ঢাকা     মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ৩০ ১৪৩১

তারেক রহমানের সব মিথ্যা মামলা প্রত্যাহার চায় ইউট্যাব

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৬, ১৫ অক্টোবর ২০২৪  
তারেক রহমানের সব মিথ্যা মামলা প্রত্যাহার চায় ইউট্যাব

সম্প্রতি রাজনৈতিক পটপরিবর্তনের পরও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত সকল ‘মিথ্যা মামলা’ প্রত্যাহার না হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। 

মঙ্গলবার (১৫ অক্টোবর) ইউট্যাব প্রেসিডেন্ট অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মো. মোর্শেদ হাসান খান এক বিবৃতিতে বলেন, ২০০৭ সালে ১/১১ এর জরুরি সরকারের সময় কাল্পনিক অভিযোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে অনেকগুলো মিথ্যা মামলা দেওয়া হয়েছিল। যা সম্পূর্ণ ভিত্তিহীন ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। কারণ, তথাকথিত জরুরি সরকার ছিল বর্তমান আওয়ামী সরকারেরই আন্দোলনের ফসল। একটা অসৎ উদ্দেশ্য নিয়ে মামলাগুলো করা হয়।

নেতৃদ্বয় বলেন, বিভিন্ন রাজনৈতিক দল এবং ছাত্র-জনতা ১৭ বছর গণতন্ত্রের জন্য আওয়ামী ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে সংগ্রাম করেছে। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে এই সংগ্রামে বিরামহীন নেতৃত্ব ও দিক-নির্দেশনা দিয়েছে বিএনপি এবং দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তার বিরুদ্ধে দায়েরকৃত সব মামলা রাজনৈতিক এবং তার বিরুদ্ধে বিগত সরকারের শাসনামলে পলাতক শেখ হাসিনার নির্দেশে কয়েকটি মিথ্যা মামলার ফরমায়েশি রায়ও ঘোষণা করা হয়েছে। অতিসম্প্রতি রাজনৈতিক পটপরিবর্তনের পর লক্ষ্য করা যাচ্ছে, তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত এসব রাজনৈতিক মামলার ব্যাপারে অন্তর্বর্তীকালীন সরকার কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনও পদক্ষেপ নেয়নি, যা খুবই দুঃখজনক।

ইউট্যাবের শীর্ষ দুই নেতা বলেন, এক-এগারোর সময়ে বিএনপিসহ বিরোধী দলের অসংখ্য নেতাকর্মীর নামে মিথ্যা মামলা হয়েছে। মূলত বিএনপি তথা জিয়া পরিবারকে দমনের লক্ষ্যেই সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে তারেক রহমানের বিরুদ্ধে দুদক এই মামলাটি করেছিল। ২০০৭ সালের জরুরি সরকারের আমলে স্বৈরাচার শেখ হাসিনার বিরুদ্ধেও কয়েকটি মামলা হয়েছিল। কিন্তু ক্ষমতায় (হাসিনা) আসার পরই সেই মামলাগুলো উধাও হয়ে যায়। সেসময় আওয়ামী লীগের বিরুদ্ধে হওয়া সকল মামলা যদি উঠে যেতে পারে; তাহলে তারেক রহমান, বিএনপিসহ বিরোধীদলের নেতাকর্মীদের বিরুদ্ধে দেওয়া মিথ্যা মামলাগুলো কেন উঠছে না? আজকের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টাকে মিথ্যা মামলা দিয়ে অপমানিত করা হয়েছিল। ওই ঘটনায় গোটা জাতি সংক্ষুব্ধ হয়েছে। তাহলে আমাদের ওপরে এতো অত্যাচার-নির্যাতন-মিথ্যা মামলা কেন অন্তর্বর্তী সরকারের বিবেচনায় আসছে না কেন? আপনাদের (অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা) মিথ্যা মামলার ব্যাপারে যদি আমরা সমব্যথিত হতে পারি, সোচ্চার হতে পারি। তাহলে আপনারা দায়িত্ব গ্রহণ করার পরে আমাদের মামলাগুলো আগের মতোই আছে, আমাদের আগের মতোই আদালতে যেতে হচ্ছে। 

তারা আরও বলেন, তারেক রহমান এই মুহূর্তের সবচেয়ে অন্যতম জনপ্রিয় নেতা। তিনি বাংলাদেশের কোটি কোটি তরুণের রাজনৈতিক আইকন। দল পরিচালনায় তার রাজনৈতিক প্রজ্ঞা ইতোমধ্যে প্রতিষ্ঠিত। তার দক্ষতা, যোগ্যতা ও রাজনৈতিক দূরদর্শিতা অনন্য। সম্প্রতি তিনি রাষ্ট্র কাঠামো মেরামতের রূপরেখা ঘোষণা দিয়ে নিজের রাজনৈতিক নেতৃত্ব ও যোগ্যতাকে বিশ্ব দরবারে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। 

অবিলম্বে তারেক রহমানের বিরুদ্ধে থাকা সব মিথ্যা মামলা প্রত্যাহারের জন্য অন্তর্বর্তী সরকারের প্রতি জোর আহ্বান জানায় ইউট্যাব।

ঢাকা/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়