ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রমোবট রোবট : কতটা বিস্ময়কর? (ভিডিও)

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০২, ১০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রমোবট রোবট : কতটা বিস্ময়কর? (ভিডিও)

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাশিয়ার একটি রোবট নির্মাতা প্রতিষ্ঠান দাবী করেছে, একটি শিশুকে পড়ে গিয়ে আহত হওয়ার ঘটনা থেকে তাদের রোবট স্বেচ্ছায় বাঁচিয়েছে! কিন্তু আসলেই কি তাই?

রাশিয়ার পার্ম পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের একটি ভিডিও ফুটেজে দেখানো হয়, প্রমোবট নামক একটি ‘স্ব-শিক্ষিত’ রোবট বাক্স ভরপুর একটি সেলফ পড়ে যাওয়া ঠেকিয়েছে, সেলফটিতে একটি মেয়ে শিশু উঠতে গিয়ে সেলফসহ পড়ে যেতে ছিল।

রোবটটির অন্যতম একজন নির্মাতা ওলগ কিভোকুর্টসেভ দাবী করেছেন, রোবটটি স্বেচ্ছায় এই বিস্ময়কর ঘটনা ঘটিয়েছে। তবে এই রোবট নির্মাতা দলটি আগে থেকেই তাদের রোবটের প্রচারণা বাড়াতে প্রতারণামূলক ঘটনা তৈরির অভিযোগ অভিযুক্ত।

প্রমোবট রোবট তৈরির পর থেকেই একাধিক বিস্ময়কর ঘটনা শোনা যাচ্ছে, যার মধ্যে রয়েছে রোবটটি পরীক্ষাগারে থাকাকালীন সময়ে পালিয়ে যাওয়ার ঘটনাও। প্রায়ই অবাক করা নানা ঘটনায় বিশ্বের দৃষ্টি কাড়ছে প্রমোবট। অ্যাটলাস অজাকুরা এবং বিজিআর এর মতো প্রযুক্তি বিষয়ক খ্যাতনামা ওয়েবসাইট প্রমোবটের এই বিস্ময়ে ঠান্ডা পানি ঢেলেছে। কারণ এই বিস্ময়কর ঘটনাগুলো নির্মাতাদের কাছ থেকেই আসে, বাইরের কোনো সূত্র থেকে নয়। ওয়েবসাইটগুলোর মতে, ভিডিও ফুটেজগুলো ‘সত্যি ঘটনা হওয়ার মতো’ যথেষ্ট ভালো হলেও অসঙ্গতি থাকে।

যেমন সাম্প্রতিক ভিডিওটিতে দেখা গেছে, একটি প্রমোবট বিশ্ববিদ্যালয়ের লবি এলাকায় রয়েছে, যেখানে সারাক্ষণ মানুষের আসা-যাওয়া রয়েছে। এরপর একাকী দাঁড়িয়ে থাকা একটি ছোট্ট মেয়ে হঠাৎ দৌঁড়ে এসে বাক্স বোঝাই একটি সেলফে চড়তে শুরু করে। যখনই মেয়েটি চড়তে শুরু করে, তখনই রোবটটি এগিয়ে এসে হাত বাড়িয়ে সেলফিকে ধরে, ফলে মেয়েটি সেলফসহ পড়ে যাওয়া থেকে রক্ষা পায়।



সন্দেহের বিষয়টি হচ্ছে, মেয়েটি ফ্রেমে দেখা যাওয়ার আগেই সেলফটির নিরাপত্তা দড়ি সরিয়ে ফেলা হয়েছিল, যা মেয়েটিকে সরাসরি এই বিপজ্জনক সেলফটিতে দৌঁড়ে আসার অনুমতি দেয়।

দ্বিতীয়ত হচ্ছে, করিডরে শুধু একাই রাখা হয়েছে সেলফটি, যেটিকে বড় কোনো কিছু রাখার অংশ মনে হচ্ছে না, যা খুবই অস্বাভাবিক। বাক্সগুলোর পড়ে যাওয়া দেখে মনে হচ্ছে খালি বাক্স, তাহলে কেন বাক্সগুলো সিল করে রাখা হয়েছে? খালি বাক্স তো যেকোনো জায়গাতেই রাখা যেতে পারে।

