ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সেনানিবাসে পাল্টে যাচ্ছে পদ্মাপারের মানুষের ভাগ্য

সোহেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৩, ২১ ডিসেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সেনানিবাসে পাল্টে যাচ্ছে পদ্মাপারের মানুষের ভাগ্য

‘রাজবাড়ী সেনানিবাস’ প্রতিষ্ঠায় চলছে উন্নয়নযজ্ঞ

সোহেল মিয়া, রাজবাড়ী : অর্থনৈতিক ও সামাজিকভাবে বঞ্চিত রাজবাড়ীর কালুখালী উপজেলার পদ্মাপারের চরাঞ্চলের প্রায় লক্ষাধিক মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটতে যাচ্ছে প্রস্তাবিত রাজবাড়ী সেনানিবাসের কারণে।

 

রাজবাড়ীর কালুখালী উপজেলার অদূরে পদ্মা নদীর পারে বৃহত্তর চরাঞ্চলে প্রতিষ্ঠিত হচ্ছে ‘রাজবাড়ী সেনানিবাস’। ফলে পল্লী বিদ্যুৎ লাইন নির্মাণ, নতুন রাস্তা নির্মাণ, চলাচলের অযোগ্যে রাস্তার সংস্কার, ইন্টারনেটের ব্রডব্যান্ড সংযোগ লাইন নির্মাণ এবং টেলিফোন সংযোগ স্থাপনসহ ব্যাপক উন্নয়নমূলক কর্মকাণ্ডের মাধ্যমে পাল্টে যাচ্ছে দীর্ঘদিনের অবহেলিত এ চরাঞ্চলের দৃশ্যপট।

 

এরই মধ্যে ‘রাজবাড়ী সেনানিবাস’ প্রতিষ্ঠার জন্য দীর্ঘমেয়াদি বন্দোবস্তকৃত খাসজমির দলিল বাংলাদেশ সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে। চলতি বছরের ১০ জুন রাজবাড়ী কালেক্টরেট থেকে এই দলিল হস্তান্তর করা হয়।

 

সেনানিবাস এলাকার লস্করদিয়া গ্রামের বাসিন্দা দিনমজুর মফিজ উদ্দিন (৪০) বলেন, ‘আমরা বাঁইচ্যা থাকতে এইরহম উন্নয়ন দেইহ্যা যাইবার পারবো, এমন কথা কোন দিন কল্পনাও করি নাই। সেনানিবাস না হইলে শত বছরেও আমাগো চরে এইরহম উন্নয়ন হইতো না। এহন থেইকা আমরা ভালো নাগরিক সুবিধা পাবো। এই উন্নয়নের পিছনে একমাত্র অবদান আমাগো প্রধানমন্ত্রী শেখ হাসিনার।’

 

সেনানিবাস এলাকার সাভারপাড়া গ্রামের আব্দুল গণি মিয়া জানান, চলতি শীত মৌসুমে সেনানিবাস এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর শীতকালীন প্রশিক্ষণ শুরু হয়েছে। তিনি আরো জানান, শীতকালীন প্রশিক্ষণ মহড়া পর্যবেক্ষণের জন্য আগামী ৭ জানুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ‘রাজবাড়ী সেনানিবাস’ পরিদর্শনের কথা রয়েছে। রাষ্ট্রপতির এ আগমন উপলক্ষে সেনানিবাস এলাকার উন্নয়নমূলক কর্মকাণ্ডে যোগ হয়েছে বাড়তি মাত্রা। রাষ্ট্রপতির আগমন উপলক্ষে প্রস্তাবিত সেনানিবাসে চলছে দ্রুত কাজ।

 

এ ব্যাপারে কালুখালী উপজেলা প্রকৌশলী মো. হাবিবুর রহমান জানান, মহামান্য রাষ্ট্রপতির আগমন উপলক্ষে গত ১৭ ডিসেম্বর থেকে উপজেলা প্রকৌশল অধিদপ্তর মোট ১১টি উন্নয়নমূলক কাজ বাস্তবায়ন করছে। প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- হরিণবাড়ীয়া থেকে চরখাপুড়া পর্যন্ত আড়াই কিলোমিটার নতুন রাস্তা এইচবিবি দ্বারা উন্নয়ন, সেনানিবাসের অভ্যন্তরে প্রায় দুই কিলোমিটার এইচবিবি রাস্তা নির্মাণ, হরিণবাড়ীয়া বাজার থেকে দুই কিলোমিটার এইচবিবি রাস্তা সংস্কার ও রক্ষণাবেক্ষণ এবং রূপপুর মোড় থেকে হারিণবাড়ীয়া বাজার পর্যন্ত রাস্তা সংস্কার ও রক্ষণাবেক্ষণ। আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে কাজগুলো শেষ করতে হবে বলেও জানান তিনি।

