ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বাজেট প্রত্যাখ্যান করে গণতান্ত্রিক ফ্রন্টের বিবৃতি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪২, ৬ জুন ২০২৪   আপডেট: ২১:৩৯, ৬ জুন ২০২৪
বাজেট প্রত্যাখ্যান করে গণতান্ত্রিক ফ্রন্টের বিবৃতি

২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট গতানুগতিক, জাতীয় ও জনস্বার্থবিরোধী এবং সাম্রাজ্যবাদীদের নীতি নির্দেশে প্রণীত দাবি করে প্রত্যাখ্যান করেছে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট।

বৃহস্পতিবার (৬ জুন) দলটির সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম জাহাঙ্গীর হোসাইন ও সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম এক বিবৃতিতে বলেন, স্বৈরাতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় সাম্রাজ্যবাদ ও তার দালালদের স্বার্থ রক্ষাকারী সরকারের বাজেট বরাবরই জাতীয় ও জনস্বার্থ বিরোধী। সাম্রাজ্যবাদ ও তার দালালদের স্বার্থকে অগ্রাধিকার দিয়ে বাজেট প্রণয়ন করা হয়েছে।

তারা বলেন, বাজেট প্রণয়নে এসডিজির লক্ষ্য বাস্তবায়নের বিষয়টি গুরুত্ব পাবে। ফলে সাম্রাজ্যবাদী লগ্নিপুঁজি ও তার দালাল পুঁজির শোষণ আরও তীব্র হবে এবং ধনী-দরিদ্রের বৈষম্য আরও বৃদ্ধি পেয়ে সামাজিক অস্থিরতাকে আরও বাড়িয়ে তুলবে। শুধু তাই নয়, বাজেটের আকার বৃদ্ধির সঙ্গে সঙ্গে বৃদ্ধি পাচ্ছে ভ্যাট, ট্যাক্সসহ প্রত্যক্ষ ও পরোক্ষ করের আওতা। সেই সঙ্গে বাজেট পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হলেও জনগণের কাছ থেকে ঠিকই জবরদস্তি করে ভ্যাট-ট্যাক্সসহ বিভিন্ন ধরনের কর আদায় করা হয়। তাই প্রস্তাবিত বাজেট গণবিরোধী।

বাজেট প্রত্যাখ্যান করে নেতারা বলেন, এই বাজেট উন্নয়নের নামে, সাম্রাজ্যবাদ ও তার দালালদের অবাধ লুটপাটের বাজেট। এই বাজেটে শ্রমিক-কৃষক-জনগণের জীবনমানের বৃদ্ধি ঘটবে না, বরং ভ্যাটের আওতা ও পরিধি বৃদ্ধি দ্বারা মূলত ক্ষতিগ্রস্ত হবে। কর্মসংস্থানহীন কথিত এ উন্নয়নের বাজেটের ফলে মানুষের দুঃখ-কষ্ট আরও বৃদ্ধি পাবে।

বাজেটে সার ও জ্বালানি সরবরাহের সঙ্কট মোকাবিলায় সুনির্দিষ্ট পরিকল্পনা নেই। উত্থাপিত বাজেটে খাদ্যদ্রব্যসহ জিনিসপত্রের লাগামহীন মূল্যবৃদ্ধি, রির্জাভ সংকট মোকাবিলায় নেই কোনো দিকনির্দেশনা। কর্মসংস্থান সৃষ্টি ও বৈদেশিক মুদ্রা অর্জনে কৃষিভিত্তিক শিল্প ও ব্যবসা-বাণিজ্য প্রসারেও কোনো সুনির্দিষ্ট দিকনির্দেশনা নেই।

নঈমুদ্দীন/কেআই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়