ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘সরকার হটানোর আন্দোলনে ঢাকায় দুর্ভেদ্য দুর্গ গড়ে তুলতে হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫২, ৬ এপ্রিল ২০২৪   আপডেট: ২২:২৯, ৬ এপ্রিল ২০২৪
‘সরকার হটানোর আন্দোলনে ঢাকায় দুর্ভেদ্য দুর্গ গড়ে তুলতে হবে’

সরকার হটানোর আন্দোলনে ‘ঢাকায় দুর্ভেদ্য দুর্গ’ গড়ে তোলার তাগিদ দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার (৬ এপ্রিল) ঢাকা মহানগর বিএনপির উদ্যোগে এক ইফতার অনুষ্ঠানে মহানগর নেতৃবৃন্দের উদ্দেশে বিএনপি মহাসচিব এ তাগাদা দেন।           

তিনি বলেন, সারাদেশের মানুষ কত কষ্টে আছে। কয়েকদিন আগে আমি ঠাকুরগাঁও গিয়ে দেখেছি, তারা ভয়াবহ দুঃখ-কষ্টে জীবনযাপন করছেন। অথচ তাদের মুখে কিন্তু কোনও হতাশার ছাপ আমি দেখিনি। এতো অত্যাচার আর নির্যাতনের পরেও তারা সুন্দর আছে, সঠিক আছে, দৃঢ়চেতা আছে। তারা বলেছেন, আপনারা সঠিক নির্দেশনা দেন, সঠিক কর্মসূচি দেন, তাহলে আমরা আবার সামনের দিকে এগিয়ে আগের মতো আন্দোলন গড়ে তুলতে পারব।

ঢাকা মহানগরের উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, ঢাকা মহানগর হচ্ছে কেন্দ্রবিন্দু। আমাদের সব আন্দোলনের মূল লক্ষ্য হচ্ছে ঢাকা। এখানে সরকারের ভয়াবহ সেই দানবদের পরাজিত করতে হবে। সে কারণে ঢাকা মহানগরের দায়িত্ব অনেক বেশি। আমি ঢাকা মহানগর নেতৃবৃন্দকে অনুরোধ করবো, আপনারা ঢাকাকে সেভাবে গড়ে তুলুন, যাতে ঢাকা দুর্ভেদ্য দুর্গে পরিণত হয়। এই দুর্গ যেন কেউ ভাঙতে না পারে। সেভাবে ঢাকাতে আমাদের সংগঠন গড়ে তুলতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, এই আন্দোলন কেবল বিএনপির নয়, এটি জাতিকে রক্ষার আন্দোলন। চলমান আন্দোলন গণতন্ত্রের জন্য, জনগণের ভোটের অধিকার ফিরিয়ে আনবার জন্য। আমাদের আন্দোলন প্রিয় রাষ্ট্রকে সব ধরনের আধিপত্যবাদ থেকে মুক্ত করে সত্যিকার অর্থে স্বাধীন দেশে পরিণত করবার জন্যে।

তিনি বলেন, তখনই আমরা জাতিকে রক্ষা করতে পারব, যখন এই জনসমর্থনহীন একেবারে ম্যান্ডেটবিহীন, জোর করে ক্ষমতায় বসে থাকা এই দখলদারি সরকারকে সরিয়ে দিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে সক্ষম হব। আমরা একাত্তর সালে যুদ্ধ করেছিলাম স্বাধীন গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য, যা আজকে সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। আমাদের ভোটের অধিকার, কথা বলার অধিকার ছিনিয়ে নিয়ে গেছে, সংবিধান তচনচ করেছে। মনে রাখতে হবে, প্রত্যেকটি বড় বিজয়ের জন্য, ন্যায় প্রতিষ্ঠার জন্য ত্যাগ স্বীকার করতে হয়। 

ইস্কাটন গার্ডেনের লেডিস ক্লাবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রোগমুক্তি ও গুম-খুনের শিকার নেতাকর্মীদের পরিবারের সম্মানে এই ইফতার মাহফিল হয়। এতে রাজধানী ঢাকার বিভিন্ন ওয়ার্ড ও থানার কয়েক সহস্রাধিক নেতাকর্মী অংশ নেন।

ইফতারের আগমুহূর্তে লন্ডন থেকে তারেক রহমান ভার্চুয়ালি যুক্ত হয়ে নেতাকর্মীদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্য দেন।

মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে ও দুই মহানগরের সদস্য সচিব রফিকুল আলম মজনু ও আমিনুল হকের যৌথ সঞ্চালনায় ইফতারপূর্ব আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, মহানগর উত্তরের ভারপ্রাপ্ত আহ্বায়ক অধ্যাপক ফরহাদ হালিম ডোনার বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে গুম হওয়া পরিবারের পক্ষে ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদির লুনা, চৌধুরী আলমের ছেলে আবু সাদাত শাওন চৌধুরী, সাজেদুল ইসলাম সুমনের বোন সানজিদা ইসলাম তুলি, পারভেজ হোসেনের মেয়ে হৃদি, আনোয়ার হোসেন মাহবুবের মেয়ে রাইসা প্রমুখ তাদের কষ্টের কথা বলেন।

পরে দলের স্থায়ী কমিটির সদস্যগণ, দলের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, জয়নাল আবেদীন, অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, মাহবুব উদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতাদের নিয়ে ইফতার করেন বিএনপি মহাসচিব।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়