ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইএমইউআই ১০ উন্মোচন

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ১০ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইএমইউআই ১০ উন্মোচন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : হুয়াওয়ে ডেভেলপার কনফারেন্সে নিজস্ব অপারেটিং সিস্টেম উন্মোচনের পাশাপাশি ইএমইউআই ইন্টারফেসের দশম সংস্করণের ঘোষণা দিয়েছে। নতুন এই সফটওয়্যারটি অ্যান্ড্রয়েড কিউ ভিত্তিক হবে এবং এতে থাকবে নতুন ডিজাইনের ইন্টারফেস, সিস্টেম অনুযায়ী ডার্ক মোড, দ্রুতগতির পারফরম্যান্সসহ বেশ কিছু নতুন সুবিধা।

ডিজাইনের ক্ষেত্রে ইএমইউআই ১০ ইন্টারফেস আরো বেশি গোলাকার আইকন এবং নতুন অ্যানিমেশন নিয়ে আসবে। এর নতুন ডার্ক মোড ফিচারটি থার্ড পার্টি অ্যাপগুলোতেও ডার্ক মোড উপভোগের সুবিধা দেবে। এছাড়া ঘড়ি এবং ক্যালেন্ডারে আরো বেশি স্টাইল থাকবে, পাশাপাশি যুক্ত হচ্ছে অলওয়েজ অন ডিসপ্লে অপশনও।

পারফরম্যান্সের ক্ষেত্রে উন্নত ইআরওএফএস ফাইল সিস্টেম (এক্সটেনডেবল রিড-অনলি ফাইল সিস্টেম) ও জিপিইউ টার্বো ৩.০ ব্যবহৃত হওয়ায় অ্যাপস ব্যবহারে কম ল্যাটেন্সি ও অনেক বেশি স্বাচ্ছন্দ্যময় হবে।

এছাড়াও স্মার্টফোনের সঙ্গে পিসির সংযোগের একটি নতুন রূপ ইএমইউআই ১০ ইন্টারফেসে নিয়ে এসেছে হুয়াওয়ে, যেটাকে বলা হচ্ছে মাল্টি স্ক্রিন কলাবোরেশন। এর মাধ্যমে তারহীন প্রযুক্তিতে পিসির সঙ্গে স্মার্টফোন কানেক্ট করা যাবে এবং কম্পিউটারের সরাসরি ফোনের স্ক্রিন দেখা যাবে। আপনি কম্পিউটার থেকেই ফোনের সকল ফাইল অ্যাকসেস করতে পারবেন, ফাইল শেয়ারিং করতে পারবেন এবং এমনকি চ্যাটিংও করতে পারবেন।

ইএমইউআই ১০ ইন্টারফেসে থাকবে হাই কার ফিচার। যার মাধ্যমে গাড়ির মিউজিক, নেভিগেশন, এসির সহ বিভিন্ন ফাংশন নিয়ন্ত্রণ করা যাবে ফোনের মাধ্যমে।

ধারণা করা হচ্ছে, অ্যান্ড্রয়েড কিউ ভিত্তিক ইএমইউআই ১০ ইন্টারফেসে হুয়াওয়ের প্রথম ফোন হতে পারে আসন্ন মেট ৩০ সিরিজ। পি ৩০ সিরিজের ব্যবহারকারীদের জন্য আগামী ৪ সেপ্টেম্বর থেকে নতুন এই ফার্মওয়্যারটিতে ফোন আপগ্রেড করার সুবিধা শুরু হতে পারে।

তথ্যসূত্র : জিএসএম অ্যারেনা

 

রাইজিংবিডি/ঢাকা/১০ আগস্ট ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়