ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ও ইরানের প্রেসিডেন্টকে বিএনপির অভিনন্দন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৩, ৬ জুলাই ২০২৪   আপডেট: ১৪:৩৪, ৬ জুলাই ২০২৪
যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ও ইরানের প্রেসিডেন্টকে বিএনপির অভিনন্দন

ব্রিটেনের নির্বাচনে নিরঙ্কুশ বিজয় এবং দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় লেবার পার্টি নেতা কিয়ার স্টারমারকে অভিনন্দন জানিয়েছে বিএনপি।

এছাড়া, ইরানে মাসুদ পেজেশকিয়ান নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তাকেও দলের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান বিএনপি মহাসচিব।

শনিবার (৬ জুলাই) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানান।

তিনি বলেন, আপনারা ভালো করেই জানেন, যুক্তরাজ্যে নির্বাচন হয়ে গেছে। সেই নির্বাচনে লেবার পার্টি একটা ল্যান্ডসাইড ভিক্টরি পেয়েছে। লেবার পার্টির প্রধান যিনি স্যার কিয়ার স্টারমার তিনি প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছেন। ইতিমধ্যে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান টুইটারের মাধ্যমে তাকে অভিনন্দন জানিয়েছেন। আমি দলের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানাচ্ছি।

বিএনপি মহাসচিব আশাবাদ ব্যক্ত করে বলেন, যুক্তরাজ্যের যে ঐতিহ্য, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার চেষ্টা করা তাদের যে অভিজ্ঞতা, সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে যে সমস্ত দেশে গণতন্ত্রের সংকট রয়েছে, গণতন্ত্রের ডেফোজিট রয়েছে- সেগুলোতে তাদের যে প্রভাব তা বিস্তার করার চেষ্টা করবেন। একই সঙ্গে এটাও আশা করবো, তার নেতৃত্বে বৃটেনের যে অর্থনীতি-রাজনীতি যে সমস্যাগুলো সেগুলো তিনি সমধানে নেতৃত্ব দিতে পারবেন।

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দীর্ঘদিন পর ক্ষমতায় ফিরল লেবার পার্টি। এ নির্বাচনে টানা ১৪ বছরের ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টির ভরাডুবি হয়েছে; পরাজয় মেনে নিয়েছেন সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

প্রসঙ্গত, পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের ৬৫০টি আসনের মধ্যে সরকার গঠনের জন্য প্রয়োজন ছিল ৩২৬টি। সেখানে লেবার পার্টি পেয়েছে ৪১২টি। আর ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি।

এমএ/ইভা 


সর্বশেষ

পাঠকপ্রিয়