ঢাকা, মঙ্গলবার, ৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

দুই দিনের সফরে ঢাকা আসছেন ভিওনের চেয়ারম্যান

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২০ ৫:৫৯:০৪ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২০ ৫:৫৯:০৪ পিএম

বাংলালিংক-এর স্বত্বাধিকারী প্রতিষ্ঠান ভিওন-এর চেয়ারম্যান ও সিইও উরসুলা বার্নস আগামীকাল ২১ জানুয়ারি, দুই দিনের সফরে ঢাকা আসছেন। আন্তর্জাতিক ব্যবসায়িক পরিমন্ডলে সফল নেতৃত্বের জন্য সুপরিচিত উরসুলা বার্নসের সুদীর্ঘ পেশাগত জীবনে উল্লেখযোগ্য বেশ কিছু সংখ্যক অর্জন রয়েছে।

উরসুলা বার্নস বাংলাদেশে তাঁর এই প্রথম সফরে সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষ ও সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করে বাংলাদেশের প্রযুক্তিগত অগ্রগতি, টেলিকম খাতের চ্যালেঞ্জ এবং ভিওনের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন।

উরসুলা বার্নস বাংলাদেশ সফরের ব্যাপারে তাঁর দীর্ঘ দিনের ইচ্ছা ব্যক্ত করে বলেন, ‘আমি অত্যন্ত আগ্রহের সাথে বাংলাদেশ সফরের জন্য অপেক্ষা করছি। ভিওন দীর্ঘ সময় ধরে দৃঢ় প্রত্যয়ের সঙ্গে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করে আসছে। নতুন অনেকের সাথে সাক্ষাৎ করা ও দেশটির প্রযুক্তিগত অগ্রগতি কীভাবে সামগ্রিক উন্নতির চালিকাশক্তি হয়ে কাজ করছে তা প্রত্যক্ষ করা আমার জন্য দারুন এক অভিজ্ঞতা হবে। আমি আশা করি, সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষের সাথে আমার ফলপ্রসূ আলোচনার মাধ্যমে আগামীতে আমরা বাংলাদেশকে আরো উন্নত সেবা দিয়ে সহায়তা করতে পারবো।’

দুই দিনের বাংলাদেশ সফর শেষে উরসুলা বার্নস ২৩ জানুয়ারি তারিখে ফিরে যাবেন।

উরসুলা বার্নস সম্পর্কে কিছু তথ্য : উরসুলা বার্নস ২০১৮ সালের ডিসেম্বরে ভিওনের চেয়ারম্যান ও সিইও-র দায়িত্ব গ্রহণ করেন। এর আগে তিনি ভিওনের এক্সিকিউটিভ চেয়ারম্যান ও বোর্ড অব ডিরেক্টরস-এর চেয়ারম্যান হিসেবে কর্মরত ছিলেন। প্রযুক্তিগত পরিবর্তনের মধ্য দিয়ে অগ্রসর হওয়া কিছু বৃহৎ বহুজাতিক প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে তাঁর। তিনি ২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত জেরক্স কর্পোরেশন-এর বোর্ড চেয়ারম্যান এবং ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রতিষ্ঠানটির চিফ এক্সিকিউটিভ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউসের সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাথ (এসটিইএম) সম্পর্কিত জাতীয় কর্মসূচি পরিচালনায় তাকে নিযুক্ত করেন এবং একই সাথে তিনি প্রেসিডেন্টের এক্সপোর্ট কাউন্সিলের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি এক্সন মোবিল, নেসলে এবং উবারের বোর্ড ডিরেক্টরের দায়িত্বে আছেন।

উরসুলা বার্নস বিভিন্ন সম্প্রদায় এবং শিক্ষামূলক ও অলাভজনক প্রতিষ্ঠানের পরামর্শক হিসেবে কাজ করেন যার মধ্যে অন্যতম ফোর্ড ফাউন্ডেশন এবং ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) কর্পোরেশন। তিনি ইউএস ন্যাশনাল একাডেমি অব ইঞ্জিনিয়ার্স এবং আমেরিকান অ্যাকাডেমি অব আর্টস অ্যান্ড সায়েন্সেস-এরও সদস্য।

উরসুলা বার্নস কলোম্বিয়া ইউনিভার্সিটি থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতকোত্তর এবং পলিটেকনিক ইনস্টিটিউট অব নিউ ইয়র্ক ইউনিভার্সিটি থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক সম্পন্ন করেছেন।


ঢাকা/ফিরোজ