ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

ঘন ঘন প্রস্রাব কেন হয়?

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫১, ৩ জুলাই ২০২৪   আপডেট: ১১:২৩, ৩ জুলাই ২০২৪
ঘন ঘন প্রস্রাব কেন হয়?

ছবি: প্রতীকী

ঘন ঘন প্রস্রাবের সমস্যা যাদের আছে তারা দিনের পর দিন, বছরের পর বছর এই সমস্যায় ভুগে থাকেন। এটি কখনো একটি  রোগ আবার কখনো অন্য অনেক রোগের লক্ষণ। একটি সমস্যা হচ্ছে ইউটিআই বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন। মূত্রথলি থেকে যে নলের মাধ্যমে প্রস্রাব বের হয় সেই নলে ভাইরাস আক্রমণ করলে ঘন ঘন প্রস্রাব হতে পারে। এ ছাড়া কিডনিতে পাথর হলেও ঘন ঘন প্রস্রাব হয়। অনেক সময় প্রচুর পরিমাণে পানি পান করার ফলে এই সমস্যায় ভুগতে হয়। 

পপুলার মেডিকেল কলেজ হাসপাতালের ইউরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. হাসিনা সাদিয়া খান বলেন— সাধারণ সমস্যাগুলোর মধ্যে ওবেসিটি বা অতিরিক্ত মোটা হওয়া একটি সমস্যা। আবার অনেকে প্রচুর পরিমাণে পানি পানি করেন, এর ফলেও এই সমস্যায় ভুগে থাকেন। প্রয়োজনের অতিরিক্ত পানি পান করলে শরীর সেটাকে প্রস্রাবের মাধ্যমে বের করে দেয়। সুস্থ্য থাকার জন্য ২৪ ঘণ্টায় দুই লিটার পানি পান করা যথেষ্ঠ। যারা ঘরে থাকেন তারা দেড় লিটার পানিও পান করতে পারেন। এ ছাড়া ঘন ঘন চা, কফি পান করার ফলেও বার বার প্রস্রাব হতে পারে। 

বেশিরভাগ ক্ষেত্রে নারীরা এই সমস্যায় ভুগে থাকেন। তাদের ক্ষেত্রে ‘সার্জারি’ প্রয়োজন হতে পারে। প্রয়োজনে একজন ইউরোলোজিস্টের পরামর্শ গ্রহণ করুন।

/লিপি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়