ঢাকা     সোমবার   ২৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১২ ১৪৩১

অপরাধীদের গ্রেপ্তার ক‌রে পার্বত্য জেলায় জানমালের নিরাপত্তা নিশ্চিত করার দা‌বি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩২, ২৭ অক্টোবর ২০২৪   আপডেট: ২১:৩৩, ২৭ অক্টোবর ২০২৪
অপরাধীদের গ্রেপ্তার ক‌রে পার্বত্য জেলায় জানমালের নিরাপত্তা নিশ্চিত করার দা‌বি

অপরাধীদের দ্রুত গ্রেপ্তার ক‌রে পার্বত্য জেলায় জানমালের নিরাপত্তা নিশ্চিত করার দা‌বি জা‌নি‌য়ে‌ছে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। রোববার (২৭ অক্টোবর) দল‌টির সাধারণ সম্পাদক সাইফুল হক এক বিবৃ‌তি‌তে এ দা‌বি জানান।

খাগড়াছড়ি ও রাঙামাটিতে সংঘটিত সহিংসতা ও হতাহতের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সাইফুল হক ব‌লেন, প্রাণহানি, অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় যারা যুক্ত, তাদের অনতিবিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, গত দুই দিনের ঘটনায় পাহাড়ি জনগোষ্ঠীসহ তিন জেলার সাধারণ মানুষের জানমালের গুরুতর নিরাপত্তাহীনতা দেখা দিয়েছে। ধর্মীয় প্রতিষ্ঠানও আক্রান্ত হয়েছে। ভয় ও আতঙ্কে জনজীবন অচল পড়েছে। বিশেষ স্বার্থান্বেষী মহল সাম্প্রদায়িক উসকানি সৃষ্টিরও অপতৎপরতা অব্যাহত রেখেছে। পাহাড়ে সহিংসতা চলতে দিলে তা দেশের নিরাপত্তা ঝুঁকিও বাড়িয়ে তুলতে পারে।

তি‌নি উদ্বেগ প্রকাশ ক‌রে বলেন, পার্বত্য তিন জেলার সংকটের কোনও সামরিক সমাধান নেই; রাজনৈতিকভাবেই সংকটের সমাধান করতে হবে। আগেকার সরকারগুলোর জোর-জবরদস্তি করে দমন করে শাসন করার নীতি কৌশল এখন পরিবর্তন করতে হবে।

তিনি বলেন, পার্বত্য তিন জেলার পাহাড়ি জনগোষ্ঠী ও বাঙালিদের মধ্যকার অবিশ্বাস, অনাস্থা, অস্থিরতা ও বিরোধের রাজনৈতিক সমাধান বের করতে হবে। ১৯৯৭ সালে স্বাক্ষরিত শান্তিচুক্তি পাহাড়ে শান্তি আনতে পারেনি। গোটা শান্তিচুক্তির পর্যালোচনাও জরুরি হয়ে পড়েছে।

তিনি অনতিবিলম্বে পার্বত্য জেলাসমূহে সামরিক-বেসামরিক সকল ধরনের সহিংসতা বন্ধ করে জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে কার্যকরী পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসাথে তিনি সহিংসতায় ক্ষতিগ্রস্ত পরিবারসমূহের পুনর্বাসনেরও দাবি জানান।

নঈমুদ্দীন/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়