 

রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার প্রকৌশলী মো. আলতাফ হোসেন জানান, মহামান্য রাষ্ট্রপতির আগমন উপলক্ষে রাজবাড়ী সেনানিবাস এলাকায় ১১ হাজার ভোল্টের ৯ কিলোমিটার নতুন বিদ্যুৎ লাইন নির্মাণকাজ শেষ হয়েছে। হরিণবাড়ীয়া গ্রাম থেকে চরখাপুড়া পর্যন্ত পাঁচ কিলোমিটার এবং হরিণবাড়ীয়া বাজার থেকে সাদারচর পর্যন্ত চার কিলোমিটার নতুন বিদ্যুৎ লাইন নির্মাণকাজ সম্পন্ন করা হয়েছে।

 

তিনি আরো জানান, ৯ কিলোমিটার নতুন বিদ্যুৎ লাইন নির্মাণে যেখানে কমপক্ষে তিন-চার মাস সময় লাগে। সেখানে ‘রাজবাড়ী সেনানিবাস’ এলাকায় রাষ্ট্রপতির আগমন উপলক্ষে পল্লী বিদ্যুৎ সমিতির ৮০ জন দক্ষ জনবল এবং ১৫ জন অফিসার ও সুপারভাইজার বিরামহীনভাবে কাজ করে মাত্র ১২ দিনে সংযোগ চালু করতে সক্ষম হয়েছেন।

 

নতুন এ বিদ্যুৎ লাইন নির্মাণ হওয়ার ফলে রাজবাড়ী সেনানিবাস এলাকাসহ চরাঞ্চলের চর রাজপুর, হরিণবাড়ীয়া, সাদারচর ও চরখাপুড়া এলাকার চার শতাধিক পরিবার, ২০টি গভীর নলকূপ, ৪০টি ব্যবসাপ্রতিষ্ঠান ও দুটি রাইস মিল বিদ্যুৎ সুবিধার আওতায় আসবে বলে জানান তিনি।

 

অপরদিকে রাজবাড়ী টেলিফোন এক্সচেঞ্জের উপসহকারী প্রকৌশলী (বহিঃ) মো. শাহরিয়ার খান জানান, রাজবাড়ী সেনানিবাসের জন্য খানগঞ্জ ইউনিয়ন পরিষদ থেকে ই-১ সার্ভিস যুক্ত ২টি উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের লাইন টানা হয়েছে। এ ছাড়াও পাংশা টেলিফোন এক্সচেঞ্জ থেকে রাজবাড়ী সেনানিবাসে ১০টি অস্থায়ী টেলিফোন সংযোগ প্রদানের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

 

‘রাজবাড়ী সেনানিবাসে’ সেনাবাহিনীর শীতকালীন প্রশিক্ষণ মহড়া পর্যবেক্ষণের জন্য রাষ্ট্রপতির আগমনের বিষয়ে জানতে চাওয়া হলে বাংলাদেশ সেনাবাহিনীর যশোর এরিয়া কমান্ডার ও ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল এস এম মতিউর রহমান জানান, প্রস্তাবিত রাজবাড়ী সেনানিবাসের নিজস্ব জায়গায় এবারের শীতকালীন মহড়ায় মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আসবেন, এটা রাজবাড়ীবাসীর জন্য গর্বের বিষয়। তা ছাড়া এখানে যে সেনানিবাস তৈরি হচ্ছে তার ফলে এই অঞ্চলের মানুষের ভাগ্যের আমূল পরিবর্তন হবে বলে আমরা মনে করি।

 

 

 

 

রাইজিংবিডি/রাজবাড়ী/২১ ডিসেম্বর ২০১৫/সোহেল/টিপু/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