ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

চাঞ্চল্য সৃষ্টি করে যেসব ঘটনা

সুজন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-১২-২৯ ২:৩৪:৫১ পিএম     ||     আপডেট: ২০১৬-১২-২৯ ২:৩৪:৫১ পিএম
চাঞ্চল্য সৃষ্টি করে যেসব ঘটনা

ডেস্ক রিপোর্ট : বিদায়ী বছরে সারা দেশে চাঞ্চল্য সৃষ্টি করে বেশ কয়েকটি ঘটনা। এসব ঘটনার কোনটি বছরব্যাপী আলোচনায় থেকেছে। আবার কিছু ঘটনা ঘটার কিছুদিন পর মানুষ ভুলে গেছে।

 

শোলাকিয়ায় ঈদের জামাতের আগে জঙ্গি হামলা, বঙ্গবাহাদুরের আগমন ও মৃত্যু, নাসিরনগর হামলা, সাঁওতাল হামলা ও খাদিজা হত্যাচেষ্টাসহ বেশ কয়েকটি ঘটনা ঘটে।

 

এই রকম কয়েকটি আলোচিত ঘটনা হলো-

 

বঙ্গবন্ধুর ছবি বিকৃতি : গত ৩০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার চট্টগ্রাম সফরকে ঘিরে বঙ্গবন্ধুর ছবিসহ ফেস্টুন টাঙানো হয় নগরের বিভিন্ন এলাকায়। এসব ফেস্টুনে বঙ্গবন্ধুর ছবি বিকৃতির অভিযোগ ওঠে বন্দর পতেঙ্গা আসনের সংসদ সদস্য এম এ লতিফের বিরুদ্ধে।

 

ঘটনার পর স্থানীয় ছাত্রলীগ-যুবলীগের কর্মীরা লতিফের বিচার দাবিতে মিছিল-সমাবেশ করে। আদালতে লতিফের বিরুদ্ধে এক হাজার কোটি টাকার মানহানির মামলা হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে ব্যাপক সমালোচনা হয়। পরে ৮ ফেব্রুয়ারি বঙ্গবন্ধুর ছবি বিকৃত করার দায় স্বীকার করে ক্ষমা চান ফেস্টুন ও ব্যানার ছাপানোর দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের গ্রাফিক ডিজাইনার।

 

বঙ্গ বাহাদুর : বন্যার পানিতে ভেসে গত ২৬ জুন ভারতের আসাম হয়ে বাংলাদেশের কুড়িগ্রাম সীমান্তে আসে একটি বুনো হাতি। কুড়িগ্রামের রৌমারীতে ছিল ৯ জুলাই পর্যন্ত। এরপর ১০ জুলাই থেকে গাইবান্ধা, জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জ এবং সর্বশেষ জামালপুর পর্যন্ত চষে বেড়ায় হাতিটি। গণমাধ্যমের কল্যাণে সারা দেশবাসীর কাছে পরিচিত হয়ে ওঠে এই হাতি। বন বিভাগের কর্মকর্তরা  ‘বঙ্গ বাহাদুর’ নামকরণ করেন হাতিটির।

 

বাংলাদেশে আসার ৪৫ দিন পর উদ্ধারকারী দল ট্রাঙ্কুইলাইজার গানের মাধ্যমে চেতনানাশক ওষুধ প্রয়োগ করে বঙ্গ বাহাদুরকে অচেতন করে। পরে উদ্ধারকারীরা স্থানীয়দের সহায়তায় হাতিটিকে ডাঙায় তোলে। পায়ে শিকল দিয়ে হাতিটিকে আমগাছের সঙ্গে বাঁধা হয়।শিকল ছেঁড়ার ভয়ে এ সময় পর্যাপ্ত খাবার দেওয়া হয়নি বঙ্গ বাহাদুরকে। তারপরও শিকল ছিঁড়ে বঙ্গ বাহাদুর আবারো কাদায় পড়ে। কাদার মধ্যে পড়ে সে ক্রমশ দুর্বল হয়ে পড়ে।

