ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

এই মৌসুমে জাম্বুরা খেলে যেসব উপকার পাবেন

হৃদয় তালুকদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৩, ১০ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ০৮:৩৩, ১১ সেপ্টেম্বর ২০২৪
এই মৌসুমে জাম্বুরা খেলে যেসব উপকার পাবেন

ছবি: সংগৃহীত

বাজারে বর্তমানে যেসব ফল পাওয়া যাচ্ছে তার মধ্যে অন্যতম জাম্বুরা। জাম্বুরার পুষ্টিগুণ  নিয়ে রাইজিংবিডির সাথে কথা বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ জাহানারা আক্তার সুমি ।

এই পুষ্টিবিদ বলেন, জাম্বুরা এক প্রকার সাইট্রাস ফ্রুটস। মৌসুমি ফল হিসেবে এটি খুবই  জনপ্রিয়  আর সহজলভ্য সেই সাথে পুষ্টিগুণ সমৃদ্ধও বটে। ১০০ গ্রাম জাম্বুরাতে কিলোক্যালরী রয়েছে ৩৮ কিলোক্যালরি, শর্করা রয়েছে প্রায় ১০ গ্রাম, আমিষ ০.৭৬ গ্রাম, চর্বি ০. ৩ গ্রাম, আঁশ ১ গ্রাম। ভিটামিন এর মধ্যে ভিটামিন সি  ১০৫ মিলিগ্রাম, ক্যারোটিন ১২০ মাইক্রো গ্রাম, নিয়াসিন ০.০২২ মিলিগ্রাম, রিবোফ্লাভিন ০.০২৭ মিলিগ্রাম। খনিজ উপাদানের মধ্যে  পটাসিয়াম  ২১৬ মিলিগ্রাম, সোডিয়াম  ১ মিলিগ্রাম, ক্যালসিয়াম  ৩৭ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ৬ মিলিগ্রাম, ফসফরাস  ১৭ মিলিগ্রাম, আয়রন ০.২ মিলিগ্রাম। এ ছাড়াও অন্যান্য অনেক ভিটামিন আর খনিজ উপাদান পর্যাপ্ত পরিমাণে রয়েছে জাম্বুরাতে।

জাহানারা আক্তার সুমি জাম্বুরার উপকারিতা সম্পর্কে বলেন, ‘জাম্বুরা যেহেতু টক জাতীয় ফল এতে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে। আর আমরা জানি ভিটামিন সি  হলো এক প্রকার স্ট্রং  এন্টি অক্সিডেন্ট। যা কোষে অনুপ্রবেশকারী জীবাণুকে ধ্বংস করে থাকে। বিভিন্ন ক্যন্সার যেমন— কোলন ক্যন্সার, অন্ত্রের ক্যন্সার, ব্রেস্ট ক্যান্সার ইত্যাদি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এর লিমোনয়েড নামক উপাদান ক্যান্সারের জীবাণুকে ধ্বংস করে। হাই পটাসিয়াম আর লো সোডিয়াম সমৃদ্ধ হওয়ায়  রক্তের চাপ নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়।’

‘ডায়াবেটিস ও নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। মজবুত হাড় গঠনে ভূমিকা রাখে। কারণ এতে যে খনিজ উপাদানগুলো আছে হাড় গঠনে সেগুলো বিরাট ভূমিকা রাখে। যেমন ক্যালসিয়াম পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস  ইত্যাদি, এগুলো পর্যাপ্ত পরিমানে  রয়েছে। পর্যাপ্ত  ফাইবার থাকার কারনে কোষ্ঠকাঠিন্য দূর করে। এ জন্য জাম্বুরা জুস করে খাওয়ার চাইতে সরাসরি খাওয়া বেশি উপকারী। হজম প্রক্রিয়া স্বাভাবিক রাখতেও জাম্বুরা সাহায্য করে থাকে। পানিশূন্যতা রোধ করতে ভূমিকা রাখে।’ যোগ করেন জাহানারা আক্তার সুমি।

এই পুষ্টিবিদ আরও বলেন, ‘ওজন  নিয়ন্ত্রণে অনেক বড় ভূমিকা রাখে। প্রচুর ফাইবার  আর ভিটামিন সি চর্বি কাটতে সাহায্যে করে থাকে। এ ছাড়া ভিটামিন সি  দ্রুত ক্ষত সারাতে  সাহায্য করে। অপারেশন এর রোগী, অ্যাক্সিডেন্টের রোগী, কাটা বা ক্ষততে ভুগছেন এমন রোগীরা জাম্বুরা খেতে পারেন। এ ছাড়া মৌসুমী এই ফল আমারা প্রত্যেকেই আমাদের খাদ্য তালিকায় যুক্ত করতে পারি।’

লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়