ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

পরিবেশ দিবস উপলক্ষে ছাত্রলীগের বছরব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪০, ৪ জুন ২০২৪  
পরিবেশ দিবস উপলক্ষে ছাত্রলীগের বছরব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বছরব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। সংগঠনটির সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনজনিত কারণে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির ফলে অন্যতম ক্ষতির সম্মুখীন হওয়া আমাদের প্রিয় মাতৃভূমিকে রক্ষার ক্ষেত্রে বাংলাদেশ ছাত্রলীগ যেসব উদ্যোগ গ্রহণ করেছে, তা সরাসরি প্রাণ-প্রকৃতিতে প্রভাব ফেলবে, দেশের মানুষকে জলবায়ু ও পরিবেশ সম্পর্কে গভীরভাবে সচতেন করবে, তাপপ্রবাহজনিত স্বাস্থ্য ঝুঁকি প্রশমণ করবে, জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অবদান রাখবে এবং জলবায়ুর নেতিবাচক প্রভাব প্রশমনে বাংলাদেশের তরুণদের এই প্রচেষ্টা আন্তর্জাতিক পরিমণ্ডলে অন্যান্য সমাজ-রাষ্ট্রের তরুণদের অনুপ্রাণিত করবে। 

ছাত্রলীগের শীর্ষ নেতারা বলেন, বিশ্বকে কার্বন-নিরপেক্ষ করা, বৈশ্বিক উষ্ণতা কমিয়ে আনা, প্রাণবৈচিত্র্যকে রক্ষা করা, সমুদ্র উচ্চতা বৃদ্ধির হার কমিয়ে আনা, দুর্যোগ প্রতিরোধ ও প্রশমনে সরাসরি ভূমিকা রাখা এবং জলবায়ুজনিত কারণে স্বাস্থ্যঝুঁকি কমিয়ে আনতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ছাত্রলীগ ১০ দিনে ৫ লাখ গাছের চারা রোপণ এবং ধারাবাহিক পরিচর্যা সম্পন্ন করেছে এবং ১ কোটি গাছের চারা রোপণের লক্ষ্যে কাজ করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পিত উন্নত-আধুনিক-স্বনির্ভর স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে বিশ্ব পরিবেশ দিবসে বাংলাদেশ ছাত্রলীগের স্মার্ট জেনারেশন চলমান সবুজায়ন কর্মসূচির পাশাপাশি আরো কর্মসূচি হাতে নিয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়