ঢাকা, বৃহস্পতিবার, ৭ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

গোল্ডেন বুট কেনের

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৭-১৬ ২:৩১:২৫ এএম     ||     আপডেট: ২০১৮-০৭-১৬ ২:০২:৫০ পিএম
গোল্ডেন বুট কেনের
হ্যারি কেন
Walton E-plaza

ক্রীড়া ডেস্ক : তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে বেলজিয়ামের কাছে হেরে রাশিয়া থেকে শূন্য হাতেই দেশে ফিরেছে ইংল্যান্ড। অবশ্য একটি ট্রফি ইংল্যান্ডে যাচ্ছে। সেটা হ্যারি কেনের সৌজন্যে। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জিতেছেন ইংলিশ অধিনায়ক।

মাত্র দ্বিতীয় ইংলিশ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতলেন রাশিয়ায় ছয় গোল করা কেন। ১৯৮৬ বিশ্বকাপে তার সমান গোল করে গোল্ডেন বুট পেয়েছিলেন ইংলিশ কিংবদন্তি গ্যারি লিনেকার।

শেষ তিন মৌসুমের দুবারই প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা কেন। ১৯৩৯ সালে টমি লটনের পর প্রথম ইংলিশ খেলোয়াড় হিসেবে টানা ছয় আন্তর্জাতিক ম্যাচে গোলের কীর্তিও গড়েছেন।

রাশিয়ায় ইংল্যান্ডের শেষ তিন ম্যাচে তিনি অবশ্য কোনো গোল পাননি। তার ছয় গোলের সবগুলোই এসেছে বিশ্বকাপে ইংল্যান্ডের প্রথম চার ম্যাচে। এর মধ্যে তিনটিই আবার পেনাল্টি থেকে।

টুর্নামেন্টে চারটি করে গোল করেছেন চ্যাম্পিয়ন ফ্রান্সের কাইলিয়ান এমবাপে ও আঁতোয়ান গ্রিজমান। দুজনই রোববার মস্কোর ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারানো ম্যাচে স্কোরশিটে নাম লেখান।

চারটি করে গোল আছে আরো তিনজনের- রাশিয়ার ডেনিস চেরিশেভ, পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো ও বেলজিয়ামের রোমেলু লুকাকু। তিনটি করে গোল আছে সাতজনের।

শেষ পাঁচ বিশ্বকাপের গোল্ডেন বুট বিজয়ী

২০১৮- হ্যারি কেন (ইংল্যান্ড, ৬ গোল)
২০১৪- হামেস রদ্রিগেজ (কলম্বিয়া, ৬ গোল)
২০১০- থমাস মুলার (জার্মানি, ৫ গোল)
২০০৬- মিরোস্লাভ ক্লোসা (জার্মানি, ৫ গোল)
২০০২- রোনালদো (ব্রাজিল, ৮ গোল)।

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৮/পরাগ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge