ঢাকা     শনিবার   ২৬ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১০ ১৪৩১

কান্না করলে স্বাস্থ্য ভালো থাকে

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৫, ২৬ অক্টোবর ২০২৪   আপডেট: ১৩:০৭, ২৬ অক্টোবর ২০২৪
কান্না করলে স্বাস্থ্য ভালো থাকে

প্রতি মাসে একজন নারী পাঁচ বার কাঁদেন। ছবি: প্রতীকী

একটি পরিসংখ্যানে দেখা গেছে, প্রতি মাসে একজন নারী পাঁচবার কাঁদেন আর একজন পুরুষ একবার কাঁদেন। কান্না আবেগ প্রকাশের ভাষা। মানুষ যদি না কাঁদতো আবেগগুলো চাপা থেকে অনেক রোগের জন্ম দিতো। কান্নার বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

চোখ পরিষ্কার হয়: কান্নার সময় চোখ থেকে পানি বের হয়। ফলে চোখের মণি আর চোখের পাতা ধুয়ে মুছে পরিষ্কার হয়। কান্না চোখকে শুকিয়ে যাওয়া থেকে রক্ষা করে। ফলে দৃষ্টিশক্তি ভালো থাকে।

ব্যাক্টেরিয়া ও জীবাণু দূর হয়: চোখের পানিতে থাকে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান। যা চোখে থাকা ব্যাকটেরিয়া ও ভাইরাস দূর করে। প্রতিদিন আমাদের চোখে যে ময়লা জমা হয় এগুলো চোখে স্থায়ী হলে অনেক ক্ষতি করতে পারে।  চোখের পানিতে আছে আইসোজাইম। যা ৫-১০ মিনিটে চোখে বাসা বাঁধা ৯০-৯৫ শতাংশ ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে পারে।

আরো পড়ুন:

মনের স্বাস্থ্য ভালো থাকে: মনোবিদরা বলেন, কান্না করলে মন হালকা হয়। তাই কান্না পেলে আটকাতে হয় না। সমীক্ষায় দেখা গেছে, যারা সহজে চোখের পানি ফেলতে পারেন, তারা অবসাদ খুব ভালোভাবে মোকাবিলা করতে পারেন।

মাথা যন্ত্রণা কমে: কান্না করলে অতিরিক্ত ATCH হরমোন বের হয়ে যায় এবং কর্টিসোলের পরিমাণ কমে। এর ফলে মানসিক চাপ কমে যায়। কান্নার সময় শরীরে লিউসিন এনফোলিন হরমোন নিঃসৃত হয়। এটি ব্যথা কমায় এবং মন ভালো করে দেয়।

ঘুম ভালো হয়: ২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে হওয়া একটি গবেষণায় দেখা গেছে, কান্নার সময় শরীরে এমন কিছু হরমোনের ক্ষরণ বেড়ে যায়, যার প্রভাবে তাড়াতাড়ি ঘুম আছে। এবং ঘুম ভালো হয়।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

ঢাকা/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়