ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কর্মীদের উদ্দীপনা বাড়াতে অ্যামাজনের অভিনব উদ্যোগ

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২২ ৮:৫৬:১০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২২ ৮:৫৬:১০ পিএম
কর্মীদের উদ্দীপনা বাড়াতে অ্যামাজনের অভিনব উদ্যোগ
Walton E-plaza

মোখলেছুর রহমান : অ্যামাজনের ওয়্যারহাউজে কাজের পরিবেশ নিয়ে ইতিমধ্যেই অনেক সমালোচনা হয়েছে। খুব একঘেয়েমি পরিবেশে সেখানে অ্যামাজনের কর্মীদের কাজ করতে হয়। ওয়্যারহাউজে কর্মীদের কাজে গতি বাড়াতে এবার নতুন একটি পরিকল্পনা হাতে নিয়েছে বিশ্বের সর্ববৃহৎ এই ই-কমার্স প্রতিষ্ঠানটি। এখন থেকে ওয়্যারহাউজে কাজ করা কর্মীদের কাজগুলো ভিডিও গেমে রূপান্তরিত হয়ে যাবে, যা তারা স্ক্রিনে লাইভ দেখতে পাবে।

‘গেমিফিকেশন’ নামের এই প্রকল্পের অংশ হিসেবে অ্যামাজন ইতিমধ্যেই কর্মীদের স্টেশনগুলোর পাশে স্ক্রিন ইনস্টল করতে শুরু করেছে, যেখানে পিক্স ইনস্পেস, মিশন রেসার এবং কাসলফ্রফ্টারের মতো গেমগুলো ইনস্টল করা রয়েছে। এই স্ক্রিনগুলোতে কর্মীদের শারীরিক কর্ম- যেমন অর্ডার প্রসেস করা এবং আইটেম প্যাক করা, সবকিছু ভার্চুয়াল গেম হিসেবে অনুবাদ হয়ে স্ক্রিন ভেসে উঠবে। যেমন একজন কর্মী যত দ্রুত তার আইটেমগুলো বাছাই করবে এবং বাক্সে রাখবে, ভার্চুয়াল ট্র্যাকে তার গাড়িটি তত দ্রুত চলবে। যদিও এই গেমগুলোর মূল উদ্দেশ্য হলো- কর্মীদের একঘেয়েমি দূর করা, তবে এতে করে ভার্চুয়াল গেমে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার প্রবণতার ফলে কর্মীদের উৎপাদনশীলতাও বৃদ্ধি পাবে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের পাঁচটি ওয়্যারহাউজে এই গেম সম্বলিত স্ক্রিনগুলো ইনস্টল করা হয়েছে। এই নতুন পরিকল্পনায় আরো একটি বিষয় যুক্ত করা হয়েছে। আর তা হলো- ওয়্যারহাউজের ম্যানেজাররা কাজের দিক থেকে সর্বোচ্চ স্কোর অর্জনকারী কর্মীদেরকে পুরস্কৃত করবে।

বিশেষজ্ঞদের মতে, এ ধরনের লক্ষ্য নির্ধারণ এবং পুরস্কার প্রদান কর্মীদের মনে শক্তিশালী প্রভাব ফেলবে। এর ফলে তাদের কাছে মাল উঠা-নামা এবং প্যাক করার কাজগুলোও অর্থপূর্ণ এবং আকর্ষণীয় বলে মনে হবে। এমনকি তাদের আচরণেও অনেক পরিবর্তন আসবে।

তথ্যসূত্র : দ্য ভার্জ



রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন