ঢাকা, বৃহস্পতিবার, ২৯ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশের ৫জি প্রযুক্তি সেবা দিতে চায় হুয়াওয়ে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-০৭ ৬:৫৩:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-০৭ ৬:৫৩:৩১ পিএম

এই মুহূর্তে বিশ্বের সর্বোচ্চ সংখ্যক ৫জি চুক্তি সম্পাদনকারী আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে বাংলাদেশেও ৫জি সম্প্রসারণে ভূমিকা রাখতে চায়।

বুধবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বারের সাথে হুয়াওয়ে টেকনোলজি কোম্পানির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ব্রুস লি সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তিনি বাংলাদেশে টেলিযোগাযোগ খাতে তার প্রতিষ্ঠানের অংশগ্রহণের এই আগ্রহ ব্যক্ত করেন।

এ সময় ৫জি প্রযুক্তির কারিগরি বিভিন্ন বিষয়াদি, বিশেষ করে অবকাঠামোগত উন্নয়নসহ প্রযুক্তির বৈশ্বিক চ্যালেঞ্জ ও সম্ভাবনা সংক্রান্ত কারিগরি ও কৌশলগত বিষয় নিয়ে মত বিনিময় হয়।

বাংলাদেশের প্রভুত উন্নয়ন তুলে ধরে লি বলেন, আইসিটি সেক্টরে বাংলাদেশের অগ্রগতি দৃষ্টনীয়। তরুণ প্রজন্ম বাংলাদেশের জন্য একটি সম্ভাবনাময় সম্পদ। ৫জি’র বাণিজ্যিক ও ব্যক্তিগত পর্যায়ে ব্যবহার এই প্রজন্মের কাছে অসংখ্য সুযোগ তৈরি করবে। লি উল্লেখ করেছেন, ২০টিরও বেশি দেশে ৪০টি ক্যারিয়ার অপারেটর বাণিজ্যিকভাবে ৫জি নেটওয়ার্ক ব্যবহার করছে। হুয়াওয়ে ইতোমধ্যে শীর্ষস্থানীয় গ্লোবাল ক্যারিয়ারগুলোর সাথে ৫জি’র জন্য ৬০টিরও বেশি বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করেছে। বিশ্বব্যাপী হুয়াওয়ের অপটিক্যাল ট্রান্সমিশন, ডেটা যোগাযোগ এবং আইটি পণ্যগুলোর উৎপাদন ও সরবরাহ ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। এবং ৭০০টিরও বেশি শহর, ২২৮ ফরচুন গ্লোবাল ৫০০ কোম্পানি এবং ৫৮টি ফরচুন গ্লোবাল ১০০ কোম্পানি হুয়াওয়েকে তাদের অংশীদার হিসেবে ডিজিটাল রূপান্তরের জন্য বেছে নিয়েছে।

টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, প্রযুক্তির বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা ৫জি প্রযুক্তি চালু করতে তরঙ্গ ব্যবস্থাপনাসহ পথ নকশা তৈরি করেছি। ডিজিটাল শিল্প বিপ্লবের জন্য ৫জি প্রযুক্তি দুনিয়ায় একটি অভাবিত উদ্ভাবন উল্লেখ করে তিনি বলেন, ৫জি প্রযুক্তি আগামী দিনে পৃথিবীতে নতুন এক সভ্যতার জন্ম দিবে। ৫জি কেবল আইসিটি খাতের পরিবর্তন আনবে না, এই প্রযুক্তি পরিবর্তন করবে শিল্পকে। নিয়ে আসবে চতুর্থ শিল্পবিপ্লব।

বিশ্বমানসম্পন্ন সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে ডিজিটাল বাংলাদেশের পথ চলায় ভূমিকা রাখার জন্য হুয়াওয়ের প্রশংসা করেন মন্ত্রী। পাশাপাশি ২০১৮ সালে ৫জি প্রযুক্তির পরীক্ষা সফলভাবে সম্পন্ন করতে কারিগরি সহযোগিতার জন্য তিনি হুয়াওয়েকে ধন্যবাদ জানান। একই উদ্দেশ্যে ৫জি প্রযুক্তি সরবরাহের এই আগ্রহকে সাধুবাদ জ্ঞাপন করেন।


ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন