ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

রাজনৈতিক দলের কাছে শ্রমিকদের গুরুত্ব কমেছে: সাইফুল হক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১২, ১ মে ২০২৪  
রাজনৈতিক দলের কাছে শ্রমিকদের গুরুত্ব কমেছে: সাইফুল হক

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, দেশে সব জিনিসের দাম বাড়লেও কেবল কমেছে শ্রমিকের দাম, তাদের শ্রমশক্তির দাম। ভোটের ব্যবস্থা না থাকায় রাজনৈতিক দলের কাছে শ্রমিকদের গুরুত্ব কমেছে। ভোট ব্যবস্থা নষ্ট হওয়ায় শ্রমিকেরা আরও ক্ষমতাহীন, আরও মর্যাদাহীন, আরও গরিব হয়েছে।

মহান মে দিবস উপলক্ষে বুধবার (১ মে) সকালে বিপ্লবী শ্রমিক সংহতি আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সেগুনবাগিচায় সংহতি মিলনায়তনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সাইফুল হক বলেন, ‘সব জিনিসের দাম বাড়লেও কমেছে শ্রমিকের দাম। ভোটের ব্যবস্থা নষ্ট হওয়ায় শ্রমিকরা আরও ক্ষমতাহীন ও গরিব হয়েছে; সমাজে তাদের দাম ও মর্যাদা কমেছে। অস্বাভাবিক গরমে শ্রমিকেরা সবচেয়ে কষ্টে আছে। দুর্যোগকালীন অবস্থা মোকাবিলায় প্রত্যেক শ্রমিক পরিবারকে ৫ হাজার টাকা প্রদান করুন।’

তিনি বলেন, ‘অধিকাংশ রাজনৈতিক দল শ্রমিকদের ব্যবহার করে, কিন্তু তাদের অধিকারের পক্ষে অবস্থান নেয় না। সরকার ও মালিক শ্রমিকদের কেবল উৎপাদন বাড়াতে বলে, কিন্তু তাদের মানবিক দাবিগুলো নিশ্চিত করে না।’

বিপ্লবী শ্রমিক সংহতির সভাপতি মীর মোফাজ্জল হোসেন মোশতাকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি নারী নেত্রী বহ্নিশিখা জামালী, বিপ্লবী পাদুকা শ্রমিক সংহতির সহ-সভাপতি আবুল কালাম আজাদ, বিপ্লবী রিকশা শ্রমিক সংহতি কবি জামাল সিকদার, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতি সালাউদ্দিন আহমেদ, বিপ্লবী শ্রমিক সংহতির নেতা নুরুল ইসলাম, হাফিজুর রহমান রুবেল, নান্টু দাস প্রমুখ।

আলোচনা সভার পর বিপ্লবী শ্রমিক সংহতির মে দিবসের বর্ণাঢ্য র‍্যালি সেগুনবাগিচা, বিজয়নগর ও তোপখানা রোড প্রদক্ষিণ করে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

নঈমুদ্দীন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়