আর শেষ অসঙ্গতি হচ্ছে, এ ঘটনায় মেয়েটির মধ্যে সামান্যতম উদ্বিগ্নতাও দেখা যায়নি, চলে যাওয়ার আগে এক মুহূর্তের জন্য দাড়িয়েছিল, পরবর্তীতে হয়তো অভিভাবকের কাছে গিয়েছে, কিন্তু তাদের ফ্রেমে দেখা যায়নি।

প্রমোবট রোবোটিক্স কোম্পানির ম্যানেজার ওলগ কিভোকুর্টসেভ বলেন, ‘আমরা গ্রাজুয়েশন অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছিলাম, তাই আমাদের রোবট খোলা থাকা উচিত ছিল। আমরা পরিকল্পিতভাবে গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের অভিনন্দন জানাই এবং তাদের স্মরণ করিয়ে দিই যে ভবিষ্যতে রোবটের জন্য।’

রোবটটির অন্যতম এই নির্মাতা বলেন, মেয়েটির ত্রাণকর্তা হিসেবে আবির্ভাব হওয়া একটি ‘সম্পূর্ণ কাকতালীয়’ ঘটনা ছিল, রোবটটি মিরর মোডে চালু ছিল, যা মানুষের কাজের অনুকরণ করতে পারে। মিরর মোড চালু স্বয়ংক্রিয় চালু হয়ে গিয়েছিল, ফলে ওই বিপজ্জনক মুহূর্তে রোবটটি সাহায্যের হাত বাড়িয়েছিল।’

কিভোকুর্টসেভ আরো বলেন, ‘মেয়েটি আশেপাশে খেলছিল এবং মেটাল সেলফটিতে উঠে পারে। আঘাত পাওয়া থেকে রোবটটি স্ব-উদ্যোগে তাকে রক্ষা করেছে। রোবটকে এভাবে প্রোগ্রাম করা হয়ে থাকে না।’

যা হোক, এটা অস্পষ্ট যে, কি উৎসাহে মিরর মোড স্বয়ংক্রিয়ভাবে চালু হয়েছিল। মেয়েটির পরিচয়ও জানা যায়নি।

প্রমোবট রোবট মূলত কাস্টমার সার্ভিস রোবট, যা শপিং মলে কাস্টমারদের সঙ্গে যোগাযোগ ও প্রশ্নের উত্তর প্রদানের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। প্রমোবট গত বছরের জুন মাসে বিশ্বজুড়ে আলোচনার সৃষ্টি করেছিল, পরীক্ষাগার থেকে পালিয়ে গিয়ে। নির্মাতারা যখন গবেষণারে রোবটটির জন্য নতুন পজিশনিং সিস্টেম তৈরি করছিলেন যেন চলাচলের সময় কোনো ধরনের সংঘর্ষ এড়াতে স্বয়ংক্রিয়ভাবে চলতে পারে, সেসময় ভূলবশত গবেষণাগারের গেট খোলা থাকায় এক পর্যায়ে রোবটটি গেট দিয়ে পালিয়ে যেতে সক্ষম হয় ও রাস্তায় বেরিয়ে পড়ে। এরপরে ব্যাটারি শেষ হয়ে রাস্তায় বিকল হয়ে পড়লে রোবটটির কারণে যানজট সৃষ্টির ঘটনা ঘটে। ট্রাফিট পুলিশের কাছ থেকে খবর পেয়ে বিজ্ঞানীরা এটিকে গবেষণাগারে ফেরত নিয়ে যায়।

 

পরবর্তীতে আগস্টে আরেকটি ভিডিও ফুটেছে দেখা গেছে, একটি রুমে বসে নির্মাতাদের সঙ্গে রোবটটি টিভিতে রিও অলিম্পিক দেখছে এবং মন্তব্য করছে।

অনেকেরই ধারণা, প্রমোবট রোবটের একের পর এক বিস্ময়কর ঘটনা আসলে লোক দেখানো বিষয়। কারণ এসব ঘটনায় বিশ্বব্যাপী নজর কাড়ছে প্রমোবট রোবট।

তথ্যসূত্র : ডেইলি মেইল

পড়ুন :

 


 

রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়