ঢাকা     মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ৩০ ১৪৩১

মাথা ঘোরা বা ভারসাম্যহীনতার সমস্যায় করণীয়

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১০, ১৫ অক্টোবর ২০২৪   আপডেট: ১৫:১১, ১৫ অক্টোবর ২০২৪
মাথা ঘোরা বা ভারসাম্যহীনতার সমস্যায় করণীয়

ছবি: প্রতীকী

বিভিন্ন কারণে মাথা ঘোরাতে পারে। কান, নাক এবং অস্থিসন্ধির সমস্যা দেখা দিলে মাথা ঘোরাতে পারে। আবার মানসিক সমস্যার কারণেও মাথা ঘোরার সমস্যা হয়। অনেক সময় হরমনজনিত সমস্যার কারণে মাথা ঘুরতে পারে। কী কারণে মাথা ঘুরছে সেটি নির্ণয় করে চিকিৎসা গ্রহণ করা জরুরি। 

কেউ বলেন, মাথা ঘুরছে। আবার কেউ বলেন, চারপাশে যা কিছু আছে সব ঘুরছে। কারও কারও কাছে মনে হতে পারে, মাথা হঠাৎ করে ফাঁকা হয়ে গেলো বা মাথা হালকা হয়ে গেলো। কারণ ভেদে প্রকাশ আলাদা আলাদা হয়।

ডা. আহমেদ রাকিব সহকারী অধ্যাপক নাক, কান ও গলা বিভাগ পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতাল বলেন, মাথা ঘোরা ভারসাম্যহীনতার লক্ষণ। এই ভারসাম্য রক্ষার জন্য ব্রেনের সঙ্গে দুই থেকে তিনটি অঙ্গ সরাসরি জড়িত। কান, নাক এবং অস্থিসন্ধি। এজন্য মাথা ঘোরার সমস্যা দেখা দিলে কানের সমস্যা, চোখের সমস্যা কিংবা অস্থিসন্ধির সমস্যা রয়েছে কিনা- সেগুলো পরীক্ষা নীরিক্ষা করার দরকার হতে পারে। মাথা ঘোরার কারণগুলো ভেতরগত হতে পারে আবার বাইরের প্রভাবেও হতে পারে। মাথার ভেতর যদি কখনো স্ট্রোক হয় বা ব্রেন টিউমার হয় তাহলে মাথা ঘুরাতে পারে। মাথা ঘুরানোর সঙ্গে সঙ্গে শ্রবণজনিত কোনো সমস্যা আছে কিনা বোঝা দরকার। 

আরো পড়ুন:

মাথা ঘোরা বা ভারসাম্যহীনতা এমন একটি বিষয় এটি শুরু হলে নিয়ন্ত্রণে আসতে বেশ কয়েক সপ্তাহ বা কয়েক মাস লেগে যেতে পারে। মাথা ঘোরা প্রতিরোধে করণীয়:

কাজের চাপ কমাতে হবে। অতিরিক্ত মানসিক চাপ নেওয়া যাবে না। নিয়মিত পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে। সকালে এবং রাতে হাঁটার অভ্যাস করতে হবে। নিয়মিত ব্যায়াম করতে হবে। পর্যাপ্ত পুষ্টিকর ও পরিমিত খাবার খেতে হবে।  ওবেসিটি কমাতে হবে। ইমোশনাল ব্রেকডাউন থাকলে মানসিক কাউন্সিলিং করতে হবে বেশি করে। ধূমপান করা যাবে না।

ঢাকা/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়