ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

উচ্চমাত্রার শর্করা রোগীদের করোনায় মৃত্যুঝুঁকি দ্বিগুণ: গবেষণা

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৫, ১১ জুলাই ২০২০  

রক্তে উচ্চ মাত্রার শর্করার রোগীদের কোভিড-১৯ রোগে মৃত্যুঝুঁকি দ্বিগুণ বেশি।  ডায়াবেটোলজিয়া জার্নালে প্রকাশিত এক গবেষণায় এমনটাই দাবি করা হয়েছে।

চীনের বিজ্ঞানীরা উহানের বিভিন্ন হাসপাতালে রক্তে উচ্চ শর্করার মাত্রা নিয়ে ভর্তি হওয়া কোভিড-১৯ রোগীদের মধ্যে যারা পরবর্তীতে মৃত্যুবরণ করেন তাদের কেস স্টাডি পর্যবেক্ষণ করে এই ফলাফল পেয়েছেন।

এর আগের বিভিন্ন গবেষণায় অস্বাভাবিক উচ্চ রক্ত শর্করা এবং নিউমোনিয়া, স্ট্রোক, হার্ট অ্যাটাক, ট্রমা এবং সার্জারির কারণে মৃত্যুর বেশি ঝুঁকির মধ্যে যোগসূত্র দেখানো হয়। তবে হুয়াজং সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটির বিজ্ঞানীদের নতুন এই গবেষণায় ডায়াবেটিসের সঙ্গে কোভিড-১৯ রোগে মৃত্যুর বর্ধিত ঝুঁকির যোগসূত্র তুলে ধরা হয়েছে।

এছাড়া এই গবেষণার ফলাফলে আরো দেখা যায়, ডায়াবেটিস রোগ না থাকলেও করোনায় মৃত্যুর ঝুঁকির সঙ্গে উচ্চ রক্ত শর্করা সম্পর্কিত। জানুয়ারির ২৪ তারিখ থেকে ফেব্রুয়ারির ১০ তারিখ পর্যন্ত উহানের দুটি হাসপাতালে ভর্তি হওয়া ৬০৫ জন রোগীর ওপর গবেষণা চালিয়ে এই ফলাফল পেয়েছেন বিজ্ঞানীরা।

গবেষণার তথ্যে আরো দেখা গেছে, রক্তে উচ্চ মাত্রার শর্করায় ভোগা পুরুষদের একই মাত্রার নারীদের তুলনায় করোনায় মৃত্যুঝুঁকি ৭৫ শতাংশ বেশি।

বিজ্ঞানীদের মতে, উচ্চ রক্ত শর্করার রোগীদের করোনাভাইরাসে মৃত্যুর দ্বিগুণ ঝুঁকি রয়েছে বা তাদের শারীরিক জটিলতায় ভোগার এটি একটি কারণ হতে পারে। করোনায় আক্রান্ত হয়ে রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার পর রক্তে শর্করার মাত্রা পরিমাপের পরামর্শ দেওয়া হয়েছে গবেষণায়।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়