ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অফিস কর্মীদের অবস্থা এমার মতো হতে পারে!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৯, ২৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অফিস কর্মীদের অবস্থা এমার মতো হতে পারে!

কর্মক্ষেত্রের স্বাস্থ্য প্রতিবেদন হিসেবে বিজ্ঞানীরা মানুষ আকৃতির একটি পুতুল তৈরি করেছেন। যার মাধ্যমে প্রকাশ করা হয়েছে- মাত্র ২০ বছরের মধ্যে গড়ে অফিস কর্মীদের অবস্থা হবে ঘাড় ‍গুজা, চোখের নিচে কালি এবং মেদবহুল পেট।

‘এমা’ নামক এই পুতুল মডেলটির মাধ্যমে দেখানো হয়েছে, ডেস্কে চাকরি করা কর্মীদের ভবিষ্যতে কেমন দেখাবে। যেখানে বলা হয়েছে, কাজের পরিবেশে কোনো পরিবর্তন না করা হলে বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যা থাকবে।

প্রতীকী এমাকে দেখা গেছে- দিনের বেশিরভাগ সময় অফিসের ডেস্কে বসে থাকার ফলে ঘাড়ের শিরা পুরু হয়ে বেঁকে যাওয়া অবস্থায়, সেই সঙ্গে মেদবহুল পেটও রয়েছে। সারাক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার ফলে এমার চোখ লাল হয়ে যাওয়া ও চোখের নিচের কালিও পড়েছে।

‘দ্য ওয়ার্ক কলিগ অব দ্য ফিউচার’ নামক এই গবেষণাপত্রের লেখক উইলিয়াম হিগহাম বলেন, ‘ডেস্ক চাকরি থেকে সৃষ্টি স্বাস্থ্য ঝুঁকিগুলো মোকাবেলায় যদি নিয়োগকর্তারা এবং কর্মীরা এখনই পদক্ষেপ না নেয়, তাহলে আমরা সকলেই এমার মতো দেখাব।’

তিনি বলেন, ‘কর্মজীবনে আমরা যদি আমূল পরিবর্তন না আনি যেমন ডেস্কে বসার ভঙ্গি, কাজের ফাকে হাঁটার জন্য বিরতি, উন্নত ওয়ার্কস্টেশন ডেস্ক স্থাপন, তাহলে অফিসগুলো আমাদের খুব অসুস্থ করে তুলবে।’


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়