ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বিচ্ছিন্ন ঘটনা ছাড়া উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে: কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৩, ৫ জুন ২০২৪   আপডেট: ২২:২৪, ৫ জুন ২০২৪
বিচ্ছিন্ন ঘটনা ছাড়া উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে: কাদের

ওবায়দুল কাদের

উপজেলা নির্বাচন সংঘাতপূর্ণ হবে এমন আশঙ্কা করলেও বাস্তবে তেমনটা হয়নি জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ ছিল।

তিনি বলেন, ‘কোনো হতাহতের খবর পাইনি। নির্বাচন মোটামুটি স্বাভাবিক প্রক্রিয়ায় শেষ হয়েছে।’

বুধবার (৫ জুন) সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

ষষ্ঠ উপজেলা ভোটে দেশের মোট ৪৯৫ উপজেলার মধ্যে নির্বাচন উপযোগী সাড়ে চারশত উপজেলায় চার ধাপে ভোট গ্রহণ করা হয়েছে। পরে মেয়াদোত্তীর্ণ হলে বাকিগুলোয় ভোট গ্রহণ করা হবে। প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ৮ মে, দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ২১ মে এবং আর তৃতীয় ধাপে ৯০ উপজেলায় ২৯ মে ভোট গ্রহণ করা হয়। আর আজ চতুর্থ ধাপে ৬০ উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নির্বাচন বর্জন করছে ক্ষমতাসীনদের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপি। যে কারণে নির্বাচনকে প্রতিযোগিতামূলক করতে আওয়ামী লীগ এবার দলীয় প্রতীকে প্রার্থী দেয়নি। প্রায় সব উপজেলায় মূলত আওয়ামী লীগের একাধিক নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন। নির্বাচনে বড় ধরনের সহিংসতা হয়নি।

ওবায়দুল কাদের বলেন, ঘূর্ণিঝড় জলোচ্ছ্বাসের কারণে স্থগিত হওয়া উপজেলাগুলো নির্বাচনের তারিখ ৯ তারিখে শিফট করা হয়েছে। চতুর্থ ধাপে ভোটার উপস্থিতি ৩৪ শতাংশের বেশি। আওয়ামী লীগের পক্ষ থেকে নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা বাহিনীসহ নির্বাচন সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান তিনি।

ঘূর্ণিঝড় রেমালের কারণে তৃতীয় ধাপের ২২ উপজেলার নির্বাচন স্থগিত করা হয়। এর মধ্যে ২টি উপজেলার নির্বাচন চতুর্থ ধাপের সঙ্গে অনুষ্ঠিত হয়েছে। আর বাকি ২০টার নির্বাচন ৯ জুন অনুষ্ঠিত হবে।

সাবেক সেনাপ্রধান জেলারেল আজিজ আহমেদ, সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদের মতো অসংখ্য আজিজ, বেনজীর আওয়ামী লীগে আছে— বিএনপির এমন দাবির প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘শামসুল হুদা, রকিবুল হুদা, এসপি কোহিনুর কার সৃষ্টি? মঈন ইউ আহমেদকে আটজনকে ডিঙিয়ে সেনাপ্রধান কে করেছেন? মির্জা ফখরুল সাহেবের এতটুকু লজ্জা করে না, নিজেরা যা করেছেন; তা এখন আওয়ামী লীগের উপর দায় চাপাচ্ছেন।’

সেতুমন্ত্রী বলেন, ‘দুর্নীতি দমন কমিশন (দুদক) স্বাধীন। মন্ত্রীরাও কোনো দুর্নীতি করলে দুদক তদন্ত ও মামলা করতে পারে। ফখরুল বলেন দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করবেন। কে আন্দোলন করবেন? দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ন বিএনপি? দুর্নীতিবাজ দল-বিএনপি দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করবে, এটা বছরের সেরা জোক (কৌতুক)।’

ড. মুহাম্মদ ইউনুসের দুর্নীতির মামলা প্রসঙ্গে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, ‘ভুক্তভোগীদের মামলায় তার বিচার চলছে। আমাদের দেশের আইন আছে। সেই আইন অনুযায়ী ড. ইউনুস বিচার পাবেন। আইনের কোনো ব্যত্যয় হবে না। মামলায় তার প্রতি কোনো অবিচার করা হবে না। তার যা প্রাপ্য, সুষ্ঠু বিচার হবে। তাকে কোনোভাবে অপমাণ করার দূরভিসন্ধি আমাদের নেই।’

এ সময় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাংলাদেশের বন্ধুত্ব ভারত সরকারের সঙ্গে, কোনো বিশেষ দল বা ব্যক্তির সঙ্গে নয়।’

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, উপদপ্তর সম্পাদক সায়েম খানসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

পারভেজ/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়