 

 

দ্বিতীয় দফায় হাতিটিকে চেতনানাশক ওষুধ প্রয়োগ করা হয়। কিন্তু ওষুধের মাত্রা কম হওয়ায় তার অচেতন হতে দেরি হচ্ছিল। পরে আরও তিনবার চেতনানাশক ওষুধ প্রয়োগ করা হয়। কিছুক্ষণ পর সে ঝিমিয়ে পড়ে। এ সময় পায়ে শিকল-দড়ি পরানো হয়। এর এক পর্যায়ে ১৬ অক্টোবর বঙ্গ বাহাদুর মারা যায়।

 

শোলাকিয়া হামলা : চলতি বছরের ৭ জুলাই ঈদের দিন সকালে  কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহের কাছে টহলরত পুলিশের ওপর  জঙ্গি হামলা হয়। এতে চারজন নিহত ও  অন্তত ১৩ জন আহত হয়। এ ঘটনায় সাতজনকে আটক করে পুলিশ।

 

ওইদিন সকাল সোয়া ৯টায় জঙ্গিরা ককটেল হামলা চালায়। পরে পুলিশের ধাওয়া খেয়ে জঙ্গিরা ওই এলাকার একটি গলিতে ঢুকে পড়ে। তখন পুলিশ ও র‌্যাবের সঙ্গে তাদের ব্যাপক গোলাগুলি হয়। প্রায় দুই ঘণ্টাব্যাপী গোলাগুলিতে এক জঙ্গি নিহত ও আরেক জঙ্গিকে গুরুতর আহত অবস্থায় আটক করে পুলিশ। এই ঘটনায় একটি মামলা করেছে কিশোরগঞ্জ পুলিশ।

 

সিলেটের দেবোত্তর সম্পত্তি : সিলেটের তারাপুরে ৪২২ দশমিক ৯৬ একর জায়গার ওপর গড়ে ওঠা চা-বাগানের পুরোটাই দেবোত্তর সম্পত্তি। ৮০’র দশকে জালিয়াতির মাধ্যমে এটি দখলে নেন শিল্পপতি রাগীব আলী।

 

গত ১৯ জানুয়ারি রাগীব আলীর চা বাগান দখলদারিত্বকে অবৈধ ঘোষণা করেন আপিল বিভাগ।

 

২০০৫ সালে সিলেটের তৎকালীন সহকারী কমিশনার (ভূমি) আবদুল কাদেরের করা মামলায় সুপ্রিম কোর্ট চা-বাগান পুনরুদ্ধারের নির্দেশ দেন।

 

চলতি বছরের ১০ আগস্ট জাল কাগজপত্রের মাধ্যমে দেবোত্তর সম্পত্তিতে অবৈধ স্থাপনা নির্মাণের দায়ে রাগীব আলী, ছেলে আবদুল হাই, জামাতা আবদুল কাদির, মেয়ে রোজিনা কাদির এবং তারাপুর চা-বাগানের সেবায়েত পঙ্কজ কুমার গুপ্তের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

 

গ্রেপ্তার এড়াতে ১২ আগস্ট রাগীব আলী তার ছেলেকে নিয়ে ভারতে পালিয়ে যায়। ২৪ নভেম্বর ভারতের করিমগঞ্জে ইমিগ্রেশন পুলিশ তাকে আটক করে আইনী প্রক্রিয়া শেষে বাংলাদেশে প্রেরণ করে। পরবর্তীতে তাকে কারাগারে পাঠানো হয়।

 

রাবি শিক্ষিকার লাশ উদ্ধার : চলতি বছরের ৯ সেপ্টেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষিকা আকতার জাহান জলির লাশ উদ্ধার করে পুলিশ।

 

বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের আবাসিক ভবন জুবেরির ৩০৩ নম্বর নিজ কক্ষ থেকে তার লাশটি উদ্ধার করা হয়। এ সময় একটি চিরকুট পাওয়া যায়।চিরকুটে তিনি ‘আত্মহত্যা’করেন বলে জানিয়ে ‘কেউ দায়ী নয়’ বললেও নিজের সন্তানের গলায় ‘ছুরি ধরার’ অভিযোগ আনেন প্রাক্তন স্বামী তানভীর আহমেদের বিরুদ্ধে।

 

তানভীর আহমেদ একই বিভাগের শিক্ষক। এই ঘটনায় আত্মহত্যার প্ররোচণার অভিযোগ এনে মতিহার থানায় একটি মামলা করেন আকতার জাহানের ছোট ভাই কামরুল হাসান।

 

লাশ উদ্ধারের পর বিভাগের শিক্ষকরা তানভীর আহমদের বিরুদ্ধে অনাস্থা প্রকাশ করেন। এতে বিভাগের একাডেমিক কার্যক্রম থেকে সাময়িক বহিষ্কৃত হন তানভীর। পাশাপাশি বহিষ্কার করা হয় মামলায় গ্রেপ্তারকৃত একই বিভাগের শিক্ষক আতিকুর রহমানকে।

 

 

খাদিজা হত্যাচেষ্টা : গত ৩ অক্টোবর কথিত প্রেমের ঘটনাকে কেন্দ্র করে সিলেট এমসি কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী খাদিজা বেগম নার্গিসকে কলেজের পুকুরপারে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যার চেষ্টা করে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অর্থনীতি বিভাগের অনিয়মিত শিক্ষার্থী বদরুল আলম। বদরুল শাবি ছাত্রলীগের সহ-সম্পাদকও।

 

প্রতক্ষদর্শীরা বদরুলকে ধরে পুলিশে সোপর্দ করে। এই ঘটনায় খাদিজার চাচা বাদী হয়ে বদরুলকে একমাত্র আসামি করে একটি মামলা করেন।

 

গুরুতর আহত অবস্থায় খাদিজাকে প্রথমে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে তাকে ঢাকার স্কয়ার হাসপাতালে স্থানান্তর করা হয়। প্রায় দুইমাস স্কয়ার হাসপাতালে চিকিৎসা শেষে অবস্থার উন্নতি হলে খাদিজাকে সাভার সিআরপি হাসপাতালে স্থানান্তর করা হয়। স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় খাদিজার মাথায় ও হাতে কয়েক দফা অস্ত্রপোচার করা হয়। খাদিজার চিকিৎসার সকল ব্যয়ভার সরকার পক্ষ থেকে বহন করা হয়।

 

গত ৫ অক্টোবর বদরুল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। ৮ নভেম্বর মামলার তদন্ত কর্মকর্তা আদালতে চার্জশিট দাখিল করেন। ১৫ নভেম্বর চার্জশিট গ্রহণ করে আদালত বদরুলের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করার নির্দেশ দেন।

 

নাসিরনগর হামলা : গত ৩০ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের শতাধিক বসতবাড়ি ও মন্দিরে হামলা, ভাঙচুর ও অগ্নি সংযোগের ঘটনা ঘটে। এর পরেও তিন দফায় হিন্দুদের পরিত্যক্ত রান্নাঘর ও গোয়াল ঘরে আগুন দেওয়া হয়। এ সব ঘটনায় আহত হয় অন্তত ২০ জন।

 

 

রসরাজ নামে এক যুবক ফেসবুকে ধর্ম অবমাননা করে পোস্ট দিয়েছে অভিযোগে এই হামলার ঘটনা ঘটে। পরে রসরাজকে গ্রেপ্তার করা হয়। কিন্তু দেখা যায় রসরাজের ফেসবুক অ্যাকাউন্ট থাকলেও রসরাজ ফেসবুক চালাতে পারে না। ঘটনার পর আইনশৃঙ্খলা বাহিনীর প্রচুর সদস্য ও এক প্লাটুন বিজিবি মোতায়েন করা হয় ঘটনাস্থলে। গঠন করা হয় কয়েকটি তদন্ত কমিটিও।

