ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

কালো টাকা সাদা করার সুযোগ দুর্নীতি সহায়ক: বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৪, ১ জুলাই ২০২৪   আপডেট: ০৯:৪৪, ১ জুলাই ২০২৪
কালো টাকা সাদা করার সুযোগ দুর্নীতি সহায়ক: বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

বাজেটের অর্থ বিলে বিত্তবানদের কর ছাড় ও কালো টাকা সাদা করার বিধান দুর্নীতিবাজদের মদদ যোগাবে, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা দেবে ব‌লে মন্তব‌্য ক‌রে‌ছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

রোববার গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে ‌তি‌নি এ কথা ব‌লেন।

সাইফুল হক ব‌লেন, ১৫ শতাংশের বেশি কর দিলে করনথি নিরীক্ষা না করার বিধান আর্থিক অনিয়ম ও লুটপাটের আরও প্রসার ঘটাবে।

তি‌নি ব‌লেন, বাজেটে রাজস্ব খাতসহ অনুৎপাদনশীল খাতের বরাদ্দ কমেনি, মৌলিক খাতে বরাদ্দ বাড়েনি। সদ্য পাস হওয়া বাজেটে মানুষের কষ্ট লাঘবের কোনো বার্তা নেই। পাস হওয়া বাজেট সরকারের পাশাপাশি জনগণকে আরও ঋণগ্রস্ত করবে।

‘প্রধান একদিকে যখন দুর্নীতির বিরুদ্ধে অভিযানের কথা বলছেন অন্যদিকে, অবৈধ ও অপ্রদর্শিত অর্থসম্পদ হালাল করার বিধান দর্বৃত্ত মাফিয়াদেরকে আরও  উৎসাহ প্রদান করবে; তাদেরকে আরও বেপরোয়া হতে সাহায্য করবে’ অভিযোগ করেন সাইফুল হ‌ক।

তিনি সর্বোচ্চ আয়কর ৩০ শতাংশের প্রস্তাব থেকে ২৫ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্তকে সরকারের পশ্চাদাপসরণ হিসাবে আখ্যায়িত করেন এবং বলেন ধনীদের এই কর ছাড় সমাজে ধনীদের বাড়তি সুবিধা দেবে।

সাইফুল হক ক্ষোভের সাথে উল্লেখ করেন, জনগণের বিভিন্ন অংশের দাবি অনুযায়ী রাজস্ব ব্যয়সহ অনুৎপাদন খাতের বরাদ্দ কাটছাট করা হয়নি। শিল্প, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানের মতো মৌলিক খাতগুলোতে বরাদ্দ বাড়েনি। উল্টো মুটোফোন ও ইন্টারনেটের মতো অতি আবশ্যকীয় সেবার ওপর কর আরোপ করা হয়েছে।

তিনি বলেন, আর্থিক খাতে সীমাহীন অনিয়ম, অব্যবস্থাপনা, চুরি, দুর্নীতি অর্থপাচার রোধে বাজেটে কার্যকরি কোনো পদক্ষেপ নেই। তিনি উল্লেখ করেন, বাজেটের ছাঁটাই প্রস্তাবের সময় জনগণের কোনো মতামতকেই বিবেচনায় নেওয়া হয়নি।

/নঈমুদ্দীন/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়