ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

‘আইনি প্রক্রিয়া ছাড়া খালেদা জিয়ার মুক্তি সম্ভব নয়’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫১, ২৯ জুন ২০২৪   আপডেট: ১৯:৫৮, ২৯ জুন ২০২৪
‘আইনি প্রক্রিয়া ছাড়া খালেদা জিয়ার মুক্তি সম্ভব নয়’

আন্দোলন করে, হুমকি-ধমকি দিয়ে বিএনপি নেত্রী খালেদা জিয়া মুক্ত করা যাবে না জানিয়ে দলটির নেতাদের আদালতের দরজায় যাওয়ার পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের নেতারা। তারা বলেন, কোর্ট যদি মুক্তি দেয়, আমাদের আপত্তি নেই। আন্দোলন করে, সন্ত্রাস করে, অগ্নি সন্ত্রাস করে খালেদা জিয়াকে মুক্ত করতে পারবেন না।

শনিবার (২৯ জুন) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ‘প্লাটিনাম জুবিলি’ উপলক্ষে দল‌টির ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেন তারা।

সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেন, বিএনপি আবার ষড়যন্ত্র করে আজকে মিটিং দিয়েছে। খালেদা জিয়ার মুক্তি আমরা দেব না, এটা দেশের আইন, কোর্টের বিষয়। কোর্ট যদি মুক্তি দেয়, আমাদের আপত্তি নাই।

তিনি বলেন, আন্দোলন করে, সন্ত্রাস করে, অগ্নিসন্ত্রাস করে খালেদা জিয়াকে মুক্ত করতে পারবেন না।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর আরেক সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, আমরা সংসদে আছি, সরকারে আছি, রাজপথেও আছি। তবে রাজপথে একটু বেশি থাকতে হবে, কারণ ওই স্বাধীনতাবিরোধী শক্তি জামায়াত-শিবির এবং বিএনপি মিলে আবার ষড়যন্ত্র করতে চেষ্টা করবে। আপনাদের বলিষ্ঠ অবস্থানের কারণে অতীতে তাদের কোনও ষড়যন্ত্রই সফল হয় নাই।

বিএনপি তারেক রহমানকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করতে চায় মন্তব্য করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাড. কামরুল ইসলাম বলেন, তারা খালেদা জিয়ার মুক্তি চায় না বলেই আদালতের দরজায় যায় না।

আইনি প্রক্রিয়া ছাড়া বেগম খালেদা জিয়ার মুক্তি সম্ভব নয় উল্লেখ করে আওয়ামী লীগের এই নেতা বলেন, শেখ হাসিনা মানবতা দেখিয়ে আজকে তাকে (খালেদা জিয়াকে) বাড়িতে মুক্ত মানুষের মতো থাকার ব্যবস্থা করে দিয়েছেন। চিকিৎসা দেওয়ার সুযোগ করে দিয়েছেন। খালেদা জিয়াকে যদি মুক্ত করতে হয় তাহলে আদালতের দরজায় যেতে হবে। অথবা মহামান্য রাষ্ট্রপতির কাছে ক্ষমা ভিক্ষা চাইতে হবে। আন্দোলন করে কোনও লাভ নেই। আন্দোলনের হুমকি দেবেন না। পরিষ্কার করে বলতে চাই, আবার যদি সন্ত্রাসের পথে হাঁটেন, আগুন সন্ত্রাস করেন; দেশ, রাষ্ট্র, জনগণের বিরুদ্ধে ষড়যন্ত্র করেন, দাঁতভাঙা জবাব দেওয়া হবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, আমরা বার বার বলেছি, বিএনপি নেত্রী খালেদা জিয়ার মুক্তির পথ একমাত্র আইনিভাবেই খোলা আছে। আইনিভাবে লড়াই করেন। আইনি লড়াইয়ে হেরে গেলে মহামান্য রাষ্ট্রপতির কাছে যাওয়ার সুযোগ আছে। আপনারা সেদিকে যাচ্ছেন না। আপনারা সরকারকে অভিযুক্ত করে রাজনৈতিক ফায়দা লুটতে চান।

তিনি বলেন, বিএনপি আসলে খালেদা জিয়ার সুস্থতা চায় না। তারা চায়, এই অসুস্থতা নিয়ে রাজনীতি করে আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে মিথ্যাচার করতে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, বাংলাদেশে আওয়ামী লীগ আজ এবং আগামী দিনেও শেখ হাসিনার নেতৃত্বে দুর্নীতিবাজ, চাঁদাবাজ, সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে এক এবং অভিন্ন আছি। আওয়ামী লীগ হলো ফিনিক্স পাখি। যার কোনও ধ্বংস নাই। আঘাত আসলে আমরা পাল্টা আঘাত দিতে পারি। আমাদের ধ্বংস করা এতো সহজ নয়।

আওয়ামী লীগের ৭৫ বছর পূর্তি উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভা রূপ নেয় সমাবেশে। বেলা তিনটায় সভা শুরু হওয়ার কথা থাকলেও দুপুরের পর থেকেই খণ্ড খণ্ড মিছিল নিয়ে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের নেতাকর্মীরা জড়ো হতে থাকেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ড থেকে পৃথক মিছিল নিয়ে স্থানীয় কাউন্সিলর, আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা পৃথক মিছিল নিয়ে সভায় উপস্থিত হন।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমদ মান্নাফির সভাপতিত্বে সভার সঞ্চালনা করেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির।

পারভেজ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়