ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কতক্ষণ দাঁত ব্রাশ করা উচিত?

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৬ ২:৩৫:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৬ ২:৩৫:৫৮ পিএম
কতক্ষণ দাঁত ব্রাশ করা উচিত?
প্রতীকী ছবি
Walton E-plaza

এস এম গল্প ইকবাল : ছোটবেলা থেকেই আপনার দাঁত ব্রাশ করার অভ্যাস। কিন্তু আপনি কি কখনো ভেবেছেন কতক্ষণ দাঁত ব্রাশ করা উচিত? এ ধরনের প্রশ্ন আপনাকে করা হলে আপনি চলনসই একটা উত্তর দিতে পারেন। কিন্তু এ অনুমান কি সঠিক? এ বিষয়ে বিশেষজ্ঞ মতামতের জন্য রিডার্স ডাইজেস্ট কথা বলেছে ডা. পল লুয়েপকির সঙ্গে। তিনি হলেন মারকুয়েট ইউনিভার্সিটি স্কুল অব ডেন্টিস্ট্রির পেরিয়োডন্টিকস বিভাগের পোস্টডক্টরেট পরিচালক এবং সার্জিক্যাল সায়েন্সের সভাপতি।

লুয়েপকি বলেন, আমি দুমিনিট করে দিনে দুবার দাঁত ব্রাশের পরামর্শ দিই। দুমিনিট বেশি সময় না হলেও দাঁত ব্রাশ করার জন্য আদর্শ। এর ফলে অতি তাড়াহুড়া করে কিংবা দীর্ঘ সময় নিয়ে দাঁত ব্রাশের প্রবণতা প্রতিরোধ হবে। দুমিনিটের কম সময় অথবা দীর্ঘ সময় নিয়ে দাঁত ব্রাশ করলে দাঁত ভালোভাবে পরিষ্কার হবে না অথবা দাঁতের ক্ষতি হবে। আমরা একটি টাইমার সেট করতে পরামর্শ দিচ্ছি, যেমন- দুমিনিটের একটি গান প্লে করতে পারেন। অথবা বিল্ট-ইন-টাইমার রয়েছে এমন ইলেক্ট্রিক টুথব্রাশ ব্যবহার করতে পারেন। সঠিক অ্যাঙ্গেল ও চাপে দাঁত ব্রাশ করছেন কিনা সে বিষয়েও নিশ্চিত হোন।

* প্রতিদিন ফ্লসের প্রয়োজন আছে?
আমাদের সকলের জন্য অনাকাঙ্ক্ষিত উত্তর হলো: হ্যাঁ। আপনার দাঁত প্রতিদিন ফ্লস করার প্রয়োজন রয়েছে। হাউয়েল কম্প্রিহেনসিভ জেনারেল ডেন্টিস্ট্রিতে ডেন্ট্রিস্ট প্র্যাকটিসিং ডা. রায়ান ডজ রিডার্স ডাইজেস্টকে বলেন, ‘প্রতিদিন ফ্লস, ফ্লস পিকস অথবা ওয়াটার ফ্লসার দিয়ে দাঁতের মধ্যকার ফাঁক পরিষ্কার করা গুরুত্বপূর্ণ, কারণ টুথব্রাশ পৌঁছতে পারে না এমন স্থানে ব্যাকটেরিয়ার বসতি গড়ে ওঠে। যারা প্রত্যেক দাঁতে ম্যানুয়ালি ফ্লস করতে চান না, তাদের জন্য ওয়াটার ফ্লস একটি ভালো উপায়। ওয়াটার ফ্লস সেখানে পৌঁছে, যেখানে হাত ও ফ্লসের স্ট্রিং দিয়ে দাঁত পরিষ্কার করা কঠিন। এটি আপনার সময়ও বাঁচায়। মুখের ভালো যত্নের জন্য ওয়াটার ফ্লসিংয়ে মাত্র কয়েক মিনিট লাগে।

* মাউথওয়াশ কি শুধু শ্বাসের দুর্গন্ধ দূর করে?
মুখের যত্নের সঙ্গে সম্পৃক্ত আরেকটি প্রোডাক্ট হলো মাউথওয়াশ। একটি ভালো মাউথওয়াশ শুধুমাত্র শ্বাসের দুর্গন্ধই দূর করে না, এটি দাঁতের এমন প্লেক বা হলুদ আবরণ দূর করে যা ব্রাশিং ও ফ্লসিংয়ে দূর হয় না। এটি টার্টার বা দাঁতের পাথর এবং জিনজিভাইটিস বা মাড়ির প্রদাহও হ্রাস করতে পারে। অ্যালকোহলমুক্ত মাউথওয়াশ ব্যবহার করবেন, কারণ অ্যালকোহলযুক্ত মাউথওয়াশ মুখকে শুষ্ক করে।

* মুখের যত্নে অন্যান্য করণীয় কি?
ব্রাশিং, ফ্লসিং ও মাউথওয়াশের ব্যবহার ছাড়াও মুক্তোর মতো সাদা দাঁতের জন্য আরো কিছু করণীয় রয়েছে। এ প্রসঙ্গে ডা. ডজ বলেন, ‘ভারসাম্যপূর্ণ খাবার খান, যেখানে চিনিযুক্ত পানীয় ও স্ন্যাকের পরিমাণ কম থাকবে। মুখের ভালো স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে এবং দাঁতের ক্ষয় ও মাড়ির রোগ প্রতিরোধ করতে ডেন্টাল টিমের তত্ত্বাবধানে দাঁত পরিষ্কারকরণ, দাঁতের পরীক্ষা ও রেডিওগ্রাফের প্রয়োজন রয়েছে, তাই বছরে দুবার ডেন্টিস্টের কাছে ভিজিট করুন।’

পড়ুন : * প্রাকৃতিক ভাবে দাঁত সাদা করার ১০ উপায়
* দাঁতের ক্যাভিটি অবহেলার বিপজ্জনক পরিণতি
* দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ার ৬ কারণ



রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge