ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ফেসবুকে ব্যবসায়িক পেজগুলোতে নেতিবাচক পোস্ট বেশি

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ১৬ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুকে ব্যবসায়িক পেজগুলোতে নেতিবাচক পোস্ট বেশি

প্রতীকী ছবি

বর্তমান সময়ে ব্যবসায়িক প্রচারণার ক্ষেত্রে ফেসবুক পেজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ফেসবুকের ব্যবসায়িক পেজগুলোতে নেতিবাচক পোস্টের সংখ্যা ইতিবাচক পোস্টের চেয়ে অনেক বেশি। এমনকি এ সংখ্যা প্রায় দ্বিগুণ।

২০১৭ সালের এক পরিসংখ্যান অনুযায়ী, ফেসবুকে ৬০ মিলিয়নেরও বেশি ব্যবসায়িক পেজ রয়েছে এবং সেই পেজগুলোতে ব্যবহারকারীদের প্রচুর ইতিবাচক এবং নেতিবাচক পোস্ট রয়েছে।

আর এক্ষেত্রে গ্রাহকরা এই সমস্ত ফেসবুক পেজগুলোতে কী পোস্ট করে তার উপর ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর খুব একটা নিয়ন্ত্রণ থাকে না। নেতিবাচক পোস্টগুলো ব্র্যান্ডগুলোর মারাত্মক ক্ষতি করতে পারে।

ইনফরমেশন সিস্টেম রিসার্চ জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় ব্যবহারকারীরা ফেসবুকের ব্যবসায়িক পেজগুলোতে কী পোস্ট করে এবং কীভাবে এটি ব্র্যান্ডকে প্রভাবিত করে তার প্রভাব বোঝার জন্য একটি জরিপ চালানো হয়। সমীক্ষায় দেখা যায়, এই পোস্টগুলোর কার্যকারিতা শুধুমাত্র পোস্টের ধরনের উপর নির্ভর করে না বরং পোস্টটি ইতিবাচক বা নেতিবাচক তার উপরও অনেকাংশে নির্ভর করে।

২০১২ সালের ছয়টি শিল্পের ফরচুন ৫০০ কোম্পানি’র ৪১টি কোম্পানির ১২০০০ পোস্টের উপর এই সমীক্ষা চালানো হয়।

গবেষণা দলটির সদস্য এবং মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোচেন ইয়াং জানান, ইতিবাচক এবং নেতিবাচক পোস্টগুলোতে নিরপেক্ষ পোস্টগুলোর তুলনায় লাইক বেশি পড়ে এবং নেতিবাচক পোস্টগুলোতে সর্বাধিক মন্তব্য করতে দেখা যায়। এছাড়াও সামাজিক সমস্যা সম্পর্কিত অভিযোগগুলোতেও পণ্যের মান বা অর্থ সংক্রান্ত অভিযোগগুলোর চেয়ে বেশি লাইক পড়ে।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ


রাইজিংবিডি/ঢাকা/১৬ সেপ্টেম্বর ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