ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

হাত ধোয়ার বিজ্ঞানসম্মত সেরা পদ্ধতি

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০৪-২৪ ৭:৪৬:১২ এএম     ||     আপডেট: ২০১৬-০৫-০৪ ৫:১১:২৫ পিএম

মোখলেছুর রহমান : হাত ধোয়াটা নিশ্চিতভাবেই ক্ষতিকর জীবাণূ দূর করার সবচেয়ে উৎকৃষ্ট উপায়। কিন্তু হাত ধোয়ার সবচেয়ে কার্যকরী উপায়টি কী?

 

যুক্তরাজ্যভিত্তিক একটি গবেষক দল সম্প্রতি প্রকাশিত ‘ইনফেকশন কন্ট্রোল অ্যান্ড হসপিটাল এপিডেমোলোজি’ জার্নালে একটি গবেষণায় এই বিষয়টিই খুঁজে বের করার চেষ্টা করেছেন। গবেষক দলটি দুটি ভিন্ন হাত ধোয়ার পদ্ধতির তুলনা করেছেন। পদ্ধতি দুটি হলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘ছয় ধাপ পদ্ধতি’ এবং আমেরিকার ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ সেন্টারের ‘তিন ধাপ পদ্ধতি’।

 

‘তিন ধাপ পদ্ধতি’টি মূলত একটি অ্যালকোহল ভিত্তিক হাত ধোয়ার পদ্ধতি, যেখানে হাত ধোয়ার জন্য সাবানের পরিবর্তে এক ধরনের তরল ব্যবহার করা হয় যা একইসঙ্গে দুই হাতের তালু ও ওপরিভাগ পরিস্কার করে এবং হাতকে মসৃণ করে। হাত শুকিয়ে যাওয়া পর্যন্ত অব্যাহতভাবে জীবাণুর বিরুদ্ধে কাজ করে।

 

‘ছয় ধাপ পদ্ধতি’ হাতের ছয়টি ভিন্ন ভিন্ন অংশ জুড়ে কাজ করে। এটি সাবান বা একটি অ্যালকোহল ভিত্তিক হাত ধৌতকারক এর মাধ্যমে হাতের এক তালু থেকে আরেক তালু পর্যন্ত কাজ করে, বৃদ্ধাঙুলগুলো মার্জন করে এবং অন্যান্য আঙুলের মধ্যেও পরিস্কারের কার্য সম্পাদন হয়।

 

হাত ধোয়ায় ‘ছয় ধাপ পদ্ধতি’র গড়ে সময় লাগে ৪২.৫ সেকেন্ড যেখানে ‘তিন ধাপ পদ্ধতি’র সময় লাগে ৩৫ সেকেন্ড।

 

যুক্তরাজ্যের একদল গবেষক স্কটল্যান্ডের গ্লাসগোর একটি হাসপাতালের ৪২ জন ডাক্তার ও ৭৮ জন নার্সের হাত ধোয়ার অভ্যাস পর্যবেক্ষণ করে দেখতে পান যে তাদের মধ্যে অর্ধেকেরও বেশি হাত ধোয়ার ক্ষেত্রে ‘তিন ধাপ পদ্ধতি’ অনুসরণ করেন এবং বাকিরা ‘ছয় ধাপ পদ্ধতি’ অনুসরণ করেন।

 

তারপর রোগীদের সঙ্গে মিথস্ক্রিয়া শেষে ওই ডাক্তার এবং নার্সদের হাত থেকে গবেষক দলটি নমুনা সংগ্রহ করেন ব্যাকটেরিয়ার পরিমাণ পরীক্ষা করার জন্য এবং দেখতে পান যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক আবিস্কৃত ‘ছয় ধাপ পদ্ধতি’তে ব্যাকটেরিয়ার পরিমাণ ‘তিন ধাপ পদ্ধতি’র চেয়ে অনেক কম ছিল।

 

তারা দেখলেন যে, যারা ‘ছয় ধাপ পদ্ধতি’ অনুসরণ করেছিল তাদের হাতের ব্যাকটেরিয়া ২১ শতাংশ পর্যন্ত কমে গিয়েছিল। অন্যদিকে যারা ‘তিন ধাপ পদ্ধতি’ অনুসরণ করেছিল তাদের হাতের ব্যাকটেরিয়া হ্রাস পেয়েছিল মাত্র ৬ শতাংশ।

 

আপনি ঠিকভাবে হাত ধৌত করছেন কিনা সে ব্যাপারে নিশ্চিত হতে চান? তাহলে ‘ছয় ধাপ পদ্ধতি’ অনুসরণ করুন (বিশ্ব স্বাস্থ্য সংস্থার সৌজন্যে)।

 

* হাত পানিতে ভেজান।

* সম্পূর্ণ হাতে ভালোভাবে সাবান লাগান।

* এক হাতের তালু অন্য হাতের তালু দিয়ে ভালোভাবে ঘষুন।

* বাম হাতের পেছনের অংশ ডান হাতের তালু দিয়ে ঘষুন। তারপর ডান হাতের পেছনের অংশ বাম হাতের তালু দিয়ে ঘষুন।

* বাম হাতের আঙুল ডান হাতের আঙুলের ভেতর ঢুকিয়ে হাতের তালুগুলো ভালোভাবে ঘষুন।

* বিপরীত হাতের তালু দিয়ে অন্য হাতের আঙুলের পেছনের অংশ ভালোভাবে ঘষুন।

* ডান হাতের তালু দিয়ে আপনার বাম হাতের বৃদ্ধাঙুল ভালোভাবে ঘষুন। অন্য হাতেও একই কাজ করুন।

* বাম হাতের তালু দিয়ে ডান হাত আঙুলগুলোকে মার্জন করুন। তারপর অন্য হাতেও একই কাজ করুন।

* অবশেষে হাত দুটো ভালোভাবে পানি দিয়ে ধৌত করুন এবং শুকান। ব্যস এবার পরিপূর্ণভাবে আপনার হাত ধোয়া সম্পূর্ণ হলো।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৬/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন