ে যাবে? শেখ হাসিনা বলিষ্ঠভাবে একটাই কথা বলেছেন, সময়মতো নির্বাচন করতে হবে এবং সংবিধান সমুন্নত রাখতে হবে। আমরা ১৪ দলের শরিকরা সে ধারা অব্যাহত রাখার চেষ্টা করছি।

বাংলাদেশ গণ আজাদী লীগের সভাপতি অ্যাডভোকেট এস কে সিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. দিলীপ কুমার বড়ুয়া ও গণতন্ত্রী পার্টির সভাপতি ড.  শাহাদাত হোসেন খান। স্বাগত বক্তব্য রাখেন গণ আজাদী লীগের মহাসচিব ড. নাসির উদ্দিন খান। 

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়