ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

বর্ণাঢ্য কর্মসূচিতে আ.লীগের ‘প্লাটিনাম জুবিলি’ উদযাপনের প্রস্তুতি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১২, ২২ জুন ২০২৪  
বর্ণাঢ্য কর্মসূচিতে আ.লীগের ‘প্লাটিনাম জুবিলি’ উদযাপনের প্রস্তুতি

ব্যাপক জাঁকজমকপূর্ণ, উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে দলের ৭৫তম ‘প্লাটিনাম জুবিলি’ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের প্রস্তুতি নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। কেন্দ্র থেকে শুরু করে সারা দেশে তৃণমূল পর্যায় পর্যন্ত তিন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আওয়ামী লীগের এ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে।

রোববার (২৩ জুন) বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দেশের প্রাচীনতম রাজনৈতিক দল আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী প্লাটিনাম জুবিলি। ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার রোজ গার্ডেনে আওয়ামী লীগের প্রতিষ্ঠা হয়। প্রতি বছরই বিভিন্ন কর্মসূচির মাধ্যমে প্রতিষ্ঠার এই দিনটি উদযাপন করে আওয়ামী লীগ।

৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নেওয়া কর্মসূচির মাধ্যমে আওয়ামী লীগের সুদীর্ঘ ইতিহাস, ঐতিহ্য, আন্দোলন, সংগ্রামে ভূমিকা তুলে ধরা হবে। এ লক্ষ্যে আলোচনা সভা, সেমিনার, চিত্র প্রদর্শনী, বর্ণাঢ্য শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। 

শুক্রবার (২১ জুন) প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীতে র‌্যালী করেছেন আওয়ামী লীগ। এতে দলীয় নেতাকর্মীসহ সর্বস্তরের নানা শ্রেণী-পেশার মানুষ অংশ নেন। র‌্যালীটি শাহবাগ, এলিফ্যান্ট রোড এবং মিরপুর রোড হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি-বিজড়িত বাসভবন ধানমন্ডি বত্রিশ নম্বরের ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

কেন্দ্রীয় কর্মসূচির মূল অনুষ্ঠান হবে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে। সেখানে ২৩ জুন আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আলোচনা সভায় সভাপতিত্ব করবেন। এ অনুষ্ঠানে দেশি-বিদেশি আমন্ত্রিত অতিথিরা অংশ নেবেন। এ ছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘সবুজ ধরিত্রী’ নামে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নেওয়া হচ্ছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত আমরা প্রস্তুত প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সব আয়োজন সম্পন্ন। আওয়ামী লীগের শোভাযাত্রা আনন্দঘন, উৎসবমুখর হয়েছে। আগামীকাল প্রতিষ্ঠাবার্ষিকীতেও স্বতঃস্ফূর্ত, সুশৃঙ্খল ও আনন্দঘন উপস্থিতি হবে এই সোহরাওয়ার্দী উদ্যানে।

বাঙালির সব বড় দুই অর্জন আওয়ামী লীগের হাত ধরে উল্লেখ করে তিনি বলেন, নির্ধিদ্বায় বলতে পারি, বাঙালির জীবনে দুটি সর্বশ্রেষ্ঠ অর্জন তা আওয়ামী লীগের হাত ধরে। স্বাধীনতা আর বঙ্গবন্ধু কন্যার হাত ধরে শ্রেষ্ঠ উপহার। উন্নয়ন আর অর্জনে একাকার হয়ে গেছে।

৭৫ বছরে আওয়ামী লীগের কী অপ্রাপ্তি আছে এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, অপ্রাপ্তির বিষয় সেভাবে দেখছি না। প্রাপ্তির খাতায় হিসাব করে এগিয়ে যাচ্ছি। বাংলাদেশের রাজনীতিতে অপ্রাপ্তিটা রাজনৈতিক। আমাদের অসমাপ্ত কাজ বিজয়কে সুসংহত করতে পারিনি।

‘সাম্প্রদায়িকতা বিজয়কে সুসংহত করার পথে অন্তরায় হয়ে আছে। এই সাম্প্রদায়িক ও জঙ্গিবাদী শক্তিকে পরাজিত করা ও পরাভূত করা আমাদের বিজয়কে সুসংহত করবে’- বলেন তিনি।

এসব অনুষ্ঠানের মধ্য দিয়ে যেমন আওয়ামী লীগের ইতিহাস, ঐতিহ্য উঠে আসবে পাশাপাশি বাংলাদেশের জন্ম ইতিহাস এবং বর্তমানে উন্নয়নশীল দেশে পরিণত হওয়া ও উন্নত সমৃদ্ধ দেশের পথে অগ্রসর হওয়ার ক্ষেত্রে সফলতা, অর্জনগুলোও উঠে আসবে। আওয়ামী লীগের হাত ধরে বাংলাদেশের জন্ম, ঘাত-প্রতিঘাত পেরিয়ে গণতান্ত্রিক অগ্রযাত্রাকে এগিয়ে নেওয়া ও সেইসঙ্গে আওয়ামী লীগের মাধ্যমে আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন ও উন্নয়নের পথে রূপান্তর প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে এই বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হবে বলে দলের নেতারা জানান।

আওয়ামী লীগের দপ্তর সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় থেকে শুরু করে সারা দেশে জেলা, উপজেলা, থানা, ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে এসব কর্মসূচি নেওয়া হয়েছে। বিভিন্ন দেশের রাজনৈতিক দলকেও আওয়ামী লীগের এ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে।

পারভেজ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়