ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

রোজা ক্যান্সারের ঝুঁকি কমায়: গবেষণা

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৯, ১৬ জুলাই ২০২৪   আপডেট: ০৯:৫৫, ১৬ জুলাই ২০২৪
রোজা ক্যান্সারের ঝুঁকি কমায়: গবেষণা

রোজা ক্যান্সার প্রতিরোধ করে। ছবি: প্রতীকী

চিকিৎসকেরা বলছেন, রোজা বা উপবাস সম্ভাব্য ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে। রোজা শরীরে প্রাকৃতিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এমনকি কেমোথেরাপির পার্শ্বপ্রতিক্রিয়া থেকে কোষগুলোকে রক্ষা করে; টিউমারের বিরুদ্ধেও কাজ করে।

মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারের গবেষকরা দেখিয়েছেন—রোজা কীভাবে ক্যান্সারের কোষকে প্রভাবিত করতে পারে। তারা বলছেন, ‘ইঁদুরের ওপর গবেষণা চালিয়ে দেখা গেছে একটানা দীর্ঘ সময় না খেয়ে থাকলে ‘এনকে’ কোষের কার্যকারিতা বাড়িয়ে ক্যান্সার প্রতিরোধ করে।’

গবেষকরা বলেন, রোজা রাখলে ‘এনকে’ কোষগুলো চিনির জন্য শরীরের চর্বির ওপর নির্ভর করে। এই প্রক্রিয়া ক্যান্সারের উপাদানবাহী কোষগুলোকে নির্মূল করে। টিউমারের বিরুদ্ধেও কাজ করে ‘এনকে’ কোষ।

ভারতীয় কনসালট্যান্ট এইচপিবি এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অনকোলজি এবং রোবোটিক সার্জারি ডা. রাজেশ শিন্দে ব্যাখ্যা করেছেন যে, এর আগেও বিভিন্ন গবেষণায় এই প্রমাণ মিলেছে। ২০১২ সালে  একটি গবেষণায় দেখা গেছে যে— স্বল্পমেয়াদী উপবাস বা রোজা কেমোথেরাপির ওষুধের ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া থেকে কোষকে রক্ষা করতে পারে। 

জার্মান ক্যান্সার রিসার্চ সেন্টারের আরেকটি গবেষণায় দেখা গেছে— পর পর পাঁচ দিন রোজা রাখলে ফ্যাটি লিভার, লিভারের প্রদাহ এমনকি লিভার ক্যান্সারের ঝুঁকিও কমে। এ ছাড়াও ফুসফুসের ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার, লিভারের চর্বি কমে।

২০১৬ সালে একদল গবেষক পরামর্শ দিয়েছিলেন যে, কেমোথেরাপি নেওয়ার আগে স্বল্পমেয়াদী রোজা রাখা যেতে পারে। এতে ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত থাকা সম্ভব।

উল্লেখ্য— টানা রোজা রাখার আগে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে পারেন। কারণ আপনার খাদ্য তালিকা পরিবর্তনের প্রয়োজন হতে পারে।

তথ্যসূত্র: ইণ্ডিয়া এক্সপ্রেস

/লিপি


সর্বশেষ

পাঠকপ্রিয়