ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫০, ২২ জুন ২০২৪   আপডেট: ০৯:০৪, ২২ জুন ২০২৪
দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন

ছবি: প্রতীকী

দাঁতে তীব্র ব্যথা হলে ঘরোয়া পদ্ধতিতে প্রথমে ব্যথা কমানোর চেষ্টা করতে পারেন। যদিও এতে ব্যথা পুরোপুরি সেরে যায় না কিন্তু সাময়িক স্বস্তি পেতে পারেন।

ওরাল ও ডেন্টাল সার্জন ডা. সারমিন জামানের পরামর্শ:

ঘুমের মধ্যে যদি তীব্র দাঁত ব্যথা অনুভব হয় তাহলে সঙ্গে সঙ্গে উঠে বসুন। বসে থাকার কারণে দাঁত ব্যথা কম মনে হচ্ছে কিনা বোঝার চেষ্টা করুন। যদি দাঁত কম মনে হয় তাহলে শোবার সময় একটি বালিশের পরিবর্তে দুইটি বালিশে ঘুমান। যাতে মাথাটা একটু উঁচুতে থাকে।

ধরুন তারপরেও দাঁত ব্যথা কমলো না। তাহলে কুসুম গরম পানি দিয়ে কুলি করতে পারেন। অনেকের ক্ষেত্রে এতে ব্যথা আরও বেড়ে যেতে পারে। যদি ব্যথা বেড়ে যায় তাহলে ঠান্ডা পানি দিয়ে কুলি করুন। 

এরপরেও যদি ব্যথা না কমে তাহলে একটি লবঙ্গ পানিতে ভিজিয়ে ব্যথার স্থানে রাখুন। চেপে ধরে রাখুন। এভাবে দাঁতের ব্যথা সহনীয় পর্যায়ে নেমে আসতে পারে।

এভাবেও ব্যথা না কমলে একটি নাপা বা এইচ খেতে পারেন। এরপরে একজন দন্ত চিকিৎসকের পরামর্শ নিন। 

দাঁতের ব্যথা প্রতিরোধে নিয়মিত যা করতে হবে

রাতে ঘুমানোর আগে ও সকালে নাশতা করার পর দাঁত ভালোভাবে ব্রাশ করতে হবে। রাতে ডেন্টাল ফ্লস দিয়ে দাঁতের ভেতর থাকা খাদ্যকণা বের করে তারপর ব্রাশ করতে হবে। মিষ্টি বা আঠালো জাতীয় খাবার গ্রহণ করলে বেশি করে পানি পান করতে হবে। ধূমপানের অভ্যাস ত্যাগ করতে হবে। ভাজাপোড়াজাতীয় খাবার এড়িয়ে যেতে হবে।

/লিপি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়