ঢাকা     রোববার   ১৫ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩১ ১৪৩১

জাপার প্রস্তাব: এক ব্যক্তি দুই বারের বেশি প্রধানমন্ত্রী নয়

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ৩১ আগস্ট ২০২৪   আপডেট: ২২:৪৯, ৩১ আগস্ট ২০২৪
জাপার প্রস্তাব: এক ব্যক্তি দুই বারের বেশি প্রধানমন্ত্রী নয়

প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক শেষে প্রেস ব্রিফিং করেন জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নু

প্রধানমন্ত্রী পদে এক ব্যক্তির দুই মেয়াদের বেশি না থাকার প্রস্তাব দিয়েছে জাতীয় পার্টি (জাপা)। প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, জাতীয় সংসদ এবং নির্বাহী বিভাগের মধ্যে ক্ষমতার ভারসাম্য আনার প্রস্তাবও দিয়েছে দলটি। এছাড়া, কোনো ব্যক্তি যেন‌ একইসঙ্গে প্রধানমন্ত্রী ও সংসদনেতা হতে না পারেন, সে প্রস্তাব দিয়েছে জাপা।

শনিবার (৩১ আগস্ট) বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে এসব প্রস্তাব দিয়েছেন জাপার নেতারা।

জাপার প্রতিনিধিদলে ছিলেন দলটির চেয়ারম্যান জিএম কাদেরসহ জ্যেষ্ঠ নেতারা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নু।

জাপার মহাসচিব বলেন, ছাত্র আন্দোলনে যারা শহিদ ও আহত হয়েছেন, তাদের বীর সেনা উপাধি দিয়েছেন প্রধান উপদেষ্টা। জি এম কাদের প্রধান উপদেষ্টার কাছে প্রস্তাব দিয়েছেন, প্রধানমন্ত্রী পদে এক ব্যক্তি দুই বারের বেশি সময় যেন না থাকেন। এছাড়া, কোনো রাজনৈতিক দলের পক্ষে ব্যাপক হারে সংস্কার করা সম্ভব নয়। আপনি যেহেতু সুযোগটুকু পেয়েছেন, তাই ব্যাপক সংস্কার করতে পারবেন। এই সংস্কার করতে গিয়ে যতটুকু সময় প্রয়োজন, সেই সময় জাতীয় পার্টির পক্ষ থেকে দেওয়া হবে। 

প্রধান উপদেষ্টার কাছে প্রতিটি দল সংস্কার প্রস্তাব তুলে ধরেছে, জানিয়ে মুজিবুল হক চুন্নু বলেন, প্রধানমন্ত্রীকেন্দ্রিক ক্ষমতা কুক্ষিগত করে রাখার যে ব্যবস্থা এবং যেখান থেকে স্বৈরতন্ত্রের উদ্ভব, এই জায়গায় যেন ভারসাম্য তৈরি করা হয়, সেই প্রস্তাব দেওয়া হয়েছে।

তিনি বলেন, দেশের প্রশাসন, বিচার বিভাগ এবং সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর সংস্কার নির্বাচিত সরকার করতে চায় না। আমাদের চেয়ারম্যান বলেছেন, অন্তর্বর্তী সরকারের প্রতি জনগণের অকুণ্ঠ সমর্থন আছে। দেশের মানুষ আশা করে, আপনারা কাজগুলো করবেন। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার মধতে ভারসাম্য আনতে হবে।

সংবিধান অনুযায়ী যতগুলো নির্বাচন হয়েছে, সেসব নির্বাচনে জাতীয় পার্টি অংশ নিয়েছে, জানিয়ে দলটির মহাসচিব বলেন, নির্বাচিত সরকার যে ভালো কাজগুলো করার কথা সেটা অনেক সময় করে না।

দেশের স্বাধীনতার পর থেকে যারাই ক্ষমতায় এসেছে, তারাই কম-বেশি ভুল করেছে বলে দাবি করেন মুজিবুল হক চুন্নু। তিনি বলেন, আমাদের অনেক ভুল-ত্রুটি আছে। যেটুকু সময় প্রয়োজন, সেটুকু অন্তর্বর্তী সরকারকে দেওয়া হবে।

হাসান/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়