ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

দুর্নীতিবাজদের তালিকাসহ শ্বেতপত্র প্রকাশের দাবি বাসদের

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৯, ৩১ মে ২০২৪  
দুর্নীতিবাজদের তালিকাসহ শ্বেতপত্র প্রকাশের দাবি বাসদের

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে বাসদ

দুর্নীতিবাজ, অর্থ পাচারকারী, ঋণখেলাপি ও কালো টাকার মালিকদের তালিকাসহ শ্বেতপত্র প্রকাশ, অবৈধ সম্পদ বাজেয়াপ্ত এবং বিচারের দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। শুক্রবার (৩১ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ দাবি জানায় দলটি।

বাসদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন—দলের কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদক কমরেড রাজেকুজ্জামান রতন, সম্পাদকমণ্ডলীর সদস্য ও জোন-৬ এর সমন্বয়ক নিখিল দাস, কেন্দ্রীয় বর্ধিত ফোরামের সদস্য খালেকুজ্জামান লিপন প্রমুখ।

সমাবেশে বাসদের নেতারা বলেন, সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদের অবৈধ সম্পদের যে বিবরণ পত্রিকায় এসেছে, তা হিমশৈলের চূড়ামাত্র। এমন বহু বেনজীরের অস্তিত্ব দেশে রয়েছে। বেনজীরের অবৈধ সম্পদ তো রাতারাতি হয়নি। রাষ্ট্র-সরকারের চোখের সামনেই এটি গড়ে উঠেছে। বেনজীর ২০১১ থেকে ২০১৯ সালের মধ্যে পুলিশের সর্বোচ্চ পুরস্কার ‘বিপিএিম’ ৫ বার পেয়েছে। এমনকি ২০২১ সালে শুদ্ধাচার পুরস্কারও পেয়েছে। আজিজ-বেনজীর-আনারের ঘটনার মধ্যে দিয়ে দুর্বৃত্তায়িত অর্থনীতি ও রাজনীতির ভয়াবহ চেহারা ফুটে উঠেছে।

তারা বলেন, প্রতি বছর দেশ থেকে ৭৬ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়ে যাচ্ছে। ব্যাংক লুটপাটকারীদের বিচারের আওতায় না এনে দেউলিয়া ব্যাংকগুলোকে অন্য ব্যাংকের সাথে একীভূত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে লুটপাটকারীরা আরও উৎসাহিত হবে। ১ লাখ ৩৬ হাজার কোটি টাকা খেলাপিঋণের কথা সরকার বললেও বাস্তবে তা প্রায় ৬ লাখ কোটি টাকা হবে। পাচারকৃত টাকা ও খেলাপি ঋণ উদ্ধারের কোনো পদক্ষেপ নেই। প্রতি বছর বাজেটে ১০ শতাংশ পরিশোধের মাধ্যমে কালো টাকা সাদা করে বৈধতা দেওয়া হচ্ছে। দেশে চরম অর্থনৈতিক সঙ্কট চলছে। রিজার্ভ ১৩ বিলিয়ন ডলারে নেমেছে। একদিকে সরকার কৃচ্ছ্বতাসাধনের কথা বলছে, আরেকদিকে ডিসি ও ইউএনওদের জন্য ৩৮২ কোটি টাকায় কেনা হচ্ছে ২৬১টি গাড়ি। 

বোর্ড সভায় অনুমোদন না করেই ১ জুলাই থেকে ওয়াসার পানির দাম ১০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্তের তীব্র নিন্দা জানান বাসদের নেতারা। তারা বলেন, এভাবে পানির দাম বাড়ানো অবৈধ। 

মামুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়