 

হামলায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়।

 

হামলার ঘটনায় মামলা হলে গ্রেপ্তার করা হয় শতাধিক লোককে। স্থানীয়রা অভিযোগ করেন প্রশাসন তাদের ব্যর্থতা ঢাকতে নিরপরাধ লোককে গ্রেপ্তার করেছে। পরে হামলার সময়কার ভিডিও দেখে শনাক্ত করে অনেককে গ্রেপ্তার করা হয়। সর্বশেষ এই ঘটনায় উনসকানির অভিযোগে আওয়ামী লীগের এক নেতাকে গ্রেপ্তার করা হয়।

 

সাঁওতালপল্লিতে হামলা : চলতি বছরের ৬ নভেম্বর গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় সাহেবগঞ্জ ইক্ষু খামার এলাকার সাঁওতালপল্লিতে হামলা ও গুলিতে তিনজন নিহত হয়। আহত হয় আরো অন্তত ৩০ জন। আহত ব্যক্তিদের হাতকড়া পরিয়ে চিকিৎসা চলে।

 

এই ঘটনায় পুলিশের পক্ষ থেকে মামলা হয়েছে। পরে সাঁওতালদের পক্ষ থেকেও মামলা হয়।

 

চিনিকল প্রতিষ্ঠার সময় জমি অধিগ্রহণের চুক্তিতে বলা হয়েছিল, চিনিকলের জন্য আখ ছাড়া অন্য কিছুর চাষ হলে জমি সরকারের মাধ্যমে পূর্বতন মালিকদের কাছে ফেরত দেওয়া হবে। কিন্তু চিনিকল বন্ধ হতে থাকলে উল্লেখিত জমি বাণিজ্যিকভাবে ইজারা দিয়ে ধান, তামাক ইত্যাদির আবাদ করা হচ্ছে। চুক্তি মাফিক সাঁওতালরা পূর্বপুরুষের জমি ফেরতের দাবি জানাচ্ছিলেন। পরে স্থানীয় জনপ্রতিনিধির মৌখিক প্রতিশ্রুতির ভিত্তিতে সাঁওতালরা তাদের ভাষায় ‘পূর্বপুরুষের জমিতে’ ঘর তোলেন।

 

 

তাদের উচ্ছেদ করতে বসতিতে হামলা চালালে তারা তা প্রতিরোধ করার চেষ্টা করেন। সে সময় পুলিশ সাঁওতালদের ওপর গুলি চালায় বলে অভিযোগ ওঠে। তাদের ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হয়, ট্রাক্টর দিয়ে গুঁড়িয়ে সমান করা হয় মাটির ঘরবাড়ি। পরে পাশের আরেক সাঁওতাল গ্রামেও হামলা ও লুটপাট চলে।

 

নাটোরের তিন যুবলীগ নেতার লাশ উদ্ধার : গত ৫ ডিসেম্বর দিনাজপুরের ঘোড়াঘাটের কলাবাড়ি এলকা থেকে  তিন যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে পুলিশ। পরে জানা যায় তারা সবাই যুবলীগ করত।

 

তারা হলেন নাটোর পৌর যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য রেদওয়ান সাব্বির, যুবলীগ কর্মী আবদুল্লাহ ও সোহেল রানা।

 

লাশ উদ্ধারের পর এলাকাবাসী জানায়, আগের দিন রাতে সদর উপজেলার তকিয়া বাজারে সাব্বির, আবদুল্লাহ ও সোহেল একটি দোকানে চা পান করছিলেন। রাত ১১টার দিকে দুটি মাইক্রোবাসে ১৫-১৬ জন যুবক এসে তাদের মারধর করে গাড়িতে তুলে নিয়ে রাজশাহীর দিকে চলে যায়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ ডিসেম্বর ২০১৬/সুজন/রুহুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন