ঢাকা     শনিবার   ১২ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৭ ১৪৩১

ক্ষুধা লাগলে মেজাজ খারাপ হয় কেন

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৫, ১২ অক্টোবর ২০২৪   আপডেট: ১০:০৩, ১২ অক্টোবর ২০২৪
ক্ষুধা লাগলে মেজাজ খারাপ হয় কেন

ছবি: প্রতীকী

ক্ষুধা বেশি লাগলে  দুর্বল ও খিটখিটে বোধ হয়।  মাথা ঘোরা এবং মনোযোগে অসুবিধা দেখা দেয়। ক্ষুধার্ত হলে মানুষের ক্লান্তি, বিভ্রান্তি বা রাগের মতো আবেগগুলো সক্রিয় হয়ে ওঠে। গবেষকরা বলছেন, এসবের জন্য দায়ী হচ্ছে চিনি এবং গ্লুকোজ। যা রক্তে সঞ্চালিত হয়। পর্যাপ্ত পরিমাণ গ্লুকোজ না পেলে মস্তিষ্কের ১০০ বিলিয়ন স্নায়ু কোষ নিজেদের কাজ ভালোভাবে করতে পারে না। এ ছাড়া দীর্ঘ সময়ের জন্য রক্তে চিনি সরবরাহে ঘাটতি হলে মানুষ কোমাতেও চলে যেতে পারে। মূলত ক্ষুধা লাগলে শরীর রক্তে শর্করার মাত্রা ঠিক করার সংকেত দেয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ‘এমন কিছু লক্ষণ আছে যা রক্তে শর্করার মাত্রা ফিরিয়ে আনতে সংকেত প্রদান করে। বিভিন্ন পুষ্টির গন্তব্য আমাদের শরীর জুড়ে ছড়িয়ে থাকা কোষে পৌঁছানোর মহাসড়ক হয়ে কাজ করে। ক্ষুধা বেশি লাগলে বেশকিছু মনস্তাত্ত্বিক প্রতিক্রিয়া ঘটে।এমনকি মলিকিউলার পর্যায়ে বিভিন্ন হরমোন নিঃসৃত হয়। এগুলোর একটি ঘ্রেলিন, যা পাকস্থলীর কোষ থেকে উৎপাদিত হয়। এটি হজমের প্রক্রিয়ায় কাজ করে থাকে। যা প্রাকৃতিক যৌগ ক্ষুধার অনুভূতি সৃষ্টি করে এবং খাবার গ্রহণের মাধ্যমে শরীর শক্তি পাওয়ার বিষয়টি নিশ্চিত করে।’

 

আরো পড়ুন:

মানুষের মেজাজ অনেক জৈব রাসায়নিক মিথস্ক্রিয়া ফলাফল। ক্ষুধা লাগলে শরীর কীভাবে প্রতিক্রিয়া দেখায় তা জানা থাকলে ব্যক্তির পক্ষে আবেগ সামলানো সহজ হতে পারে। আপনি যদি রাগান্বিত বা বিরক্ত বোধ করতে শুরু করেন তবে মনে রাখবেন- এটি না খেয়ে থাকার কারণে হতে পারে। তখন যতদ্রুত সম্ভব স্বাস্থ্যকর এবং শক্তি সরবরাহকারী খাবার গ্রহণ করা উচিত।

ঢাকা/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়