ঢাকা     মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ৩০ ১৪৩১

হঠাৎ বুকে ব্যথা মানেই কী হৃদরোগ

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ১০ আগস্ট ২০২৪   আপডেট: ১১:২২, ১০ আগস্ট ২০২৪
হঠাৎ বুকে ব্যথা মানেই কী হৃদরোগ

ছবি: প্রতীকী

হার্টের ব্যথা মূলত বুকের মাঝখানে হয়। রোগী পেটের উপরিভাগে এই ব্যথা অনুভব করেন। চিকিৎসকেরা বলেন, যে ব্যথা মুভমেন্ট বা নড়ানড়ার সঙ্গে সঙ্গে বাড়ে সে ব্যথা হার্টের ব্যথা না। লম্বা করে শ্বাস নিলে পাঁজরে ব্যথা অনুভব হলে এটাও হার্টের ব্যথা না। হার্টের ব্যথা বা হৃদরোগ মূলত পরিশ্রম করলে বাড়ে। বুকের মাঝখানে ব্যথা হয় সাধারণত বিশ্রাম নিলে কমে যায়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের  হৃদরোগ ও মেডিসিন বিশেষজ্ঞ ডা. চয়ন সিংহ বলেন, ‘হার্টের ব্যথা হঠাৎ করেও হতে পারে আবার আস্তে আস্তেও হতে পারে।’

তিনি আরও বলেন, ‘গ্যাস্ট্রিকের ব্যথা হলে চুকা চুকা ঢেকুর ওঠে। গলা জ্বালা পোড়া করে। গ্যাসের ব্যথা অনেক সময় বুকে চলে আসতে পারে। আবার লিভারে ক্ষত হলেও বুকের নিচের দিকে ব্যথা হতে পারে। ঘাড়ে অনেক সময় হাড় বেড়ে যায় সেই ব্যথাটা অনেক সময় বুকে চলে আসে।’– এই সব ব্যথা হার্টের অসুখ নির্দেশ করে না।

আরো পড়ুন:

ডা. চয়ন সিংহ বলেন, ‘ধরা যাক কারও ব্যায়াম করার অভ্যাস নেই কিন্তু হঠাৎ করে অনেক বেশি শারীরিক ব্যায়াম বা এক্সারসাইজ করলো তাহলে হঠাৎ করে তার সারা শরীরের সঙ্গে বুকেও ব্যথা হতে পারে। এ ছাড়া পিঠে ছোট ছোট গোটা হলেও বুকে ব্যথা হতে পারে। আবার অ্যাক্সিডেন্টে শরীরের কোন হাড় ভেঙে গেলেও বুকে ব্যথা হতে পারে।’

হৃদরোগ যাদের বেশি হয়
যাদের উচ্চরক্ত চাপ বা ডায়াবেটিস আছে। আবার পরিবারের কোনো সদস্য এই রোগে আক্রান্ত হলেও হার্টের অসুখ হতে পারে। অতিরিক্ত ওজনও হৃদরোগের জন্য দায়ী। 

বুকে ব্যথা অনুভব করলেই ভয় পাওয়ার কিছু নেই। প্রয়োজনে একজন চিকিৎসকের পরামর্শ নিয়ে বুকে ব্যথার সঠিক কারণ জেনে চিকিৎসা নিন।

/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়