ঢাকা     মঙ্গলবার   ১৪ মে ২০২৪ ||  বৈশাখ ৩১ ১৪৩১

চলছে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ প্রতিযোগিতার বাছাই পর্ব

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ২৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চলছে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ প্রতিযোগিতার বাছাই পর্ব

দেশে দ্বিতীয় বারের মতো আয়োজিত হচ্ছে উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার আয়োজন ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ প্রতিযোগিতা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ শীর্ষক প্রকল্প বা ‘আইডিয়া প্রকল্প’ এর উদ্যোগে এই আয়োজন অনুষ্ঠিত হচ্ছে। দেশের অগ্রগতি এবং উন্নয়নে অবদান রাখতে যাদের উদ্ভাবনী পরিকল্পনা আছে এমন তরুণ উদ্যোক্তা খুঁজে বের করা এবং তাদের উদ্যোগগুলোর সঠিক বাস্তবায়নের জন্য ফান্ডিং করাই হলো এই আয়োজনের মূল লক্ষ্য।

২৫টি ভেন্যুতে এই প্রতিযোগিতার বাছাই পর্ব আয়োজন করা হচ্ছে। ইতিমধ্যে ১৯টি ভেন্যুর প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। আগামী ১ অক্টোবর আরো ৩টি ভেন্যুতে বাছাইপর্ব অনুষ্ঠিত হবে। ভেন্যুগুলো হচ্ছে- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়সহ যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১-৩ সদস্য বিশিষ্ট গঠিত টিম নিয়ে অংশগ্রহণ করতে পারবেন এই প্রতিযোগিতায়। অংশগ্রহণের জন্য অনলাইনে নিবন্ধন করতে হবে www.s2s.startupbangladesh.gov.bd সাইটে। নিবন্ধন করা যাবে ৩০ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত।

২৫টি ভেন্যুতে অনুষ্ঠিত এ প্রতিযোগিতা থেকে ৭৫টি প্রকল্প বাছাই করা হবে। পরবর্তীতে নির্বাচিত স্টার্টআপদের নিয়ে অনুষ্ঠিতব্য তিন দিনের ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প’- থেকে ‘আইডিয়া’ প্রকল্পের বাছাই কমিটি এবং অভিজ্ঞ বিচারকগণের মাধ্যমে নির্বাচন করা হবে জাতীয় পর্যায়ে সেরা ১০ উদ্ভাবনী ভাবনা বা স্টার্টআপ। বিজয়ী ১০টি স্টার্টআপের প্রতিটিকে ১০ লাখ টাকা করে অনুদান দেয়া হবে। সেই সঙ্গে শীর্ষ ৩০-এ থাকা অপর ২০ স্টার্টআপও রানারআপ হিসেবে আইডিয়া প্রকল্প থেকে গ্রুমিং ও বিশেষ প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবে। প্রশিক্ষণ শেষে স্টার্টআপগুলো প্রস্তুত হলে তাদের জন্যও অনুদান প্রদান করবে আইডিয়া প্রকল্প।

গত ১৫ সেপ্টেম্বর, ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ প্রতিযোগিতার দ্বিতীয় পর্বের উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার এই আয়োজনের সহোযোগিতায় আছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর ‘ইয়াং বাংলা’ প্ল্যাটফর্ম।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